This Article is From Mar 30, 2019

Earth Hour: জানেন কেন আজ রাত ৮.৩০ থেকে ৯.৩০ টা পর্যন্ত আলো বন্ধ রাখতে হবে!

Earth Hour 2019 India: শনিবার রাত সাড়ে আটটা থেকে সাড়ে ন’টা পর্যন্ত এক ঘণ্টা আলো নিভিয়ে রাখতে অনুরোধ করা হয় সারা বিশ্বের মানুষকে।

Earth Hour: জানেন কেন আজ রাত ৮.৩০ থেকে ৯.৩০ টা পর্যন্ত আলো বন্ধ রাখতে হবে!

Earth Hour 2019 পালিত হবে আজ, শনিবার রাত ৮:৩০ থেকে ৯:৩০ টা

নিউ দিল্লি:

আজ আর্থ আওয়ার (Earth Hour) পালিত হবে বিশ্বজুড়ে! আর্থ আওয়ার বস্তুত একটি বিশ্বব্যাপী আন্দোলন যা শক্তি সংরক্ষণের (conserve power) জন্য সাধারণ মানুষকে সচেতন ও উৎসাহিত করে। শনিবার রাত সাড়ে আটটা থেকে সাড়ে ন'টা পর্যন্ত এক ঘণ্টা আলো নিভিয়ে রাখতে অনুরোধ করা হয় সারা বিশ্বের মানুষকে। বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা বিখ্যাত স্মৃতিস্তম্ভগুলোতেও আলো বন্ধ করে আর্থ আওয়ার পর্যবেক্ষণ করা হয়। পরিবেশ এবং জলবায়ু পরিবর্তনের কথা মনে রাখে, জ্বালানি সংরক্ষণের জন্য অপ্রয়োজনীয় আলো এবং ফ্রিজ, ফ্রিজার, হট ওয়াটার সিলিন্ডার, লাইট এবং ড্রায়ারের মতো যন্ত্রপাতিগুলি বন্ধ রাখার জন্য মানুষকে উৎসাহিত করা হয়। এই পৃথিবীকে আরেকটু সুন্দর করার জন্য, শক্তি সংরক্ষণ করে আগামীর জন্য আরেকটু ভালো পৃথিবী রেখে যেতে আপনিও সামিল হতে পারেন এই দীর্ঘমেয়াদী পরিবর্তনের আন্দোলনে। 

শত্রুঘ্ন সিনহার পদত্যাগের পর সোনাক্ষী বললেন “আগেই ছাড়া উচিৎ ছিল”

আর্থ আওয়ারে (Earth Hour) পৃথিবীর জন্য মাত্র এক ঘন্টা ব্যয় করুন আজ এবং বিশ্বের অনেকের সঙ্গে #Connect2Earth লিখে নিজেদের শক্তি সংরক্ষণের গল্প অনলাইনে শেয়ার করতে পারেন।

কীভাবে শুরু হল আর্থ আওয়ার পালন:

২০০৭ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে লাইট-বন্ধ (lights-off event in Sydney) করে আর্থ আওয়ার পালন শুরু হয়েছিল। তারপরে ১৮৭ টি দেশের ৭,০০০ টিরও বেশি শহর ও শহরতলিতে পরিবেশ বাঁচানো, জ্বালানি ব্যবহার এবং প্রভাব নিয়ে সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে এই আর্থ আওয়ার পালিত হতে থাকে। 

ড্রাগের সুলুক সন্ধানে এসে পাঞ্জাবে নিজের অফিসেই খুন ড্রাগ ইন্সপেক্টর নেহা

আর্থ আওয়ারে জুড়েছে বিশ্বের স্মৃতিস্তম্ভগুলিও:

সিডনি অপেরা হাউস, এম্পায়ার স্টেট বিল্ডিং, আইফেল টাওয়ার, কার্ন্যাবি স্ট্রিট, বাকিংহাম প্যালেস এবং এডিনবার্গ কাসল- পৃথিবীর সবচেয়ে বড় ল্যান্ডমার্ক বা স্মৃতিস্তম্ভগুলিতে এই দিনটি পালন করতে ওই নির্দিষ্ট সময় আলো বন্ধ করা থাকে।

গত দশকে, আর্থ আওয়ার বিশ্বব্যাপী জলবায়ু নীতি, সচেতনতা এবং সংশ্লিষ্ট পদক্ষেপকে সহায়তা করেছে। জলবায়ু ও পরিবেশগত উদ্যোগে লক্ষ লক্ষ মানুষকে সমর্থন ও অংশগ্রহণে অনুপ্রাণিত করেছে। শনিবার, পৃথিবীর লক্ষ লক্ষ মানুষ প্রকৃতির সুরক্ষার প্রতি প্রতিশ্রুতি হিসেবে এক ঘন্টার জন্য আলো বন্ধ করে দেবেন।

আপনিও এই বিশ্বব্যাপী উদ্যোগে যোগ দিয়ে আজ একঘণ্টা আলো বন্ধ রাখুন, পৃথিবীকে ভালো রাখুন।

.