This Article is From Apr 30, 2019

পাঁচ বছর বাদে প্রকাশ্যে এসে শ্রীলঙ্কার হামলা সম্পর্কে মুখ খুলল আইএস প্রধান বাগদাদি

জঙ্গী সংগঠন আইএসআইএসের (Terrorist outfit ISIS)  প্রধান আবু বাকর আল বাগদাদির (Abu Bakr al-Baghdadi) নতুন ভিডিও প্রকাশ্যে এলো

পাঁচ বছর বাদে প্রকাশ্যে এসে শ্রীলঙ্কার হামলা সম্পর্কে মুখ খুলল আইএস প্রধান বাগদাদি

গত সোমবার আইএসের তরফে এই ভিডিওটি ইন্টারনেটে পোস্ট করা হয়েছে

হাইলাইটস

  • আবু বাকর আল বাগদাদির নতুন ভিডিও প্রকাশ্যে এলো
  • গত সোমবার আইএসের তরফে এই ভিডিওটি ইন্টারনেটে পোস্ট করা হয়েছে
  • শ্রীলঙ্কার হামলা এবং বাগহাউজের যুদ্ধ নিয়ে কথা বলেছে বাগদাদি
বাগদাদ:

জঙ্গী সংগঠন আইএসআইএসের (Terrorist outfit ISIS)  প্রধান আবু বাকর আল বাগদাদির (Abu Bakr al-Baghdadi) নতুন ভিডিও প্রকাশ্যে এলো। গত সোমবার আইএসের তরফে এই ভিডিওটি ইন্টারনেটে পোস্ট করা হয়েছে। তাতে বাগদাদি  দুটি বিষয় নিয়ে কথা বলেছে।

এর মধ্যে শ্রীলঙ্কার হামলার (serial Blast In Sri lanka ) প্রসঙ্গ আছে। পাশাপাশি আছে সিরিয়ার  বাগহাউজের যুদ্ধের (Battle Of Baghouse) কথা। সিরিয়ার এই অঞ্চলটি দখল করার জন্য যুদ্ধ করেছিল আইএস। কিন্তু তা সফল হয়নি। সে প্রসঙ্গে বাগদাদিকে বলতে শোনা গিয়েছে,ঈশ্বর আমাদের লড়াইয়ের নির্দেশ দিয়েছিলেন, জেতার নয়। গত সপ্তাহে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে ধারাবাহিক (Colombo Serial Blast) বিস্ফোরণ হয়। সেই ঘটনায় ২৫৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় ৫০০ জন। আগেই হামলার দায় নিয়েছে  আই এস।

দিদি, আপনি কাদার রসগোল্লায় পাথর ভরে দিলেও আমি খেয়ে নেব: নরেন্দ্র মোদী

বাগদাদি বলল, ‘ তাদের ভাইদের' মৃত্যুর বদলা নিতেই হামলা  করা হয়েছে।  ভিডিওতে বাগদাদির সঙ্গে আরও তিনজনকে দেখা যাচ্ছে। কিন্তু তাদের প্রত্যেকের চেহারাই অস্পষ্ট করে দেওয়া হয়েছে। আই এসের মাথা বলছে এই জঙ্গী সংগঠন পশ্চিমী দুনিয়ায় যে সমস্ত আঘাত হেনেছে তা সবই ‘বৃহত্তর  যুদ্ধের' অংশ।

বাগদাদিকে ভিডিওতে খুব আস্তে আস্তে কথা বলতে দেখা যাচ্ছে। তাছাড়া কিছুটা কথা বলেই সে বিরতি নিচ্ছে। এই ব্যক্তি যে বাগদাদি তা নিশ্চিত করেছে গোয়েন্দা সংস্থা এসআইটিই। এই সংস্থাই আইএসের গতিবিধির উপর নজর রাখে।

বাগদাদির এই ভিডিও ঘিরে রহস্য দানা বেঁধেছে।বাগদাদি মৃত্যুর খবর এসে পৌঁছেছে বহুবার। বস্তুত ২০১৪ সালের পর তাকে আর প্রকাশ্যে দেখাও যায়নি। গত অগস্ট মাসে তার কণ্ঠস্বর প্রকাশ্যে আসে। এর ঠিক ৮ মাস আগে ইরাক জানিয়েছিল সে দেশ থেকে আইএসকে মুক্ত করা গিয়েছে। এবার নতুন ভিডিও প্রকাশ করে উপস্থিতি জানান দিতে চাইল আইএস।

দিন কয়েক আগে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় পর পর বিস্ফোরণ হয়। তিনটি গির্জা এবং হোটেলে বিস্ফোরণ হয়েছিল। কেঁপে উঠেছিল আরও কয়েকটি জায়গা। ঘটনায় এ যাবৎ আড়াই শো জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৫০০ জন।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)