নির্বাচনের ফলাফল 2019 Live

Lok Sabha Election Results 2019 LIVE: Get the latest updates and live coverage of the General election results.

 
১৯ মে সপ্তম দফার ভোট প্রদান পর্ব শেষ হওয়ার সাথে সাথে পৃথিবীর সবচেয়ে বড়ো গণতন্ত্রের ভোট প্রদান পর্ব শেষ হল। আগামী ২৩ মে গণনা। এই গণনার পর জানা যাবে ১৭ তম লোকসভা নির্বাচনের ফলাফল এবং তারপরেই ঠিক হবে ভারতের পরবর্তী সরকার গঠন করবে কারা।

২০১৪ সালে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি ক্ষমতায় এসেছিল। ৫৪৩ টি আসনের মধ্যে ২৮২ টিতে জয়লাভ করে সংখ্যা গোরিষ্ঠতা প্রমান করতে সক্ষম হয়েছিল বিজেপি। প্রায় অর্ধেক আসন লাভ করেছিল বিজেপি।তিরিশ বছর বাদে ভারতের গণতন্ত্রে কোনো দল নিজেদের সংখ্যা গোরিষ্ঠতা প্রমান করতে সক্ষম হয়েছিল। এনডিএ একজোটে ৩৩৬ টি আসন লাভ করতে সক্ষম হয়। অন্যদিকে কংগ্রেসের ঝুলিতে ছিল মাত্র ৪৪ টি আসন।

গোটা দেশজুড়ে ভোট দিয়েছেন প্রায় ৯০ কোটি মানুষ। ২০১৪ সালের তুলনায় তা বেড়ে দাঁড়িয়েছে নয় কোটি। এই বছর প্রায় ১৩ কোটি মানুষ প্রথমবার ভোট দিয়েছেন।

গোটা দেশে মোট ভোটগ্রহণ কেন্দ্রের সংখ্যা ছিল ১০ লক্ষ।

লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট গ্রহণ শুরু হয় ১১ এপ্রিল থেকে, প্রথম দফায় ভোট পড়েছিল ৬৯.৪৩ শতাংশ। ১৮ এবং ২৩ এপ্রিল দ্বিতীয় ও তৃতীয় দফার ভোট নেওয়া হয়, এই দুই দফাতেই ৬০ শতাংশ করে ভোট পড়ে। ২৯ এপ্রিল চলেছিল চতুর্থ দফার ভোট, তাতে ৬৪ শতাংশ ভোট পড়েছিল। পঞ্চম দফার ভোট গ্রহণ হয়েছিল ৬ মে, তাতে ৫৭.৩৩ শতাংশ ভোট পড়ে।

১২ মে অনুষ্ঠিত হয় ষষ্ঠ দফার ভোট, তাতে ৬৩.৩ শতাংশ ভোট পড়ে। সপ্তম এবং শেষ দফার ভোট গ্রহণ হয় ১৯ মে। তাতে ৬৪.১৫ শতাংশ মানুষ ভোট দেয়। ২০১৪ সালের তুলনায় তা এক শতাংশ বেশি।
................... Advertisement ...................
................... Advertisement ...................