শ্রীনগরে বিক্ষোভ দেখাতে গিয়ে আটক ফারুক আবদুল্লার মেয়ে এবং বোন

Jammu and Kashmir:"৫ অগাস্ট আমাদের বাড়ির ভিতরে তালাবদ্ধ করে রেখে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করা হয়েছিল। জোর করে বিয়ে দিলেও কার্যকর হয় না," বলেন সুরাইয়া আবদুল্লা ।

শ্রীনগরে বিক্ষোভ দেখাতে গিয়ে আটক ফারুক আবদুল্লার মেয়ে এবং বোন

Article 370: শ্রীনগরে বহু মহিলা বিক্ষোভকারীকে আটক করা হয়

শ্রীনগর:

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদার রদ করার সরকারি সিদ্ধান্তে বিরুদ্ধে মঙ্গলবার  শ্রীনগরে বিক্ষোভ দেখাতে গিয়ে আটক ফারুক আবদুল্লার মেয়ে এবং বোন সহ প্রচুর মহিলা বিক্ষোভকারী। জানা গেছে, শ্রীনগরের লালচকের কাছে প্রতাপ পার্কে প্ল্যাকার্ড হাতে নিয়ে বহু মহিলা জড়ো হন। তাঁরা প্রতিবাদ বিক্ষোভ দেখানো শুরু করতেই পুলিশ তাঁদের উপর ঝাঁপিয়ে পড়ে এবং এক ডজনেরও বেশি মহিলাকে আটক করে। আটক করা মহিলাদের মধ্যে আবদুল্লার বোন সুরাইয়া আবদুল্লা, তাঁর মেয়ে সাফিয়া আবদুল্লাহ খান এবং জম্মু ও কাশ্মীরের প্রাক্তন প্রধান বিচারপতি বশির আহমেদ খানের স্ত্রী হাওয়া বশির রয়েছেন। ওই বিক্ষোভকারীদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন মহিলা সমাজকর্মী এবং শিক্ষাবিদও । "৫ অগাস্ট আমাদের বাড়ির ভিতরে তালাবদ্ধ করে রেখে ৩৭০ অনুচ্ছেদ (Article 370) বাতিল করা হয়েছিল। জোর করে বিয়ে দিলেও কার্যকর হয় না," সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন সুরাইয়া আবদুল্লা ।

জম্মু ও কাশ্মীরে ট্রাক চালককে হত্যা, বাগান মালিককে মারধর করেছে জঙ্গিরা, জানাল পুলিশ

এর আগে জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদ করে সে রাজ্যের বিশেষ মর্যাদা অবলুপ্তির সময় থেকে কঠোর জননিরাপত্তা আইনে উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা এবং তাঁর ছেলে ওমর আবদুল্লাকে আটক করে সরকার. পাশাপাশি মেহবুবা মুফতি সহ রাজ্যের কয়েকশ রাজনৈতিক নেতাকেও অগাস্টের পর থেকে আটক বা গৃহবন্দি করে রাখা হয়েছে। গত ৫ অগাস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে রদ করে রাজ্যটিকে  দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করারও ঘোষণা করে কেন্দ্রীয় সরকার।

বন্ধ ফোনের জন্যেও চার্জ করা হয়েছে কাশ্মীরিদের, বিল না দিলে বন্ধ পরিষেবা!

শ্রীনগরে ৮৩ বছর বয়সী ফারুক আবদুল্লাকে গৃহবন্দি করে রাখা হয় এবং জননিরাপত্তা আইন (পিএসএ) এর আওতায় অভিযুক্ত করা হয় তাঁকে। এই  জননিরাপত্তা আইন (পিএসএ) এমন একটি কঠোর আইন যার অধীনে তিন থেকে ছয় মাস বিনা বিচারে কাউকে আটকে রাখা সম্ভব।

দেখুন ভিডিও:

More News