মাত্র ২ মিনিটের জন্য রক্ষা, পড়ুন ইথিওপিয়ান বিমানের একমাত্র বেঁচে যাওয়া যাত্রীর গল্প

জাতিসংঘের পরিবেশ কর্মসূচির বার্ষিক সমাবেশে অংশ নেওয়ার জন্য ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশনের (International Solid Waste Association) সভাপতি, ম্যাভ্রোপৌলোস নাইরোবি যাচ্ছিলেন। ওই অভিশপ্ত বিমানেই চড়ার কথা ছিল তাঁর। কিন্তু ডিপার্চার দরজা বন্ধ হয়ে যাওয়ার মাত্র ২ মিনিট পরেই তাড়াহুড়ো করে সেখানে পৌঁছন তিনি।

 Share
EMAIL
PRINT
COMMENTS
মাত্র ২ মিনিটের জন্য রক্ষা, পড়ুন ইথিওপিয়ান বিমানের একমাত্র বেঁচে যাওয়া যাত্রীর গল্প

জাতিসংঘের পরিবেশ কর্মসূচির বার্ষিক সমাবেশে অংশ নেওয়ার জন্য ম্যাভ্রোপৌলোস (Antonis Mavropoulos) নাইরোবি যাচ্ছিলেন


এথেন্স, গ্রিস: 

হাইলাইটস

  1. ইথিওপিয়ান এয়ারলাইনসের ওই প্লেন ১৫৭ জন যাত্রীকে নিয়ে ধ্বংস হয়
  2. জাতিসংঘের একটি অনুষ্ঠানে যোগ দিতে নাইরোবি যাচ্ছিলেন এই গ্রিক ব্যক্তি
  3. ডিপার্চার দরজা বন্ধের ২ মিনিট পরে পৌঁছান তিনি

 মাত্র দু'মিনিটের ব্যাবধান। দু'মিনিটের জন্য ভয়ানক মৃত্যুর হাত থেকে বেঁচে ফিরেছেন একজন গ্রিক ব্যক্তি। দু' মিনিট আগে পৌছালেই নাইরোবিগামী ইথিওপিয়ান এয়ারলাইনস বোয়িং বিমানের (Nairobi-bound Ethiopian Airlines Boeing plane) ১৫০ তম যাত্রী হতেন তিনি, যা রবিবার সকালেই ধ্বংস হয়ে গিয়েছে। মারা গিয়েছেন সকলেই। একেই কি বলে রাখে হরি মারে কে? ঘটনার ধাক্কা সামলে ফেসবুক পোস্টে অ্যান্টনিস ম্যাভ্রোপৌলস(Antonis Mavropoulos) জানিয়েছেন, ঠিক সময়ে কিছুতেই ডিপার্চার দরজার পৌঁছতে কেউ সাহায্য করেনি তাঁকে। বেজায় রেগেছিলেন তিনি। ওই পোস্টে তিনি তাঁর বিমানের টিকিটের ছবিও দিয়েছেন।

ইথিওপিয়ার বিমান দুর্ঘটনায় মৃতদের মধ্যে ছিলেন রাষ্ট্রসঙ্ঘের পরামর্শদাতা

এথেন্স নিউজ এজেন্সি জানিয়েছে, জাতিসংঘের পরিবেশ কর্মসূচির বার্ষিক সমাবেশে অংশ নেওয়ার জন্য ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশনের (International Solid Waste Association) সভাপতি, ম্যাভ্রোপৌলোস নাইরোবি যাচ্ছিলেন। ওই অভিশপ্ত বিমানেই চড়ার কথা ছিল তাঁর। কিন্তু ডিপার্চার দরজা বন্ধ হয়ে যাওয়ার মাত্র ২ মিনিট পরেই তাড়াহুড়ো করে সেখানে পৌঁছন তিনি। সেখানে বিমানবন্দর কর্মীরা বোর্ডিং গেটে তাঁকে আটকালে তিনি ফের পরের একটি বিমানের টিকিট কেটে নেন। 

ইথিওপিয়ার বিমান দুর্ঘটনায় মৃত্যু ১৫৭ জনের, মৃতদের মধ্যে রয়েছেন ৪ ভারতীয়

ওই বিমান ধ্বংসের খবর পেয়ে আঁতকে অঠেন ম্যাভ্রোপৌলস। পরে তিনি তাঁর পোস্টে লিখেছেন, “তাঁরা আমাকে বিমানবন্দরের পুলিশ স্টেশনে নিয়ে যায়। অফিসার আমাকে বলেন, রেগে না গিয়ে বরং ঈশ্বরের কাছে প্রার্থনা করতে। কারণ আমিই সেই একমাত্র যাত্রী ছিলাম যে টিকিট কেটেও ওই ইটি 302 ফ্লাইটে ওঠেননি।” বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে যে, তাঁরা তাকে প্রশ্ন করতে চেয়েছিল কারণ তিনিই একমাত্র যাত্রী যিনি ওই বিমানে চড়া থেকে অল্পের জন্য বেঁচে যান। তাঁর কথায়, “কতৃপক্ষ বলেছিল যে তাঁরা আমার পরিচয় ক্রস-চেক করবেন। আমিই সেই ব্যক্তি কিনা যে টিকিট কেটেও ওই অভিশপ্ত বিমানে ওঠেননি।"

নাইরোবি-গামী বোয়িং 737 রবিবার আদিস আবাবা থেকে টেক অফ করার কিছুক্ষণের মধ্যেই সকাল সাড়ে ৮ টায় ক্র্যাশ করে। ৩০ টিরও বেশি দেশের পাসপোর্ট থাকা মানুষ ওই বিমানে ছিলেন। ছিলেন জাতিসংধের একজন পরামর্শদাতাও।

রাষ্ট্রীয় মালিকানাধীন ইথিওপিয়ান এয়ারলাইন গত ১৫ নভেম্বর বোয়িং 737-800 MAX বিমানটি কেনে। গত অক্টোবরে  জাকার্তা থেকে টেক অফের পরে যে বিমানটি ভেঙে পড়ে  তাতে ১৮৯ জন যাত্রী ছিলেন, সকলেই প্রাণ হারান। সূত্রের খবর, এই বিমানটিও সেই একই ধরণের ছিল।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................