"চিনের সঙ্গে সীমান্ত সমস্যা সহ গোটা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে": সেনাপ্রধান

India-China standoff: মে মাসের গোড়ায় পূর্ব লাদাখের প্যাংগং লেক এলাকায় ভারত ও চিনা সেনার মধ্যে ঝামেলা বাঁধে এবং তারপরেই দুই দেশের মধ্যে উত্তেজনা ছড়ায়

General MM Naravane: ভারত এবং চিনের মধ্যে সমঝোতা হয়েছে বলেই আশ্বস্ত করলেন সেনাপ্রধান

হাইলাইটস

  • ভারত-চিন সীমান্ত সমস্যার সমাধানে তৎপরতা
  • দুই দেশই সমস্যা মেটাতে উদ্যোগী হয়েছে, জানালেন সেনাপ্রধান নারাভানে
  • আপাতত সীমান্ত এলাকা স্থিতিশীল অবস্থায় রয়েছে বলে আশ্বস্ত করেন তিনি
নয়া দিল্লি:

ভারত (India) ও চিনের (China) মধ্যে আপাতত শান্তিপূর্ণ পরিস্থিতি (India-China standoff) বিরাজ করছে, শনিবার সকালে এভাবেই দেশবাসীকে আশ্বস্ত করলেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে। তিনি (General MM Naravane) বলেন, "চিনের সঙ্গে আমাদের সীমান্তের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে, দুই দেশেরই সিনিয়র মিলিটারি কমান্ডারদের মধ্যে একাধিকবার বৈঠক হয়েছে। তার ফলে যে যে বিষয়ে মতবিরোধ ছিল তা আপাতত সমঝোতা করে একটা ফয়সালায় আসা গেছে। আমি সবাইকে এই কথা বলে আশ্বস্ত করতে চাই যে চিনের সঙ্গে আমাদের সীমান্তের সামগ্রিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আমরা একাধিক বার আলোচনা করেছি, কর্পস কমান্ডার স্তরের সঙ্গে কথা থেকে শুরু করে সমমানের কমান্ডারদের মধ্যে স্থানীয় পর্যায়ে বৈঠক করা হয়েছে", সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন সেনাপ্রধান নারাভানে।

সীমান্ত উত্তেজনা কমাতে ইতিবাচক সিদ্ধান্তে ইন্দো-চিন: চিনা বিদেশ মন্ত্রক

"ইদানিং বেশ কয়েকটা অপ্রীতিকর ঘটনা ঘটেছে এবং আমরা আশাবাদী যে আমাদের এই চলতি সংলাপের মধ্যে দিয়ে আমরা (ভারত এবং চিন) যে সমস্যাগুলো হয়েছে তা ঠিক হয়ে যাবে", জেনারেল এম এম নারাভানে।

শুক্রবার উভয় দেশের মধ্যে মেজর জেনারেল পর্যায়ে আরও আলোচনা হয়েছে। মে মাসের গোড়ার দিকে লাদাখের প্যানগং লেক অঞ্চলে চিনা হেলিকপ্টার ওড়ার ঘটনায় উত্তেজনা ছড়ায়। তারপরেই সমাধান খুঁজতে বৈঠকে বসে দুই দেশ।

চিন প্রসঙ্গে রাহুল গান্ধির টুইট! কংগ্রেস সাংসদকে কটাক্ষ কেন্দ্রীয় মন্ত্রীর

এই সপ্তাহের শুরুর দিকে সরকারি সূত্র থেকে জানা গেছে যে, পূর্ব ও লাদাখের কিছু অংশে ভারত ও চিনা সেনারা পারস্পরিক নিস্পত্তির পথে হেঁটেছে। সূত্র জানায়, একটি "উল্লেখযোগ্য" সমাধানের লক্ষ্যে চিনা সেনা ৩ কিলোমিটার পিছু হেঁটেছে। প্রত্যুত্তরে ভারতের তরফ থেকে কিছু সেনাকে ফেরানো হয়েছে। 

সোমবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন যে, চিনের সঙ্গে কয়েক দশক পুরনো সীমান্ত সমস্যাটি "যত তাড়াতাড়ি সম্ভব" সমাধান চায় ভারত।

উত্তেজনা প্রশমিত করার লক্ষ্যে ভারত-চিনের যে বৈঠক হয় তাঁর একদিন পরেই ভারতীয় বিদেশমন্ত্রক জানায় যে, বৈঠকটি "সৌহার্দ্যপূর্ণ ও ইতিবাচক পরিবেশে" হয়েছে এবং উভয় পক্ষই একমত হয়েছে যে "প্রাথমিক সমাধান" করার লক্ষ্যে দুই দেশই আরও চেষ্টা করবে।

চিনের বিদেশমন্ত্রকও এক বিবৃতিতে জানায়, দু'দেশই প্রকৃত নিয়ন্ত্রণ (এলএসি) রেখা ধরে শান্তি বজায় রাখার লক্ষ্যে আলোচনা করেছে এবং সমস্যা সমাধানের লক্ষ্যে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে।