"শুধুমাত্র জঙ্গিদের জন্যে তো আর নেট বন্ধ করা যায় না": S Jaishankar

Jammu & Kashmir Blackout: "আগামী দিনগুলিতে" কাশ্মীরের উপর থাকা এই নিরাপত্তা জনিত বিধিনিষেধ লাঘব করা হবে, আশ্বাস কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের।

 Share
EMAIL
PRINT
COMMENTS

S Jaishankar: পাকিস্তান সন্ত্রাসবাদকে সমর্থন করা বন্ধ না করলে ওই দেশের সঙ্গে আলোচনায় বসা সম্ভব নয়


শ্রীনগর: 

জম্মু ও কাশ্মীরের অবরুদ্ধ দশার পক্ষে কথা বললেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (Foreign Minister S Jaishankar)।  তিনি কাশ্মীরে (Jammu & Kashmir) ফোন এবং মোবাইল ইন্টারনেট সেবার উপর নিষেধাজ্ঞা আরোপকে ন্যায়সঙ্গত সিদ্ধান্ত হিসাবেই উল্লেখ করে বলেন, ফোন ও নেট মারফৎ জঙ্গিদের মধ্যে যোগাযোগ রাখা বন্ধ করার প্রয়োজন ছিল। "সমস্ত কাশ্মীরকে প্রভাবিত না করে শুধুমাত্র জঙ্গিদের মধ্যে যোগাযোগ বন্ধ করা সম্ভব ছিল না। একদিকে আমি  জঙ্গি এবং তাদের মাস্টারমাইন্ডদের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন করব, আর অন্যদিকে সাধারণ মানুষের জন্য ইন্টারনেট সংযোগ খুলে রাখব? এটা কীভাবে সম্ভব, যদি সত্যিই সম্ভব হয় তাহলে সেই উপায় জানতে পেরে আমি আনন্দিত হব", কিছুদিন আগে বেলজিয়ামের ব্রাসেলসে পলিটিকো ম্যাগাজিনের সঙ্গে একটি সাক্ষাৎকার চলাকালীন ওই কথা বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী (S Jaishankar)।

রাষ্ট্রপতির আদেশে বলে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করার পর থেকেই আমেরিকা সহ বেশ কয়েকটি দেশ সেখানকার নিরাপত্তা বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি বিষয়ক প্রধান ফেদেরিকা মোঘেরিনী সম্প্রতি ভারত-পাকিস্তানের মধ্যে ফের আলোচনা শুরু করার আহ্বান জানিয়েছেন এবং এস জয়শঙ্করের সঙ্গে সম্প্রতি তাঁর বৈঠকে "কাশ্মীরের জনগণের অধিকার ও স্বাধীনতা পুনরুদ্ধার" করার উপর জোর দিয়েছিলেন।

Jammu Kashmir Issue: মৌলিক অধিকার হারিয়ে "বিরক্ত" রাজ্যবাসী, চাকরি ছাড়ছেন আইএএস অফিসার

তবে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী আশ্বাস দিয়েছেন যে "আগামী দিনগুলিতে" অঞ্চলজুড়ে সুরক্ষা নিষেধাজ্ঞাগুলি সহজ করা হবে। কাশ্মীর পুলিশও ধীরে ধীরে তাঁদের নতুন দায়িত্ব বুঝে নেবে ও কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর সংখ্যাও হ্রাস করা হবে। জয়শঙ্কর বলেন: "সত্যিই, তাঁদের অন্য কাজও তো রয়েছে।"

এর আগে বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন যে জম্মু ও লাদাখের সমস্ত ল্যান্ডলাইন সংযোগ এখন সক্রিয় এবং কাশ্মীরেও পুনর্নির্মাণের কাজ পর্যায়ক্রমে করা হচ্ছে। তিনি আরও বলেন, বর্তমানে জম্মুর দশ জেলা এবং হান্দওয়ারা ও কুপওয়ারায় রাজস্ব মোবাইল ফোন পরিষেবা চালু করা হয়েছে।

পলিটিকোর সঙ্গে তাঁর সাক্ষাৎকার চলাকালীন এস জয়শঙ্কর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পরমাণু শক্তির প্রয়োগ করে আসন্ন যুদ্ধের "সতর্কতা" উড়িয়ে দিয়ে বলেছেন প্রতিবেশী দেশটি যদি জঙ্গিদের অর্থসাহায্য করা বন্ধ না করে তবে আলোচনার টেবিলে যাওয়ার সম্ভাবনাই নেই।

“পার্থক্য বিবাদের কারণ হওয়া উচিত নয়”, কাশ্মীর পদক্ষেপ নিয়ে চিনকে বার্তা ভারতের

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করার পিছনে হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডা ছিল, পাক প্রধানমন্ত্রী ইমরান খানের এই দাবিও খারিজ করেছেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর । তিনি বলেন, "যে ধরণের লোকেরা এই কথা বলেন তাঁরা ভারতকে চেনে না।" "এই শব্দটি কি ভারতের সংস্কৃতির সঙ্গে মানানসই?", পাল্টা কটাক্ষ প্রশ্ন ছোঁড়েন তিনি।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................