This Article is From Dec 13, 2019

Forbes 100 Most Powerful Women: প্রথমবার স্থান পেলেন নির্মলা সীতারামন

Forbes 2019: দেশের প্রথম মহিলা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্থান পেয়েছেন ৩৪ নম্বরে। এই প্রথম তিনি এই তালিকায় স্থান পেয়েছেন।

Forbes 100 Most Powerful Women: প্রথমবার স্থান পেলেন নির্মলা সীতারামন

Forbes World's 100 Most Powerful Women: নির্মলা সীতারামন স্থান পেয়েছেন ৩৪ নম্বরে।

নয়াদিল্লি:

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman), এইচসিএল কর্পোরেশনের সিইও এবং এগজিকিউটিভ ডিরেক্টর রোশনি নদর মালহোত্রা এবং ‘বাইকন'-এর প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার শ জায়গা পেলেন ‘ফোর্বস'-এর সবথেকে বেশি প্রভাবশালী ১০০ মহিলার (Forbes 100 Most Powerful Women) তালিকায়। ‘ফোর্বস'-এর ২০১৯ সালের সবথেকে বেশি প্রভাবশালী ১০০ মহিলার তালিকার শীর্ষে রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল। এরপরই স্থান পেয়েছেন ইউরোপিয়ান কেন্দ্রীয় ব্যাঙ্কের সভাপতি ক্রিস্টিন লাগার্দে। মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি রয়েছেন তিন নম্বরে। তালিকায় রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (২৯)।

ফোর্বস' জানিয়েছে, ‘‘২০১৯ সালে সারা বিশ্বের মহিলারা তাঁদের কার্যকরী ভূমিকায় সরকার, ব্যবসা, সংবাদমাধ্যম বিভিন্ন ক্ষেত্রে নিজেদের নেতৃত্বের দাবিদার করে তুলেছেন।''

সংসদে হানার আঠেরো বছরে শহিদদের শ্রদ্ধার্ঘ্য নিবেদন রাষ্ট্রপতির, টুইট মুখ্যমন্ত্রীরও

দেশের প্রথম মহিলা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন স্থান পেয়েছেন ৩৪ নম্বরে। এই প্রথম তিনি এই তালিকায় স্থান পেয়েছেন। নির্মলা সীতারামনই প্রথম পূর্ণ সময় এই দায়িত্ব পেয়েছেন। এর আগে ইন্দিরা গান্ধি তাঁর প্রধানমন্ত্রিত্বের সময় অতিরিক্ত দায়িত্ব হিসেবে অর্থমন্ত্রকের দায়িত্ব সামলেছিলেন।

রোজ সংস্কৃত ভাষা বললে মিলবে ডায়াবেটিস কোলেস্টরেল থেকে মুক্তি: বিজেপি সাংসদ

এইচসিএল কর্পোরেশনের সিইও এবং এগজিকিউটিভ ডিরেক্টর রোশনি নদর মালহোত্রা রয়েছেন ৫৪ নম্বরে। ৮.৯ বিলিয়ন মার্কিন ডলারের প্রযুক্তি সংস্থার সমস্ত কৌশলী পদক্ষেপ তি‌নিই নেন। তিনি ওই সংস্থার সিএসআর কমিটির সভাপতিও বটে। পাশাপাশি শিব নদর ফাউন্ডেশনের অছি হিসেবেও নিযুক্ত তিনি। এই সংস্থা দেশের শীর্ষস্থানীয় বহু স্কুল ও কলেজের প্রতিষ্ঠাতা।

বাইকন-এর প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার শ রয়েছেন ৬৫ নম্বরে। তিনি ভারতের ধনীতম স্বাবলম্বী মহিলা। ১৯৭৮ সালে স্থাপিত হয় ‘বাইকন'।

দেখুন এই ভিডিও: