This Article is From Mar 03, 2020

একজন করোনা-আক্রান্ত হওয়ার পর ভিয়েনা-দিল্লি উড়ানের যাত্রীদের নির্দেশ এয়ার ইন্ডিয়ার

সংক্রামিত ওই যাত্রীকে দিল্লি বিমানবন্দরে পরীক্ষা করা হয়নি। যেহেতু তিনি অস্ট্রিয়ার ভিয়েনা থেকে আসছিলেন। ভিয়েনায় করোনার দাপট এখনও সেভাবে লক্ষণীয় নয়।

একজন করোনা-আক্রান্ত হওয়ার পর ভিয়েনা-দিল্লি উড়ানের যাত্রীদের নির্দেশ এয়ার ইন্ডিয়ার

ওই ভিয়েনা-দিল্লি উড়ানে থাকা এক ব্যক্তির শরীরে ধরা পড়েছে করোনা ভাইরাস।

হাইলাইটস

  • ২৫ ফেব্রুয়ারি এয়ার ইন্ডিয়ার ভিয়েনা-দিল্লি উড়ানে থাকা যাত্রীদের নির্দেশ
  • সরকারি প্রোটোকল মেনে চলা নির্দেশ দেওয়া হল
  • প্রধানমন্ত্রী জানিয়েছেন, করোনা নিয়ে কারও আতঙ্কিত হওয়ার কোনও প্রয়োজন নেই
নয়াদিল্লি:

২৫ ফেব্রুয়ারি এয়ার ইন্ডিয়ার (Air India) ভিয়েনা-দিল্লি উড়ানে যাঁরা ভারতে ফিরেছেন, তাঁদের সকলকে সরকারের প্রোটোকল মেনে চলতে নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, ওই বিমানেরই এক যাত্রীর শরীরে করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ ধরা পড়েছে। তিনি দিল্লির বাসিন্দা। সোমবার ওই বিমানের ক্রু সদস্যদের নিজেদের বাড়িতে ১৪ দিন থাকতে বলা হয়েছে এবং নিজেদের শরীরে কোনও লক্ষ্মণ দেখা যাচ্ছে কিনা তা পর্যবেক্ষণে রাখতে বলা হয়েছে। ওই বোয়িং ৭৮৭ বিমানটিতে ২০০-রও বেশি যাত্রী থাকতে পারেন। সোমবারই সরকারের তরফে জানানো হয়েছিল, দেশে নতুন করে দু'জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। তাঁদের অন্যতম ছিলেন ওই বিমানের যাত্রী দিল্লির বাসিন্দা ব্যক্তিটি।

এখনও পর্যন্ত সারা পৃথিবীতে ৩,০০০-এরও বেশি মানুষ ওই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন।

আতঙ্ক নয়, করোনা ভাইরাস প্রসঙ্গে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

সূত্রানুসারে, সংক্রামিত ওই যাত্রীকে দিল্লি বিমানবন্দরে পরীক্ষা করা হয়নি। যেহেতু তিনি অস্ট্রিয়ার ভিয়েনা থেকে আসছিলেন। ভিয়েনায় করোনার দাপট এখনও সেভাবে লক্ষণীয় নয়।

Coronavirus: চার দেশের ভিসা বাতিল করল স্বাস্থ্য মন্ত্রক

ওই ব্যক্তি ইতালি থেকে ভিয়েনায় গিয়েছিলেন। তারপর সেখান থেকে দিল্লি ফেরার বিমানে উঠেছিলেন। 
দেশে ফেরার পর নিজেই আরএমএল হাসপাতালে যান ওই ব্যক্তি। এদিকে তেলেঙ্গানায় আক্রান্ত ব্যক্তিটি এক বেসরকারি হাসপাতালে গেলে সেখান থেকে তাঁকে সরকারি হাসপাতালে পাঠানো হয়।

এদিকে জয়পুরে থাকা এক ইতালির পর্যটককে করোনা ‌ভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। প্রথম পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গেলেও দ্বিতীয় পরীক্ষায় ফলাফল পজিটিভ আসে।

এর আগে ভারতে দুই ডাক্তারির ছাত্রীর শরীরে করোনা ভাইরাস মিলেছিল। তারা কেরলের বাসিন্দা। চিনের উহানে তারা পড়তে গিয়েছিল। পরবর্তী সময়ে উহান থেকেই সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনা ভাইরাস। 
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনা ভাইরাসের আতঙ্ক প্রসঙ্গে সকলকে বার্তা দিয়েছেন।

তিনি জানিয়েছেন, আতঙ্কিত হওয়ার কোনও প্রয়োজন নেই। সকলে মিলে একসঙ্গে কাজ করতে হবে বলে জানান প্রধানমন্ত্রী। তিনি আরও জানান, তিনি বিভিন্ন মন্ত্রক ও রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেছেন প্রস্তুতির বিষয়ে। এর মধ্যে রয়েছে বিমানবন্দরে বিদেশ থেকে দেশে ফেরা যাত্রীদের পরীক্ষা করার বিষয়টিও।

.