Results 2019: আবার একবার, মোদী সরকার

2019 Election Results: ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ৫৪২টিতে ভোটগ্রহণ হয়। সরকার গড়তে কোনও দল বা সরকারকে পেতে হবে ২৭১টি আসন।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Results 2019:  আবার একবার, মোদী সরকার

2019 Election Results: ১১ এপ্রিল থেকে মোট সাত দফায় সপ্তদশ লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব শেষ হয় ১৯ মে।

নিউ দিল্লি:  2019 Election Results: ৩০০ এরও বেশী আসনে এগিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ। বৃহত্তম দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি। হিন্দি বলয়ে ভাল ফল করেছে বিজেপি..গুজরাট, এবং মহারাষ্ট্রের মতো রাজ্যগুলিতে। অন্যদিকে, বাংলা, ওড়িশা ও উত্তর-পূর্বেও ভাল ফল বিজেপির। কংগ্রেস-কুমারস্বামীর জোট ক্ষমতায় থাকা রাজ্য কর্ণাটকেও ভাল ফল করেছে বিজেপি। ট্যুইটে প্রধানমন্ত্রী লেখেন, “আমরা একসঙ্গে বেড়েছি। একসঙ্গে সমৃদ্ধ হচ্ছি। আমরা একসঙ্গে আমকা শক্তিশালী এবং সমৃদ্ধ ভারত তৈরি করব।আমারও জয় ভারতের #VijayiBharat। প্রধানমন্ত্রীকে জয়ের জন্য ধন্যবাদ জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ৫৪৩ আসনর মধ্যে ৫৪২ আসনে ভোটগ্রহণ হয়। সরকার গড়তে কোনও দল বা জোটকে পেতে হবে ২৭২ আসন।
এখানে রইল ১০'টি তথ্য:
  1. 542 আসনের মধ্যে ৩৪৩ আসনে এগিয়ে এনডিএ। ৩০০ এর বেশী আসনে এগিয়ে বিজেপি।২০১৪  লোকসভা নির্বাচনে ২৮২ আসনে জিতেছিল তারা, এনডিএ পেয়েছিল ৩৩৬টি আসন। তিন দশকে এই প্রথমবার কোনও দল এককভাবে সংখ্যাগরিষ্ঠতা পেল।
     

  2. অমিত শাহ ট্যুইট করেন, “এটা ভারতের জয়। যুবকদের আশা, গরীব, কৃষকদের।এই বড় জয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উন্নয়ন এবং তাঁর প্রতি আস্থার জয়।কোটি কোটি বিজেপি কর্মীর তরফে আমি নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানাচ্ছি”।
     

  3. দ্বিতীয়বার জিতে ক্ষমতায় আসার পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে শুভেচ্ছা জানালেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং “দেশের স্বার্থরক্ষায় নজর দিতে” বললেন। আমেঠিতে পরাজয় স্বীকার করে নেন তিনি এবং স্মৃতি ইরানিকে কেন্দ্রটিকে “ভালবাসার সঙ্গে” রক্ষা করতে বলেন। রাহুল গান্ধী কংগ্রেস সভাপতির পদে ইস্তফা দিতে চেয়েছেন বলে খবর। যদিও তা গ্রহণ করতে চায় না দল।
     

  4. গুজরাট, দিল্লি, রাজস্থানে ভাল ফল বিজেপির। বিহারের ৪০ আসনের মধ্যে ৩৮টিতে এগিয়ে তারা। মহারাষ্ট্রের ৪৮ আসনের মধ্যে ৪১টিতে এগিয়ে পদ্ম ব্রিগেড। মধ্যপ্রদেশের ২৯ আসনের মধ্যে ২৮টিতে জয়ের ব্যাপারে আশাবাদী বিজেপি। ছত্তিশগড়ে ১১ এর মধ্যে ৯টিতে এগিয়ে গেরুয়া শিবির।
     

  5. দক্ষিণের রাজ্যগুলির মধ্যে কর্ণাটকের ২৮ আসনের মধ্যে ২৫টিতে এগিয়ে বিজেপি। সেখানে ক্ষমতায় রয়েছে কংগ্রেস ও কুমারস্বামীর জনতা দল সেকুলারের জোট। বৃহস্পতিবার এক বছর পূর্ণ করল কংগ্রেস সরকার।
     

  6. চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টিকে হারিয়ে ক্ষমতায় আসতে চলেছে ওয়াইএসআর কংগ্রেস। ১৭৫ বিধানসভা আসনের মধ্যে ১৪৪ আসন এবং ২৫টি লোকসভা আসনের মধ্যে সবকটিতেই এগিয়ে জগনমোহনের দল।
     
  7. পঞ্জাবের ১৩ আসনের মধ্যে ৮ আসনে এগিয়ে কংগ্রেস। তামিলনাড়ুতেও এগিয়ে তারা, এই রাজ্যে ডিএমকের স্ট্যালিনের সঙ্গে জোট রয়েছে তাদের, কেরলে ২০ আসনের মধ্যে ১৯টিতে এগিয়ে তারা।
     
  8. উত্তরপ্রদেশ থেকে সবচেয়ে বেশী সংখ্যাক সাংসদ যা সংসদে। মায়াবতী-অখিলেশ জোটকে পিছনে ফেলে দিয়ে ব্যাপকভাবে এগিয়ে বিজেপি। কেন্দ্রে ক্ষমতায় আসতে এই রাজ্যে ভাল ফল করা প্রয়োজন সব দলেরই।
     
  9. পশ্চিমবঙ্গে বিজেপির সঙ্গে ব্যাপক সংঘাত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল নেতা চন্দন মিত্র বলেন, “অপেক্ষায় থাকা সরকার”। রাজ্যের ৪২ আসনের মধ্যে ১৯  আসনে এগিয়ে আছে বলে ট্রেন্ড, তৃণমূল এগিয়ে ২১টিতে। ওড়িশায় চারটিতে এগিয়ে বিজেপি।
     
  10. তামিলনাড়ুতে এআইএডিএমকে এবং বিজেপিকে পিছনে ফেলে এগিয়ে ডিএমকে-কংগ্রেস, লোকসভা নির্বাচনের এক সপ্তাহ আগে তাদের জোট হয়। ১৮ আসনের বিধানসভা নির্বাচনেও একই ফল, সেখানেও পালানিস্বামী সরকার পতনের সম্ভাবনা।



NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................