দেশে ধনীতম মুকেশ আম্বানি, এগোলেন আদানি

Forbes India Rich List 2019: ১৫.৭ বিলিয়ন ডলার মূল্যের সম্পত্তির অধিকারী হিসাবে শিল্পপতি গৌতম আদানি তালিকার ৮ দফা এগিয়ে এসে ভারতের দ্বিতীয় ধনী এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি ৫১.৪ বিলিয়ন ডলার উপার্জনের ভিত্তিতে নিজেকে এক নম্বরেই ধরে রেখেছেন।

 Share
EMAIL
PRINT
COMMENTS
দেশে ধনীতম মুকেশ আম্বানি, এগোলেন আদানি

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান Mukesh Ambani ৫১.৪ বিলিয়ন ডলারের সাহায্যে নিজের জায়গা ধরে রেখেছেন


নয়া দিল্লি: 

গতবছর রীতিমতো চ্যালেঞ্জের মধ্যে কাটাতে হয়েছে ভারতীয় শিল্পপতিদের। ফোর্বসের ২০১৯ এর ব্যবসায়ীদের তালিকায় দেখা গেছে তাঁদের মোট সম্পদের পরিমাণ ৮ শতাংশ হ্রাস পেয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর স্বাধীনতা দিবসের ভাষণে বলেছিলেন যে শিল্পপতিরা দেশের দারিদ্র্য হ্রাস করতে সহায়তা করে এবং তাঁরা যথেষ্ট সম্মান ও উৎসাহের দাবিদার। ফোর্বস ইন্ডিয়ার ধনী তালিকা ২০১৯ (Forbes India Rich List 2019) অনুযায়ী ১৫.৭ বিলিয়ন ডলার মূল্যের সম্পত্তির অধিকারী হিসাবে শিল্পপতি গৌতম আদানি (Gautam Adani) তালিকার ৮ দফা এগিয়ে এসে ভারতের দ্বিতীয় ধনী হয়েছেন এবং রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি (Mukesh Ambani) ৫১.৪ বিলিয়ন ডলার উপার্জনের ভিত্তিতে নিজেকে এক নম্বরেই ধরে রেখেছেন।

রাসলীলার থিমে বিয়ে সারলেন আকাশ আম্বানি ও শ্লোক মেহতা, দেখুন ছবি

"সব মিলিয়ে ১৪ জন ধনী আগের তুলনায় ১ বিলিয়ন ডলার বা তারও বেশি অর্থ উপার্জনের নিরিখে দরিদ্র হয়েছিলেন, এবং গত বছরের তালিকা থেকে ৯ জন সদস্য বাদ পড়েছেন। এই হ্রাসের অন্যতম কারণ হল টেকনো টাইকুন আজিম প্রেমজি, যিনি উল্লেখযোগ্য তালিকার ২ নম্বর থেকে ১৭ নম্বরে নেমে আসেন" জানিয়েছে ফোর্বস।

অশোক লেল্যান্ডের মালিক হিন্দুজা ভাইরা ১৫.৬  বিলিয়ন ডলার উপার্জনের নিরিখে তৃতীয়, সাপুরজি পালনজি গ্রুপের পালনজি মিস্ত্রি ১৫ বিলিয়ন ডলার উপার্জন করে চতুর্থ স্থান অধিকার করেছেন। এদিকে কোটাক মাহিন্দ্রা ব্যাংকের উদয় কোটাক ১৪.৮ বিলিয়ন ডলার উপার্জন করে পঞ্চম স্থানে রয়েছেন এবং তারপরে রয়েছেন  এইচসিএল টেকনোলজিসের শিব নদার যাঁর উপার্জন ১৪.৪ বিলিয়ন ডলার।

এশিয়ার সবথেকে ধনী ব্যক্তির ছেলের বিয়েতে কারা কী সাজে এলেন? দেখে নিন ছবিতে

"মুকেশ আম্বানি এই নিয়ে টানা ১২ বছর ধনীতম ভারতীয় হিসাবে নিজের জায়গা ধরে রেখেছেন । তিনি তাঁর  রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের তিন বছরের পুরানো টেলিযোগাযোগ ইউনিট, জিও আনার মাধ্যমে নিজের সম্পত্তিতে ৪.১ বিলিয়ন ডলার যুক্ত করেছেন। ৩৪০ মিলিয়ন গ্রাহক হয়ে ভারতের অন্যতম বৃহত্তম মোবাইল পরিষেবা সংস্থা হয়ে উঠেছে জিও", বলে ফোর্বস ।

তালিকায় ৬ জন নতুন ধনী জায়গা করে নিয়েছেন। ১.৯১ বিলিয়ন ডলার উপার্জন করে তালিকায় ৭২ নম্বরে জায়গা করে নিয়েছেন বাইজুর প্রতিষ্ঠাতা ও সিইও, বাইজু রভেন্দ্রন । তালিকায় রয়েছেন হলদিরাম স্ন্যাকসের মনোহর লাল ও মধুসূদন আগরওয়াল, জাচরার রাজেশ মেহরা, অ্যাস্ট্রাল পল টেকনিকের সন্দীপ ইঞ্জিনিয়ার।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................