Exit Poll Results 2019: বিজেপি জোট পেতে পারে ৩০০-এর কাছাকাছি আসন, ইঙ্গিত পোল অফ পোলসে

Lok Sabha elections 2019: সাত দফার ভোটগ্রহণে বাংলায় সন্ত্রাস হয়েছে, বিভিন্ন জায়গায় সংঘর্ষে জড়িয়েছে বিজেপি ও তৃণমূল কংগ্রেস।

 Share
EMAIL
PRINT
COMMENTS

Lok Sabha elections 2019: প্রকাশিত হল পোল অফ পোলস।২৩ মে লোকসভা নির্বাচনের ফলাফল।


নিউ দিল্লি: 

প্রায় ২০১৪ লোকসভা নির্বাচনের(Lok Sabha Elections) মতই ফল করে, অনায়সে সরকার গঠন করতে পারে বিজেপি, এমনই পূর্বাভাস এক্সিট পোলের (Exit Polls)। পোল অফ পোল(poll of polls) হল এক্সিট পোলেরই এগ্রিগ্রেট, তারা জানাচ্ছে, ৫৪৩ লোকসভা আসনের মধ্যে ২৯২ আসন পেতে পারে বিজেপি(BJP) নেতৃত্বাধীন এনডিএ, কংগ্রেস এবং তাদের জোট পেতে পারে ১২৭টি আসন। পোল অফ পোলসের হিসাব অনুযায়ী, উত্তরপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে নিজেদের ক্ষতি পূরণ করে নিতে পারবে বিজেপি(BJP)। বাংলায় ৪২ আসনের মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস পেতে পারে ২৬টি আসন, ২ থেকে নিজেদের আসম সংখ্যা বাড়িয়ে ১৩ করতে পারে বিজেপি, পূর্বাভাস এক্সিট পোলের (Exit Polls 2019)।

Elections 2019: দুই থেকে বেড়ে দু-অঙ্কের আসন পেতে পারে বিজেপি: পোল অফ পোলস

ওড়িশার নবীন পট্টনায়েকের বিজু জনতা দল, বিজেপির সঙ্গে সমানে টক্কর দিতে পারে ইঙ্গিত পোল অফ পোলসে। ২০১৪ লোকসভা নির্বাচনে(Lok Sabha Elections) উত্তরপ্রদেশে ৮০ আসনের মধ্যে ৭১টিতে ফুটেছিল পদ্মফুল। পোল অফ পোলসের পোল (poll of polls) ইঙ্গিত, মায়াবতী-অখিলেশ যাদবের জোট পেতে পারে ২৯টি আসন, অন্যদিকে, ২০১৪ লোকসভা নির্বাচনের মতোই দুটি আসনে জিততে পারে কংগ্রেস।

dtcd7qu8

২৩ মে লোকসভা নির্বাচনের ফলাফল

পোল অফ পোলসের(poll of polls) পূর্বাভাস, গত ডিসেম্বরে মধ্যপ্রদেশ, ছত্তিশগড় ও রাজস্থান বিধানসভা নির্বাচনের জয় থেকে খুব একটা সুবিধা করতে পারবে না কংগ্রেস।বিজেপির জাতীয় সহ-সভাপতি বিনয় সহস্রবুদ্ধে NDTV কে বলেন, “আমাদের প্রত্যাশা মতোই এক্সিট পোল”।তিনি বলেন, “মহাজোট পরীক্ষার ফেল করেছে।আমাদের ভোট কেড়ে নিতে পারেনি এসপি-বিএসপি জোট।উত্তরপ্রদেশে বিরোধীদের মধ্যে সুক্ষ বিভাজন আছে, যার ফায়দা তুলেছে বিজেপি”।

প্রায় দেড়মাস ধরে সাত দফায় দেশজুড়ে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হল রবিবার ১৯ মে।

Lok Sabha Election 2019 7th Phase: কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে ভোটারদের “ভয় দেখানো”র অভিযোগ তৃণমূলের

২৩ মে বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের ফল ঘোষণা, তবে কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, তাঁদের জোটসঙ্গী সহ অন্যান্যরা কী ফল করতে পারে তার পূর্বাভাস এক্সিট পোলে।

তবে এক্সিট পোল ভুলও হতে পারে।

২০১৪-এ, পোল অফ এক্সিট পোল, একাধিক এক্সিট পোলের এগ্রিগেট বিজেপি নেতৃত্বাধীন এনডিএ কে দিয়েছিল ২৮৮টি আসন, কংগ্রেস নেতৃ্ত্বাধীন ইউপিএ কে দিয়েছিল ১০২ আসন।

তবে ফলাফল প্রকাশের পর দেখা যায়, এনডিএ পেয়েছে ৩৩৬টি আসন, ইউপিএ পায় ৫৯টি আসন।

১৯ মে রবিবার শেষ দফায় যে কেন্দ্রগুলিতে ভোট হয়, তারমধ্যে ছিল নরেন্দ্র মোদীর বারাণসীও, সেখানে তাঁর সহজ জয়ের পূ্র্বাভাস মিলেছে।

বালাকোটে বিমান হানা, এবং জাতীয়বাদ নিয়ে জোরদার প্রচার করেছিল বিজেপি।অর্থনীতিকে উপেক্ষা করা এবং বিভাজনের নীতি নেওয়ার অভিযোগ তোলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

636938877648535375

On May 23, follow NDTV for fastest election results.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................