"পাকিস্তান একটা রহস্য নাটক করতে চেয়েছিল":জম্মু ও কাশ্মীর প্রসঙ্গে বললেন এস জয়শঙ্কর

"তাঁরা (পাকিস্তান) একটা রহস্য সৃষ্টি করতে চাইছে, কেননা প্রথমত এটাই তাঁদের ইচ্ছা এবং দ্বিতীয়ত ৭০ বছর ধরে আসলে এই পরিকল্পনাই করে এসেছে তাঁরা", বললেন S Jaishankar

Jammu and Kashmir: পাক অধিকৃত কাশ্মীর আসলে পাকিস্তানের জবরদখল করা জায়গা, একথাও বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী

হাইলাইটস

  • ৩৭০ অনুচ্ছেদ বাতিল "দীর্ঘ প্রতীক্ষিত" পদক্ষেপ, বললেন বিদেশমন্ত্রী
  • "আপনি কী আশা করবেন পাকিস্তানিরা বলবে?" মন্তব্য এস জয়শঙ্করের
  • "আমাদের মানচিত্রে সেটি ৭০ বছর ধরে আছে,", বলেন তিনি
ওয়াশিংটন:

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) থেকে ৩৭০ অনুচ্ছেদটি (Article 370) বাতিল করার বিষয়টি "বহু প্রতিক্ষিত" পদক্ষেপ এবং একে "সঠিক কাজ" হিসাবেই বর্ণনা করলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ভারতের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে আশঙ্কা করা হচ্ছে যে ইতিমধ্যেই পাকিস্তানের পক্ষ থেকে কাশ্মীরে সন্ত্রাসবাদ চালানোর জন্যে মদত দেওয়া হচ্ছে বলেই মনে করেন বিদেশমন্ত্রী (S Jaishankar)। তিনি বলেন, "আমরা যা করেছি, তা বহু প্রতীক্ষিত ছিল। আমার দৃষ্টিতে এই পদক্ষেপ নেওয়ার খুবই দরকার ছিল। অনেক বছর আগেই এটি করা উচিত ছিল"। ৫ অগাস্টের পরে জম্মু ও কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনী সর্বোচ্চ মাত্রায় তাঁদের নিয়ন্ত্রণ বজায় রেখেছিল বলে উল্লেখ করে কেন্দ্রীয় বিদেশমন্ত্রী বলেন যে তিনি প্রত্যাশা করছেন যে বিগত কয়েক দশক ধরে পাকিস্তান যে কার্যকলাপ করে এসেছে তাই অব্যাহত রাখবে তাঁরা।

আমেরিকান থিঙ্ক ট্যাঙ্ক দ্য হেরিটেজ ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে উপস্থিত থাকার সময় এক প্রশ্নের জবাবে জয়শঙ্কর বলেন," আপনি কী আশা করেন,  পাকিস্তানিরা কী বলবেন (বর্তমান বিধিনিষেধ প্রত্যাহার ও স্বাভাবিকতা ফিরিয়ে নেওয়ার পরে) আমরা প্রত্যাশা করেছিলাম শান্তি এবং সুখ ফিরে আসবে"। তিনি আরও বলেন যে, "না, তাঁরা (পাকিস্তান) তা করবে না। তাঁরা সর্বজনীন স্তরে এক রহস্য় নাটকের মতো পরিস্থিতির ছবি আঁকবে কারণ এটাই তাঁদের ইচ্ছা। আসলে তাঁরা গত ৭০ বছর ধরে এই খেলার পরিকল্পনাটিই করে এসেছে" ।

অনুচ্ছেদ ৩৭০ একটি ভুল ছিল, এটির রদে "সর্বস্বান্ত" হয়েই পাকিস্তানের এই প্রতিক্রিয়া: হরিশ সালভে

শীর্ষস্থানীয় পাকিস্তানি নেতৃত্বের সাম্প্রতিক মন্তব্য নিয়ে এক প্রশ্নের জবাবে ওই কথাগুলি বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পাকিস্তানের জনৈক নেতা অভিযোগ তুলেছিলেন যে কাশ্মীরে সাম্প্রতিক সুরক্ষা ও যোগাযোগের নিষেধাজ্ঞাগুলি সরিয়ে নেওয়ার পরে ভারত পাকিস্তানের দিকে মিথ্যা অভিযোগের আঙুল তুলবে এবং যে কোনও সন্ত্রাসবাদী হামলার জন্য ইসলামাবাদকেই দোষ দেবে।

"আমি মনে করি যে এই মন্তব্যগুলির বিচার করার জন্য ঐতিহাসিক প্রেক্ষাপট জানা গুরুত্বপূর্ণ। এই ঝামেলা এমন নয় যে ৫ অগাস্ট থেকে শুরু হয়েছিল। এসব আসলে ওদের (পাকিস্তান) নীতি এবং ওদের কার্যকলাপ যা কাশ্মীর ভারতের মধ্যে অন্তর্ভুক্ত হওয়ার দিন থেকে শুরু হয়েছিল। ওরা বরাবর শ্রীনগরে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরিতে মদত দিয়েছে। দয়া করে কাশ্মীরের ইতিহাস দেখুন", বলেন জয়শঙ্কর ।

"আমরা প্রচুর সতর্কবার্তাও দেখেছি (পাকিস্তান থেকে), কেবলমাত্র মিথ্যা পতাকা নিয়ে নয়, (বরং) জিহাদ নিয়েও ... আর সব হুমকিই গিয়ে শেষ হয়েছে পারমাণবিক অস্ত্রে। এই ধরণের কথাবার্তাই প্রমাণ করছে যে জনগণের প্রতি দায়িত্ববোধ উপলব্ধি করে কারা কী বলছেন", বলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী।

ভারতের জম্মু ও কাশ্মীর পদক্ষেপের পর পাক সন্ত্রাসবাদীরা হামলা করতে পারে, "অনেকেই উদ্বিগ্ন": আমেরিকা

পাকিস্তান-অধিকৃত কাশ্মীরকে ফিরিয়ে আনার বিষয়ে ভারতের কর্মপরিকল্পনা সম্পর্কে অন্য প্রশ্নের জবাবে  জয়শঙ্কর বলেন যে এই অঞ্চলটি পাকিস্তানের অবৈধ দখলে রয়েছে।

"আমার কথা খুব সাধারণ একটি ছিল। আমার দেশের সার্বভৌমত্ব এবং আমার দেশের এক্তিয়ার সম্বন্ধে আমার মানচিত্রই কথা বলছে। আমার দেশের মানচিত্রে গত ৭০ বছর ধরেই সেটি অন্তর্ভুক্ত রয়েছে", বলেন তিনি । তবে আপাতত জম্মু ও কাশ্মীর নিয়ে  ভারতের নেওয়া এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে আশঙ্কা যে পাকিস্তানের পক্ষ থেকে কাশ্মীরে সন্ত্রাসবাদ চালানোর জন্যে মদত দেওয়া হচ্ছে এবং হবে, এমনটাই মনে করেন বিদেশমন্ত্রী (S Jaishankar)।

দেখুন ভিডিও: