মায়ের হাতের মাছের ঝোল, মাটন কাবাব, পায়েসে কলকাতা ফিরতেই অভ্যর্থনা নোবেল জয়ীর

কৃতি ছেলেকে দেশে ফেরার পর নিজের হাতে রেঁধে খাওয়াবেন মা, Abhijit Banerjee -এর জন্যে মাছের কালিয়া, মাটন কাবাব এবং রসগোল্লার পায়েস রাঁধবেন নির্মলা

 Share
EMAIL
PRINT
COMMENTS
মায়ের হাতের মাছের ঝোল, মাটন কাবাব, পায়েসে কলকাতা ফিরতেই অভ্যর্থনা নোবেল জয়ীর

বাবা দীপক বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে অনুপ্রেরণা পান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, বলেন তাঁর মা Nirmala Banerjee


কলকাতা: 

নোবেল পুরস্কার জয়ী ছেলে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ঘরে ফেরার জন্যে অধীর আগ্রহে অপেক্ষা করছেন তাঁর মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। ছেলে (Abhijit Banerjee) ঘরে ফিরলে আদর করে নিজের হাতের রান্না নানা সুস্বাদু পদ খাওয়াবেন তিনি। অর্থনীতিতে ছেলে নোবেল পাওয়ায় তিনি গর্বিত বোধ করছেন। তবে তিনি (Nirmala Banerjee) একথাও জানাতে ভোলেননি যে, ভাল কাজের স্বীকৃতি স্বরূপ তাঁর ছেলে নোবেল (Nobel prize) পেয়েছেন, কিন্তু তার মানে এই নয় যে, তার জন্যে "নাচ করতে হবে"। বাবা দীপক বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে অনুপ্রেরণা পান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, বলেন নির্মলা বন্দ্যোপাধ্যায়। তাঁর বাবার শিক্ষাই তাঁকে খ্যাতি পেতে যেমন সাহায্য করেছে, তেমনই সমালোচনা সহ্য করারও শক্তি দিয়েছে, এমনটাই মনে করেন নোবেল জয়ীর মা।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ভারতীয়-আমেরিকান অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, তাঁর স্ত্রী এস্থার ডুফ্লো এবং আরেক অর্থনীতিবিদ মাইকেল ক্রেমারের সঙ্গে মিলিতভাবে ‘বিশ্বজুড়ে দারিদ্র্য বিমোচনে পরীক্ষামূলক পদ্ধতির জন্য' ২০১৯ সালের নোবেল অর্থনীতি পুরস্কার (2019 Nobel Economics Prize) পান। জানা গেছে, ওই সংবাদ শোনার পর প্রায় ঘণ্টাখানেকের জন্যে ঘুমিয়ে পড়েন প্রবাসী ভারতীয় ওই অর্থনীতিবিদ। 

ওঁর সমালোচনা করে নিজেদের দৃষ্টিভঙ্গি প্রমাণ অসম্ভব: বললেন নোবেল জয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মা

এই আচরণে অনেকে অবাক হলেও তাঁর মা নির্মলা বন্দ্যোপাধ্যায় মনে করেন অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপকের এমন আচরণই স্বাভাবিক। অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মা বলেন, "আমি মনে করি না যে এটা এমন কিছু ব্যাপার যা জেনে নাচতে হবে। হ্যাঁ ঠিক আছে যে কিছু ভাল কাজ করার জন্যে এই সম্মান সে পেয়েছে, তবে তাঁর কাজ যে কিছুটা স্বীকৃতি পেয়েছে আমরা সকলেই এটা ভেবে আরও খুশি"।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বিজেপি নেতাদের বিভিন্ন সমালোচনা শুনতে হলেও সে ব্যাপারে প্রতিক্রিয়া জানাননি  তিনি। এ ব্যাপারে তাঁর মা নির্মলা বন্দ্যোপাধ্যায়কে প্রশ্ন করা হলে তিনি বলেন, অভিজিৎ তাঁর বাবা দীপক বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকেই শান্ত ও নির্লিপ্ত থাকার পদ্ধতি শিখেছেন।

9eemnm2g

তিনি বলেন, "অভিজিতের বাবাও প্রচণ্ড যুক্তিবাদী, সচেতন এবং অত্যন্ত পরিপক্ক মানুষ ছিলেন। এবং আমরা সকলেই তাঁকে অনুসরণ করে এগোনোর চেষ্টা করি। তিনি দুর্দান্ত মানুষ ছিলেন। আর তাঁর কাছে তাঁর পরিবারই খুব কাছের ছিল" ।

"ভারত তাঁর জন্যে গর্বিত", নোবেল জয়ীয় সঙ্গে সাক্ষাতের পর বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় দেশে ফিরে শনিবার দিল্লিতে অবতরণ করেন । নোবেল পুরস্কার জয়ের পরে তাঁর এই প্রথম দেশ সফর। তাঁর এবারের দেশ সফরে প্রচুর কর্মসূচি রয়েছে, তাই স্বভাবতই প্রচণ্ড ব্যস্ত থাকবেন তিনি। ইতিমধ্যেই দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার কলকাতায় আসছেন তিনি। দেশে ব্যস্ত সময় কাটিয়ে ফের আগামী বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যাবেন নোবেল জয়ী অর্থনীতিবিদ। কলকাতায় নিজের বাড়িতে মায়ের সঙ্গে সাক্ষাৎ করতে এলে সেই সময়েই ছেলেকে পঞ্চব্যঞ্জন সাজিয়ে আদর করে খাওয়াবেন রত্নগর্ভা নির্মলা বন্দ্যোপাধ্যায়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................