সর্বনিম্ন ভোট পড়েছিল গতবার, উত্তর কলকাতাকে 'উদ্বুদ্ধ' করতে শর্টফিল্ম বানাচ্ছে কমিশন

২০১৪ সালের লোকসভা নির্বাচনে এই লোকসভা কেন্দ্র থেকেই সবথেকে কম ভোট পড়েছিল। মাত্র ৬৬.৬৭ শতাংশ। বিধানসভা নির্বাচনে সংখ্যাটি আরও কমে গিয়ে হয়ে যায় মাত্র ৬৪ শতাংশ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
সর্বনিম্ন ভোট পড়েছিল গতবার, উত্তর কলকাতাকে 'উদ্বুদ্ধ' করতে শর্টফিল্ম বানাচ্ছে কমিশন

গত লোকসভায় এই কেন্দ্রে ভোট পড়েছিল মাত্র ৬৬.৬৭ শতাংশ (ছবি প্রতীকী)


কলকাতা: 

উত্তর কলকাতার ভোটারদের উদ্বুদ্ধ করার জন্য বেশ কয়েকটি শর্টফিল্ম বানানোর পরিকল্পনা করল জাতীয় নির্বাচন কমিশন ( election commission)। ১৯ মে উত্তর কলকাতা ও দক্ষিণ কলকাতায় ভোট। ওইদিন ভোটারদের নিজেদের ভোটটি দেওয়ার ব্যাপারে উৎসাহিত  করার জন্যই এই পরিকল্পনা নিল কমিশন। বুধবার এই কথা জানালেন নির্বাচন কমিশনের এক কর্তা। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে (Lok Sabha election) এই লোকসভা কেন্দ্র থেকেই সবথেকে কম ভোট পড়েছিল। মাত্র ৬৬.৬৭ শতাংশ। বিধানসভা নির্বাচনে সংখ্যাটি আরও কমে গিয়ে হয়ে যায় মাত্র ৬৪ শতাংশ। জানান উত্তর কলকাতার জেলা নির্বাচনী অফিসার দিব্যেন্দু সরকার। এত কম ভোটদানের অতীত থাকার জন্যই নির্বাচন কমিশন এই পদক্ষেপ গ্রহণ করেছে বলে মনে করছে ওয়াকিবহালমহল।

দিব্যেন্দু সরকার বলেন, “পরিস্থিতির আরও উন্নতি করার জন্যই আমাদের নতুন কিছু করতেই হত। তাই এই সিদ্ধান্ত”।

আরও পড়ুনঃ ক্ষমতায় এলে মহিলাদের জন্য সরকারি চাকরিতে ৩৩ শতাংশ সংরক্ষণ দেবঃ রাহুল

তিনি বলেন, “আমরা ৬০ সেকেন্ড সময়ের এক ডজন শর্টফিল্ম বানানোর পরিকল্পনা করেছি। ভোটারদের ভোট দেওয়ার জন্য উদ্বুদ্ধ করাই হবে এই শর্টফিল্মগুলির মূল লক্ষ্য। আমরা এই সিরিজটার নাম রেখেছি- এক ডজন গপ্পো। সত্যজিৎ রায়ের অতি জনপ্রিয় একটি ছোটদের গল্পের বইয়ের নামের দ্বারা অনুপ্রাণিত হয়েই রাখা হয়েছে এই নামটি। এই ছবিগুলির আসল ভিত্তি হবে উত্তর কলকাতার জনজীবনের মূল সুরটিকে ধরা। যেমন- সৌন্দর্যে ভরা সকাল, পুরনো দিনের বারান্দা এবং হাতে-টানা রিকশা”।

“ছবিগুলির লক্ষ্য থাকবে দর্শকদের বোঝানো যে, যেমনভাবে এই শহরের ঐতিহ্য নিয়ে গর্ব অনুভব করেন তাঁরা, ঠিক সেইভাবেই ভোটারদের নিয়েও যেন গর্ব করতে পারেন”, জানান দিব্যৈন্দুবাবু।

মার্চের শেষ থেকে এপ্রিলের শুরু পর্যন্ত উত্তর কলকাতার বিভিন্ন রাস্তায় রাস্তায় দেখানো হবে এই ছবিগুলি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................