যাত্রীদের থেকে টাকা তোলার অভিযোগে স্রেফ একবছরেই কত হিজড়েদের গ্রেফতার করল রেল?

২০১৫ সাল থেকে শুরু করে এই বছরের জানুয়ারি মাস অব্দি রেল যাত্রীদের কাছ থেকে টাকা তোলার সময় মোট ৭৩,৮৩৭ জন হিজড়েকে গ্রেফতার করা হয়েছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
যাত্রীদের থেকে টাকা তোলার অভিযোগে স্রেফ একবছরেই কত হিজড়েদের গ্রেফতার করল রেল?

এ বছরের জানুয়ারিতে ১,৩৯৯ জন হিজড়েকে গ্রেফতার করা হয়েছে বলে রেল মন্ত্রক জানিয়েছে।


নিউ দিল্লি: 

হিজড়েদের হাতে রেলযাত্রীদের নাকাল হওয়ার ঘটনা অস্বাভাবিক কিছুই নয়। রেলযাত্রীদের থেকে টাকা তোলা ও জোরজুলুমের অভিযোগে গত চার বছরে রেল ব্যাপক সংখ্যায় হিজড়েদের (transgenders) গ্রেফতার করেছে বলে জানিয়েছে রেল দফতর। যাত্রীদের কাছ থেকে টাকা তোলার অভিযোগে গত চার বছরে ৭৩ হাজারেরও বেশি ট্রান্সজেন্ডার ও হিজড়েদের গ্রেপ্তার করা হয়েছে। গত এক বছরেই কেবল ২০,০০০ এরও বেশি হিজড়েকে ধরেছে রেলপুলিশ। সম্প্রতি একটি আরটিআইয়ের (RTI query) উত্তরে রেল মন্ত্রক একথা জানিয়েছে।

 কমিশনের ওয়েবসাইট থেকে হাওয়া মোদির বিরুদ্ধে জমা পড়া বিধিভঙ্গের অভিযোগ!

যাত্রীরা প্রায়ই অভিযোগ জানিয়েছেন যে ট্রেনের সফর করার সময় অন্যায্য ভাবে তাঁদের থেকে টাকা চান হিজড়েরা। টাকা না দিলে চলে জোরজুলুম। যাত্রীদের হয়রানি করার অভিযোগও নেহাত কম নয়। রেল কর্মকর্তারা জানান, বেশ কিছু যাত্রীদের শারীরিক আক্রমণ ও অশালীন আচরণ, অপব্যবহারেরও মুখোমুখি হতে হয়েছিল।

রেলওয়ে প্রোটেকশন ফোর্স (RPF) নিয়মিতভাবেই এই ধরনের বিশেষ অভিযান চালায় বলে জানা গিয়েছে। আরটিআইয়ের প্রশ্নের জবাবে রেল মন্ত্রক জানিয়েছে, ২০১৫ সাল থেকে শুরু করে এই বছরের জানুয়ারি মাস অব্দি রেল যাত্রীদের কাছ থেকে টাকা তোলার সময় মোট ৭৩,৮৩৭ জন হিজড়েকে গ্রেফতার করা হয়েছে। 

কেন প্রথমে বিয়েতে রাজি না হয়েও পরে অপূর্বাকেই বিয়ে করেন নিহত রোহিত শেখর?

এর মধ্যে ২০১৫ সালে মোট ১৩,৫৪৬ জনকে গ্রেফতার করা হয়েছিল, ২০১৬ সালে ১৯,৮০০ জন, ২০১৭ সালে ১৮,৫২৬ এবং ২০১৮ সালে ২০,৫৬৬ জনকে গ্রেফতার করা হয়েছিল। এ বছরের জানুয়ারিতে ১,৩৯৯ জন হিজড়েকে গ্রেফতার করা হয়েছে বলে রেল মন্ত্রক জানিয়েছে।

রেলের তরফে জানানো হয়েছে, “রেলওয়ে যেহেতু রাজ্যেরও বিষয়, তাই অপরাধ প্রতিরোধ, মামলা দায়ের, রেলওয়ে চত্বরের পাশাপাশি চলমান ট্রেনগুলিতে আইন শৃঙ্খলা রক্ষা এবং তদন্ত করা রাজ্য সরকারগুলির বিধিবদ্ধ দায়িত্ব, যা তারা সরকারি রেল পুলিশের (GRP) মাধ্যমে পালন করবেন।”



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................