প্রধানমন্ত্রী মোদির মোকাবিলা করতে পারবেন না Rahul Gandhi, বিস্ফোরক রামচন্দ্র গুহ

Kerala: স্বাধীনতা সংগ্রামের সময়ের "মহান দল" কংগ্রেস এখন "পরিবারিক সম্পত্তি" হয়ে গেছে, রাহুল গান্ধিকে নির্বাচন করে ভুল করেছে কেরালা, বলেন ওই ঐতিহাসিক

প্রধানমন্ত্রী মোদির মোকাবিলা করতে পারবেন না Rahul Gandhi, বিস্ফোরক রামচন্দ্র গুহ

"নরেন্দ্র মোদির বড় সুবিধা হ'ল তিনি রাহুল গান্ধি নন, নিজেকে নিজেই তৈরি করেছেন তিনি" বলেন Ramachandra Guha

হাইলাইটস

  • কেরালার মানুষ রাহুল গান্ধিকে নির্বাচন করে ভুল করেছেন, বললেন রামচন্দ্র গুহ
  • মোদির মোকাবিলা করার ক্ষমতা নেই রাহুলের, বলেন তিনি
  • কংগ্রেসের পরিবারতন্ত্রেরও সমালোচনা শোনা যায় ওই ঐতিহাসিকের কণ্ঠে
কোজিকোড:

পরিবারতন্ত্রের রাজনীতিতে ভোগা কংগ্রেসের রাহুল গান্ধির পক্ষে কোনভাবেই কঠোর পরিশ্রমী নরেন্দ্র মোদির (Narendra Modi) মোকাবিলা করা সম্ভব নয়, কেরালার কোজিকোডে একটি অনুষ্ঠান মঞ্চ থেকে এমন বিস্ফোরক কথাই বললেন বিখ্যাত ঐতিহাসিক রামচন্দ্র গুহ। পাশাপাশি রাহুল গান্ধিকে (Rahul Gandhi) নির্বাচন করে সংসদে পাঠানোর জন্যে কেরালার (Kerala) মানুষকেও দুষলেন তিনি (Ramachandra Guha)। ভারতে হিন্দুত্ববাদ এবং অলৌকিকতাবাদের উত্থানের কারণেই স্বাধীনতা সংগ্রামের সময়ের "মহান দল" কংগ্রেস এখন "পরিবারিক সম্পত্তি" হয়ে গেছে বলে মনে করেন রামচন্দ্র গুহ। নরেন্দ্র মোদির সবচেয়ে বড় সুবিধা হ'ল তিনি রাহুল গান্ধির মতো নন, নিজেকে নিজেই তৈরি করেছেন তিনি, বলেন ওই ঐতিহাসিক। "দেশপ্রেম বনাম অন্ধ জাতীয়তাবাদ" শীর্ষক বিষয় নিয়ে কেরালা সাহিত্য উৎসবের দ্বিতীয় দিনে আয়োজিত এক অধিবেশনে রামচন্দ্র গুহ বলেন, "আমি ব্যক্তিগতভাবে রাহুল গান্ধির বিরোধী নই। তিনি ভদ্র ও সচ্ছল মানুষ, তবে এটা সত্যি কথা যে দেশের তরুণ প্রজন্ম লাগাতার রাজত্ব করে যাওয়া রাজতন্ত্রের মতো কোনও বংশের পঞ্চম পুরুষকে চায় না। ২০২৪ সালেও কেরলবাসী যদি আবার রাহুল গান্ধিকেই বেছে নেওয়ার মতো ভুল করেন, তবে তাঁরা ঘুরপথে আসলে সম্ভবত নরেন্দ্র মোদিরই সুবিধা করে দেবেন"।

"জঙ্গি দেবেন্দরকে চুপ করানোর সহজ পন্থা...": ডিএসপি গ্রেফতারি প্রসঙ্গে Rahul Gandhi

কোজিকোডে আয়োজিত সাহিত্য উৎসবে উপস্থিত জনতাকে লক্ষ্য করে ঐতিহাসিক রামচন্দ্র গুহ বলেন, "কেরালা, ভারতের জন্যে অনেক বিস্ময়কর কাজ করেছেন, কিন্তু রাহুল গান্ধিকে নির্বাচিত করে সংসদে পাঠানোর সিদ্ধান্ত আপনাদের জন্যে একটি বিপর্যয় সৃষ্টিকারী পদক্ষেপ ছিল"।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের আমেঠিতে হেরে যান রাহুল গান্ধি। কিন্তু কেরালার ওয়ানাড আসন থেকে জিতে কোনক্রমে মুখ রক্ষা করেন তিনি।

প্রধানমন্ত্রীকে যে কোনও বিশ্ববিদ্যালয়ে গিয়ে পড়ুয়াদের সঙ্গে সাক্ষাতের চ্যালেঞ্জ রাহুল গান্ধির

রামচন্দ্র গুহ বলেন, "নরেন্দ্র মোদির সবচেয়ে বড় সুবিধা হ'ল তিনি রাহুল গান্ধি নন। তিনি নিজেই কষ্ট করে, পরিশ্রম করে দেশের প্রধানমন্ত্রী পদ অর্জন করেছেন। এর আগে তিনি ১৫ বছর ধরে একটি রাজ্য পরিচালনা করেছেন এবং প্রশাসনিক অভিজ্ঞতা অর্জন করেছেন। তিনি উল্লেখযোগ্যভাবে কঠোর পরিশ্রম আগেও করেছেন, এখনও করেন। তিনি কথায় কথায় ইউরোপে ছুটি কাটাতে যান না। বিশ্বাস করুন, আমি এসব দায়িত্ব নিয়েই বলছি"।  পাশাপাশি কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধিকে লক্ষ্য করেও বাক্যবাণ ছোঁড়েন ওই ঐতিহাসিক।সনিয়ার অবস্থানকে "মোগল রাজবংশের সমাপ্তি"-র সঙ্গে তুলনা করেন তিনি।

More News