This Article is From Oct 21, 2019

৫১ বিধানসভায় উপনির্বাচন, ১৮ রাজ্যের ২টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ

Assembly Elections 2019: প্রার্থীদের মধ্যে রয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেমসিং তামাং, পদে থাকলে গেলে তাঁকে জিতেতেই হবে

৫১ বিধানসভায় উপনির্বাচন, ১৮ রাজ্যের ২টি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ

মহারাষ্ট্রের কারাডে নির্বাচনের প্রস্তুতি নির্বাচনী আধিকারিকদের

নয়াদিল্লি:

দুই রাজ্যে বিধানসভা নির্বাচনের পাশাপাশি ৫১টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন (Bypolls) এবং দেশের দুটি লোকসভা কেন্দ্রে উপনির্বাচনের ভোটগ্রহণ পর্ব আজ, মহারাষ্ট্র (Maharashtra) এবং হরিয়ানাতেও (Haryana) প্রার্থীদের ভাগ্য ইভিএম বন্দি হবে আজ। এরমধ্যে ৩০টি আসন  রয়েছে বিজেপির দখলে, বাকিগুলি রয়েছে আঞ্চলিক দলের দখলে। উত্তরপ্রদেশের ১১টি বিধানসভা আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ, গুজরাটে ৬টি, বিহার এবং কেরলের ৫টি করে, অসম এবং পঞ্জাবে ৪টি করে, সিকিমে ৩টি, হিমাচলপ্রদেশ, তামিলনাড়ু এবং রাজস্থানে ২টি করে, অরুণাচলপ্রদেশ,  মধ্যপ্রদেশ, ওড়িশা, ছত্তিশগড়, পদুচেরি, মেঘালয় এবং তেলেঙ্গানায় একটি করে আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ পর্ব আজ।

Assembly Elections : মহারাষ্ট্র, হরিয়ানায় ভোটগ্রহণ, ভাল জায়গায় বিজেপি: ১০টি তথ্য

এছাড়াও মহারাষ্ট্র ও বিহারের সাতারা ও সমস্তিপুর লোকসভা আসনেও উপনির্বাচনের ভোটগ্রহণ পর্ব সম্পন্ন হবে আজ।

উত্তরপ্রদেশে, সমাজবাদি পার্টি ও বহুজন সমাজবাদি পার্টির দখলে থাকা রামপুর ও জালালপুরে জিতে বিধানসভায় নিজেদের ক্ষমতা বাড়ানো নিয়ে আশাবাদী বিজেপি। অন্যদিকে, বিরোধীরা গোরক্ষপুর, ফুলপুর এবং কাইরানা লোকসভা এবং নুরপুর বিধানসভায় ফের জিততে মরিয়া,  

উত্তরের রাজ্যের ১১ আসনের মধ্যে, বিজেপির দখলে রয়েছে ৮টি, নবম হল প্রতাপগড়, রয়েছে  তাদের জোটসঙ্গী আপনা দলের দখলে। সব আসনেই তাদের সামনে চ্যালেঞ্জ সমাজবাদি পার্টি, বহুজন সমাজবাদি পার্টি এবং কংগ্রেস।

Haryana Assembly Election 2019: হরিয়ানা বিধানসভা নির্বাচনে নজরকাড়া প্রার্থীদের জেনে নিন

গুজরাটের উপনির্বাচন মুখ্যমন্ত্রী বিজয় রুপাণির কাছে সম্মানরক্ষার লড়াই, আগামী বছরে বিহারে বিধানসভা নির্বাচন, তার আগে পাঁচটি বিধানসভা এবং একটি লোকসভা আসনে উপনির্বাচন সে রাজ্যের সেমিফাইনাল বলে মনে করা হচ্ছে। সমস্তিপুর লোকসভা নির্বাচনে ছাড়াও, লোকজনশক্তি পার্টি সু্প্রিমো রামবিলাশ পাশোয়ানের ভাই রামচন্দ্র পাশোয়ানের মৃত্যুতে উপনির্বাচন, এছাড়াও বিধানসভা উপনির্বাচন রাজ্যের কিষাণগঞ্জ, নাথনগর, বেলহার, সিমরি বক্তিয়ারপুর, এবং দারাউন্দা বিধানসভা আসনে।

পূর্বের এই রাজ্যের ৫১ জন প্রার্থীর ভাগ্য আজ ইভিএম বন্দি করবেন প্রায় ৩ মিলিয়ন ভোটার।

আজ ভোটের ময়দানে পঞ্জাবের চারটি বিধানসভা কেন্দ্রের ৩৩জন প্রার্থী, তাঁদের ভাগ্য ইভিএম বন্দি করবেন ৭.৬৮ লক্ষ ভোটার। নির্বাচনের ময়দানে মূল লড়াই কংগ্রেস ও শিরোমণি আকালি দলের।

পোকলোক কামরাং কেন্দ্র থেকে লড়াই করছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিম তামাং, ৯ বিধানসভা আসনের একটিতে উপনির্বাচন উত্তরপূর্বের রাজ্যে। মুখ্যমন্ত্রী পদে থাকতে গেলে তাঁকে জিততেই হবে।