"বাড়িতেই আটক আমি, মিথ্যা বলছেন স্বরাষ্ট্রমন্ত্রী": ফারুক আবদুল্লা

লোকসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল নিয়ে বিতর্ক চলাকালীন অমিত শাহ বলেছিলেন যে ফারুক আবদুল্লাকে আটক করা হয়নি বা গ্রেফতারও করা হয়নি।

 Share
EMAIL
PRINT
COMMENTS

"আমাদের রাজনীতি অব্যাহত থাকবে, আমরা ঐক্যের জন্য লড়াই করব," বলেন ফারুক আবদুল্লা


নয়া দিল্লি: 

জম্মু ও কাশ্মীরে  (Jammu and Kashmir)  ৩৭০ ধারা রদের (Article 370) ইস্যু নিয়ে ন্যাশনাল কনফারেন্সের প্রতিষ্ঠাতা ফারুক আবদুল্লা (Farooq Abdullah) অমিত শাহের মন্তব্যের বিরোধিতায় মুখ খুললেন। স্বরাষ্ট্রমন্ত্রী সংসদে দাঁড়িয়ে মন্তব্য করেন যে ফারুক আবদুল্লাকে "আটক বা গ্রেফতার করা হয়নি"। "আমাকে আমার বাড়িতে আটক করা হয়েছিল ... আমি দুঃখ বোধ করছি যে স্বরাষ্ট্রমন্ত্রী এইরকম মিথ্যা বলতে পারেন," ৮১ বছর বয়সী ওই নেতা শ্রীনগরে বসে এনডিটিভিকে বলেন এ কথা। তিনি বলেন, "আমার বাড়ির দরজায় একটা বড়সড় তালা লাগানো হয়েছে" তারপরেও নিরাপত্তারক্ষীরা ঘেরাও করে রেখেছে তাঁর বাড়ি। এরপরেও অমিত শাহ কীভাবে ওই দাবি করেন তা নিয়েও প্রশ্ন তোলেন ন্যাশনাল কনফারেন্সের ওই নেতা। "আমি তাঁদের (নিরাপত্তারক্ষীদের) বলেছি যে স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন আমাকে আটক করা হয়নি। তাহলে আপনারা আমাকে আটকে রাখছেন কেন?" প্রশ্ন করেন ফারুক।

‘‘আমি চিকিৎসক নই'': ফারুক আবদুল্লা সম্পর্কে প্রশ্নের জবাবে অমিত শাহ

মঙ্গলবার লোকসভায় জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) পুনর্গঠন বিল নিয়ে বিতর্ক চলাকালীন অমিত শাহ দাবি করেন যে ফারুক আবদুল্লাহকে আটক বা গ্রেফতার কোনটাই করা হয়নি। ন্যাশন্যালিস্ট কংগ্রেস পার্টির নেত্রী সুপ্রিয়া সুলে প্রবীণ নেতা ফারুক আবদুল্লার অনুপস্থিতির প্রসঙ্গ তুলে তাঁকে আটকে রাখার ইঙ্গিত দিলে,  অমিত শাহ পাল্টা বলেন যে, "তাঁকে আটক করা হয়নি বা গ্রেফতারও করা হয়নি। তিনি নিজের ইচ্ছায় বাড়িতে রয়েছেন।"

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ফারুক আবদুল্লা বলেন, "আমার রাজ্যকে যখন পুড়িয়ে দেওয়া হচ্ছে, যখন আমার লোকেদের জেলখানায় মৃত্যুদন্ড কার্যকর করা হচ্ছে তখন আমি কেন নিজের ইচ্ছায় নিজের বাড়ির ভিতরে থাকব?"  তাহলে কীভাবে তিনি ঘর থেকে বেরোবেন সে বিষয়ে প্রশ্ন করা হলে তিনি ব্যাখ্যা করেন: "আমি তাঁদের (নিরাপত্তাকর্মীদের) বলেছিলাম যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন যে আমাকে আটক করা হয়নি। তাহলে আপনারা আমাকে আটকে রাখছেন কেন?"

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার সমাপ্তি ঘোষণা এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলকে বিভক্ত করার বিষয়ে কেন্দ্রীয় সরকারের পদক্ষেপের কয়েক ঘণ্টা আগে উপত্যকার মূলধারার নেতাদের রবিবার সন্ধে থেকেই বন্দি করে রাখা হয়েছিল।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাকে প্রাথমিকভাবে গৃহবন্দি করা হয় প্রথমে, পরে সোমবার আনুষ্ঠানিকভাবে গ্রেফতার করা হয় তাঁদের। তাঁদের কবে মুক্তি দেওয়া হবে সে বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও বিবৃতি দেওয়া হয়নি।

জম্মু ও কাশ্মীর নিয়ে সরকারের পদক্ষেপের কথা বলতে গিয়ে আবেগে ভেঙে পড়েন ফারুক আবদুল্লা। "ওঁরা (সরকার) অঞ্চলগুলিকে ভাগ করেছে, এবার ওঁরা কি হৃদয়কেও ভাগ করবে? ওঁরা কি হিন্দু ও মুসলমানকেও বিভক্ত করবে? আমি ভেবেছিলাম আমার ভারত সবার জন্য, ধর্ম নিরপেক্ষ, ঐক্যে বিশ্বাসী," বলেন তিনি।

জম্মু কাশ্মীরকে ভাগ করার বিলের তীব্র বিরোধিতা করবে তৃণমূল: মমতা

তিনি আরও বলেন, "এটি কোনও ছোট বিষয় নয় যে যখন  আমাদের এই রাজ্য দেওয়া হয়েছিল। এটি সাধারণ ছিল না। নেহরুর মতো নেতারা একে দিয়েছিলেন। আমরা এর যৌক্তিক পরিণতি খুঁজে বের করবই। আমরা হারব না,"।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................