India vs Bangladesh: ম্যাচের সময় ইডেনকে দূষণমুক্ত রাখতে,পরামর্শ পরিবেশবিদদের

ঐতিহাসিক ইডেন ম্যাচের আগে কলকাতা জুড়ে এখন সাজো সাজো রব।

India vs Bangladesh: ম্যাচের সময় ইডেনকে দূষণমুক্ত রাখতে,পরামর্শ পরিবেশবিদদের

ঐতিহাসিক ম্যাচের সময় ইডেনকে দূষণমুক্ত রাখতে,পরামর্শ পরিবেশবিদদের

কলকাতা:

ঐতিহাসিক ইডেন (Eden)ম্যাচের আগে কলকাতা জুড়ে এখন সাজো সাজো রব। ম্যাসকট থেকে এলইডি লাইট, টাটা স্টিল বিল্ডিং থেকে কলকাতা কর্পোরেশনের একাধিক পার্ক। গোলাপী আলোকমালায় সেজে উঠছে। সিটি অফ জয় এখন যেন পিংক সিটিতে পরিণত হচ্ছে। দম ফেলার ফুরসত নেই সিএবি কর্তাদের। ঐতিহাসিক এই টেস্ট ম্যাচ  কে আরও জনপ্রিয় করতে মানুষের মধ্যে এই টেস্ট ম্যাচ সম্পর্কে আরও আগ্রহ তৈরি করতে শহরের একাধিক ব্র্যান্ডের বাসে প্রচার চালানো হচ্ছে। একে তো প্রথমবার গোলাপী বলে খেলা তার ওপর দিনরাতের টেস্ট ম্যাচ, তার ওপর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দেশ-বিদেশের রাষ্ট্রনেতা থেকে সেলিব্রিটিরা। নিরাপত্তার বেষ্টনীতে মুড়ে ফেলা হচ্ছে ইডেন গার্ডেনসকে । সবকিছুই প্রায় সারা । কিন্তু দূষণ! সুস্থ পরিবেশে ক্রিকেট ম্যাচ আয়োজন থেকে যারা ক্রিকেট দেখতে আসবেন তারাও যাতে দূষণমুক্ত পরিবেশে খেলা উপভোগ করতে পারেন, তার জন্য বেশ কিছু পরামর্শ দিচ্ছেন পরিবেশবিদ।

Eden Gardens  এমন একটা জায়গায় অবস্থিত যার থেকে হাওড়াও খুব একটা দূরে নয়। গতকাল এবং আজ ফোর্ট উইলিয়ামে AQI বা বায়ুর গুণগত মানের সূচক ছিল প্রায় সাড়ে তিনশোর কাছাকাছি। অর্থাৎ বায়ুর সুরক্ষা মাত্রা থেকে কয়েক গুণ বেশি। আবার আবার গঙ্গা পেরোলেই হাওড়ার ঘুসুড়ি,  রেড ক্যাটাগরির কারখানা হিসেবে ইতিমধ্যেই চিহ্নিত হয়েছে এই কারখানা চত্বর। যেখানে রয়েছে একাধিক লোহার ঢালাই পেটাই কারখানা। সকালে ঘুসুরিতে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর তালিকা অনুযায়ী বায়ুর গুণগত মানের সূচক ছিল ৩৪৮ ,জানিয়েছেন পরিবেশবিদ। আর তাই পরিবেশবিদ এস এম ঘোষ এর পরামর্শ ইডেনকে দূষণমুক্ত রাখতে খেলার আগের থেকেই জলকামান ব্যবহার করতে হবে এবং খেলার দিনগুলিতেও এই জল ছেটানোর কাজ নিয়মিত চালাতে হবে যাতে দূষণ মাত্রা বেড়ে না যায়।

তেমনি হাওড়ার ঘুসুরিতে রেড ক্যাটাগরি কারখানাগুলোকে খেলার কদিন বন্ধ রাখতে হবে। কাশীপুরে, চিৎপুর রেল ইয়ার্ড এর কাছে যে সিমেন্টের গুদামঘর গুলি আছে যেগুলি থেকে ভীষণভাবে ধোয়া এবং ধুলো ওড়ে , গোটা ময়দান চত্বরকে দূষিত করে এই ধোয়া। তাই খেলার কদিন এগুলিকে বন্ধ রাখার পরামর্শ দিচ্ছেন পরিবেশবিদ। ক্রিকেটের নন্দনকানন দেশ বিদেশের তাবড় নেতা-মন্ত্রীদের মাঝে ইডেনের এই টেস্ট ম্যাচ হোক দূষণমুক্ত পরিবেশে চাইছেন পরিবেশবিদরা।

More News