সংস্থার অধিকর্তা হতে দিতে হবে পরীক্ষা, মোদীর নয়া কর্পোরেট শুদ্ধিকরণ পরিকল্পনা

কোনও সংস্থার বোর্ডে থাকার জন্য স্বাধীন অধিকর্তাকেও নিয়োগের আগে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। .

 Share
EMAIL
PRINT
COMMENTS
সংস্থার অধিকর্তা হতে দিতে হবে পরীক্ষা, মোদীর নয়া কর্পোরেট শুদ্ধিকরণ পরিকল্পনা

কোনও সংস্থার বোর্ডে থাকার জন্য স্বাধীন অধিকর্তাকেও নিয়োগের আগে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।


হাইলাইটস

  1. কোনও সংস্থার বোর্ডে থাকার জন্য স্বাধীন অধিকর্তাকে পরীক্ষায় বসতে হবে।
  2. বারবার প্রশ্ন উঠেছে যে দেশের অর্থ কারচুপির সঙ্গে যুক্তদের ধরবে কে?
  3. এই পরীক্ষায় উত্তীর্ণ হতে নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হবে।

দ্বিতীয় বারের জন্য প্রধান‌মন্ত্রী (Prime minister) হিসেবে শপথগ্রহণের পর নরেন্দ্র মোদী (Narendra Modi) দেশের কর্পোরেট পরিচালনা পদ্ধতি ব্যবস্থাকে ঢেলে সাজানোর পরিকল্পনা করলেন। প্রথমবার একাধিক প্রতারকের কারণে তাঁর সরকারকে অনেক বিতর্কে জড়াতে হয়েছে। কোনও সংস্থার বোর্ডে থাকার জন্য স্বাধীন অধিকর্তাকেও নিয়োগের আগে পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কর্পোরেট বিষয়ক শীর্ষস্থানীয় আমলা ইনজেতি শ্রীনিবাস একথা জানিয়েছেন। পাশাপাশি কোনও সংস্থার ক্ষেত্রে কোনও গণ্ডগোল বুঝলেই তাদের নিষিদ্ধ করার কথাও ভাবা হচ্ছে। এমাসেই অডিটে গরমিল হওয়ায় EY-এর এক শাখাকে বরখাস্ত করা হয়েছে।

মমতার নেতৃত্বে “মিনি পাকিস্তান” হয়ে গেছে বাংলা, বলল জেডিউ

বিগত বছরে বারবার এই নিয়েই প্রশ্ন উঠেছে যে দেশের অর্থ কারচুপির সঙ্গে যুক্তদের ধরবে কে? এক গয়না বিক্রেতা ও এক প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলার প্রতারণা করেছেন। এই সব কোটিপতিরা বিপুল অর্থ ধার নিয়ে শেষমেশ দেউলিয়া হয়ে দেশ ছেড়েছেন। পর্যবেক্ষকদের মতে, সংস্থাগুলির স্বাধীন ওভারশিয়ার বা তত্ত্বাবধায়কদের গণ্ডগোল বুঝতে পেরে আগেভাগেই সেটা চিহ্নিত করা উচিত ছিল।

“মুখে মূত্রত্যাগ করল রেলপুলিশ!” খবর করতে গিয়ে উত্তরপ্রদেশে আক্রান্ত সাংবাদিক

শ্রীনিবাস ৬ জুন নয়াদিল্লিতে এক সাক্ষাৎকারে বলেন, ‘‘আমরা এই মিথটাকে ভেঙে দিতে চাই যে, একজন স্বাধীন অধিকর্তা মানেই তাঁর কোনও দায়িত্ব থাকবে না। আমরা চাই কর্পোরেট শিক্ষাকে প্রসারিত করতে যাতে তাঁরা নিজেদের কর্তব্য, ভূমিকা ও দায়িত্ব সম্পর্কে অবহিত থাকেন।''

পরীক্ষাটি অনলাইনে হবে। ভারতীয় কোম্পানি আইন, পুঁজিবাজারের নিয়ম, নীতি ইত্যাদি নানাবিধ বিষয়ে ওই পরীক্ষা হবে ‌বলে শ্রীনিবাস জানিয়েছেন। এই পরীক্ষায় উত্তীর্ণ হতে নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হবে। তার মধ্যে যতবার খুশি তাঁরা পরীক্ষায় বসতে পারবেন।

তবে অভিজ্ঞ অধিকর্তারা যাঁরা বহু বছর ধরে বোর্ডে রয়েছেন, তাঁদের ওই পরীক্ষা দিতে হবে না। কিন্তু সরকারের নির্মীয়মাণ ডেটা বেসে নিজেদের নাম নথিভুক্ত করাতে হবে তাঁদের। শ্রীনিবাস জানিয়েছেন, সবটা মিলিয়ে একটি মঞ্চ নির্মিত হবে। কোনও সংস্থা স্বাধীন অধিকর্তা খুঁজলে সেখান থেকেই মনোমত নাম বেছে নিতে পারবেন।

বর্তমান আইন অনুযায়ী, ভারতের প্রত্যেক সংস্থাকে তাঁদের বোর্ডের এক তৃতীয়াংশ সদস্য হিসেবে স্বাধীন অধিকর্তাকে নিয়োগ করতে হবে।

বর্তমান অভিজ্ঞতা থেকে অনেক ত্রুটি উঠে এসেছে। ভারতের শীর্ষস্থানীয় ব্যাঙ্কের ক্ষেত্রে অনুপযুক্ত ঋণদানের অভিযোগ উঠে এসেছে। ব্যাঙ্কিং নিয়ন্ত্রকদের পক্ষ থেকে নিষিদ্ধ  SR Batliboi & Co-কে। EY-এর এই শাখার ১২ মাসের অডিট থেকে অসঙ্গতি ধরা পড়েছে। IL&FS Group-কে ঋনদানকারী সংস্থা আসন্ন ‘ডিফল্ট' ধরতে পারেনি। ওই সংস্থা ১২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ শোধ করতে না পেরে ঋণখেলাপী হয়ে যায়। কর্পোরেট বিষয়ক মন্ত্রক ওই ঋণ আদায় না করতে পারার জন্য ওই সংস্থাকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করে।

ইমেলে ওই সংস্থার এক মুখপাত্র জানান, তাঁরা ভারতীয় অডিট স্ট্যান্ডার্ড মেনেই চলেন।

‘চৌকিদার' হয়ে দেশকে শত্রুর হাত থেকে পাহারা দেওয়া ও দেশের মানুষকে দুর্নীতি থেকে দূরে রাখার প্রতিশ্রুতি দিয়েই ক্ষমতায় এসেছেন নরেন্দ্র মোদী।

শ্রীনিবাস জানিয়েছেন, এই পরীক্ষার উদ্দেশ্যই হল যাতে কোনও আধিকারিকই অনবধনতাবশত ও অবহেলাবশত কোনও কিছু এড়িয়ে যেতে না পারেন।

মুম্বইয়ের এক সংস্থা জে সাগর অ্যাসোসিয়েটস-এর পক্ষ থেকে সোমশেখর সুন্দরেশান জানান, ‘‘সচেতনতাই মূলত দরকার। এই পরীক্ষা ব্যবস্থা চালু হলে সেই দিকে আর একধাপ এগোনো যাবে।''



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................