This Article is From Dec 29, 2018

কিশোরীদের গোপনাঙ্গে লঙ্কাগুঁড়ো দিয়ে অত্যাচার,হোমের মহিলা কর্মীর বিরুদ্ধে অভিযোগ

কিশোরী মেয়েরা অভিযোগ করেছে যে, ঘর পরিষ্কার না করলে তাঁদের স্কেল দিয়ে পেটানো হয়েছে। গ্রীষ্ম ও শীতকালীন ছুটির দিনগুলিতে তাদের বাড়ি যেতেও অনুমতি দেওয়া হয় নি

কিশোরীদের গোপনাঙ্গে লঙ্কাগুঁড়ো দিয়ে অত্যাচার,হোমের মহিলা কর্মীর বিরুদ্ধে অভিযোগ

দিল্লির দ্বারকা এলাকায় অবস্থিত ওই হোমের কিছু বড় মেয়ে অভিযোগ করেছে যে ওই মহিলা কর্মী মেয়েদের গোপনাঙ্গে লঙ্কার গুঁড়ো ঢুকিয়ে দিতে শাস্তি হিসাবে

নিউ দিল্লি:

গোপনাঙ্গে লঙ্কাগুঁড়ো দিয়ে মেয়েদের শাস্তি দিতেন দিল্লির একটি আবাসিক হোমের মহিলা কর্মী। দীর্ঘদিন ধরে নির্মমভাবে অত্যাচারিত হওয়ার পর হোমের ওই কর্মীর বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করে আক্রান্ত মেয়েরা। শুক্রবার এই ঘটনার কথা প্রকাশ্যে এনেছে দিল্লির কমিশন ফর উইমেন (ডিসিডব্লিউ)। বৃহস্পতিবার দিল্লির ওই হোম পরিদর্শনের সময় ডিসিডব্লিউ সদস্যরা ৬ থেকে ১৫ বছর বয়সের আবাসিক মেয়েদের সাথে এই হোমে থাকার অভিজ্ঞতার কথা জানতে চান।

দিল্লির দ্বারকা এলাকায় অবস্থিত ওই হোমের কিছু বড় মেয়ে অভিযোগ করেছে যে ওই মহিলা কর্মী মেয়েদের গোপনাঙ্গে লঙ্কার গুঁড়ো ঢুকিয়ে দিতে শাস্তি হিসাবে। জোর করে লঙ্কাগুঁড়ো ঢুকিয়ে দেওয়া হত বলে জানিয়েছে আবাসিকেরা। কমিশন জানিয়েছে, শিশুদের প্রতি যেকোনো ধরনের অসম্মানমূলক আচরণের "গুরুতর এবং যথাযোগ্য শাস্তি" দেওয়া হবে।

ওই হোমে পর্যাপ্ত কর্মী না থাকায় মেয়েদের দিয়েই জামাকাপড় কাঁচানো, বাসন মাজানো, ঘর ও বাথরুম পরিষ্কারও করানো হত। বিবৃতিতে বলা হয়, ২২ টি মেয়ের রান্না করার লোক ছিল মাত্র একজন, এবং খাবারের মানও ছিল খুব খারাপ।

উত্যক্ত করার অভিযোগে যুবকের পুরুষাঙ্গ কেটে নিলেন চল্লিশোর্ধ মহিলা

কিশোরী মেয়েরা অভিযোগ করেছে যে, ঘর পরিষ্কার না করলে তাঁদের স্কেল দিয়ে পেটানো হয়েছে। গ্রীষ্ম ও শীতকালীন ছুটির দিনগুলিতে তাদের বাড়ি যেতেও অনুমতি দেওয়া হয় নি।

কমিটির সদস্যরা ডিসিডব্লিউডির প্রধান স্বাতী মালিওয়ালের সঙ্গে এই অভিযোগের সম্পূর্ণ বিষয়গুলিই আলোচনা করেছেন। খবর পাওয়ার পরেই অবিলম্বে রাত ৮ টায় হোমে পৌঁছে গিয়েছিলেন এই সদস্যরা।

স্বাতী মালিওয়াল অবিলম্বে দ্বারকার ডেপুটি পুলিশ কমিশনারকে খবর দেন। তিনি সিনিয়র অফিসারদের একটি দল ওই হোমে পাঠিয়ে শিশু ও কিশোরীদের বিবৃতি রেকর্ড করেন। ডিসিডব্লিউ এর কর্মীরা ওই মহিলা কর্মচারীর বিরুদ্ধে দিল্লি পুলিশের কাছে অভিযোগ জমা দিয়েছে। ডিসিডব্লিউ চেয়ারপার্সন ও বিশেষজ্ঞ কমিটির সদস্যরা সকাল পর্যন্ত ওই হোমেই ছিলেন।

ফেসবুক প্রেমিকের সঙ্গে পালাতে বাধা, মা'কে কুপিয়ে খুন করল মেয়ে

শিশুদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ডিসিডব্লিউড কাউন্সিলরদের পাশাপাশি পুলিশের একটি দলকেও ওই বাড়িতে ২৪ ঘণ্টা নজরদারির জন্য রাখা হয়েছে। এর আগে ডিসিডব্লিউ বিভিন্ন বেসরকারি ও সরকারি হোমের পরিদর্শনের জন্য দিল্লি সরকারের সাহায্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করে এবং উন্নতির জন্য পরামর্শ দেয়।