This Article is From Apr 26, 2019

আইএনএস বিক্রমাদিত্যতে আগুন, প্রাণ হারালেন নৌ-সেনার অফিসার

২৮৪ মিটার লম্বা এবং ৬০ মিটার উঁচু এই জাহাজটি উচ্চতায় একটি ২০ তলা বাড়ির সমান।

জাহাজটির ওজন ৪০ হাজার টন।

কারোয়ার, কর্নাটক:

ভারতের একমাত্র এয়ারক্রাফট ক্যারিয়ার আইএনএস বিক্রমাদিত্যতে আগুন লেগে যাওয়ার ফলে মৃত্যু হল নৌ-সেনার এক অফিসারের।  কর্নাটকের কারোয়ারের একটি বন্দরে ঢোকার মুখেই আগুন লেগে যায় জাহাজটিতে। নৌ-সেনার পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়, "এই এয়ারক্রাফট ক্যারিয়ারের কয়েকটি অংশে আগুন লেগে যাওয়ার পর অত্যন্ত সাহসিকতা নিয়ে আগুনের সঙ্গে বুক চিতিয়ে লড়াইয়ে নেতৃত্ব দিয়েছিলেন লেফটেন্যান্ট কম্যান্ডার ডি এস চৌহান"। আগুন নিয়ন্ত্রণে চলে আসে খানিকক্ষণের মধ্যেই। কিন্তু আগুনের ভয়াবহ ধোঁয়া এবং গ্যাসের ফলে ওই অফিসার অচৈতন্য হয়ে পড়েন। নৌ-সেনার পক্ষ থেকে জানানো হয়, তাঁকে তড়িঘড়ি কারোয়ারের নৌ-সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। কিন্তু, শেষমেশ জীবনের সঙ্গে মৃত্যুর লড়াইতে হেরে গেল জীবন। একটি লড়াকু জীবন।

যদিও, এই অগ্নিকাণ্ডের ফলে আইএনএস বিক্রমাদিত্য'র ততটা ক্ষতি হয়নি বলে জানানো হয় নৌ-সেনার পক্ষ থেকে। জাহাজের কর্মচারীরাই যে আগুন নিয়ন্ত্রণ করেছেন অসামান্য তৎপরতার সঙ্গে, জানানো হয় সেই কথাও।

i3oia7o

ভারতীয় নৌ বাহিনীর সবথেকে বড় এবং ভারী জাহাজ হল আইএনএস বিক্রমাদিত্য। এর ওজন ৪০ হাজার টন। কেন এই অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটল, তা নিয়ে তদন্ত করা হবে বলে জানানো হয় নৌ বাহিনীর পক্ষ থেকে।

প্রসঙ্গত, ২০১৪ সালে ২.৩ বিলিয়ন ডলার দিয়ে রাশিয়ার কাছ থেকে এয়ারক্রাফট ক্যারিয়ারটি কেনে ভারত। তার মাসখানেক আগে, ২০১৩ সালে নভেম্বর মাস থেকে এটি ভারতীয় নৌ বাহিনীর অংশ হয়ে যায়। কর্নাটকের কারোয়ার বন্দরেই থাকে এই বিশাল জাহাজটি।

২৮৪ মিটার লম্বা এবং ৬০ মিটার উঁচু এই জাহাজটি উচ্চতায় একটি ২০ তলা বাড়ির সমান।