আন্দামানে নেতাজির নামে দ্বীপ, রবিবার ঘোষণা করেবেন প্রধানমন্ত্রী

আন্দামান নিকোবরের তিনটি দ্বীপের নাম বদলে যাচ্ছে। জানা গিয়েছে রোজ, নেলি এবং হ্যাভলক দ্বীপের নামে বদল আসতে চলেছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
আন্দামানে নেতাজির নামে দ্বীপ, রবিবার ঘোষণা করেবেন প্রধানমন্ত্রী

 ৭৫ বছর আগে ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর আজাদহিন্দ সরকার তৈরি করেন নেতাজি।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. নতুন নাম নেতাজি সুভাষচন্দ্র বসু, শহিদ এবং স্বরাজ দ্বীপ
  2. আগামী রবিবার আন্দামানে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
  3. নাম বদল করতে প্রয়োজন এমন সমস্ত কাজই করা হয়ে গিয়েছে

আন্দামান নিকোবরের তিনটি দ্বীপের নাম বদলে যাচ্ছে। জানা গিয়েছে রোজ, নেলি এবং হ্যাভলক দ্বীপের নামে বদল আসতে চলেছে। নতুন নাম হচ্ছে যথাক্রমে নেতাজি সুভাষচন্দ্র বসু, শহিদ এবং স্বরাজ দ্বীপ। আগামী রবিবার আন্দামানে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখনই আনুষ্ঠানিক ভাবে নাম ঘোষণা হবে। স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে নাম বদল করতে প্রয়োজন এমন সমস্ত কাজই করা  হয়ে  গিয়েছে। ওই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর সঙ্গেই থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। নাম বদলের পাশাপাশি এই দু'জন ১৫০ মিটার লম্বা একটি জাতীয় পতাকাও উড়িয়ে দেবেন।  ৭৫ বছর আগে ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর আজাদহিন্দ সরকার তৈরি করেন নেতাজি।  সেই ঘটনাটিকে স্মরণ করতেই  এমন  উদ্যোগ  নিয়েছে কেন্দ্রীয় সরকার।  দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিজের সরকারের প্রতিষ্ঠা করে  দুটি দ্বীপের নাম স্বাধীন এবং  স্বরাজ রেখেছিলেন নেতাজি।         

 নাম বদল নিয়ে নতুন করে  চর্চা  শুরু হয় বছর  দেড়েক আগে। ২০১৭ সালের মার্চ মাসে  রাজ্যসভার এক বিজেপি সাংসদ হ্যাভলক  দ্বীপের নাম  বদলের সুপারিশ করেন।  হ্যাভল ছিলেন ব্রিটিশ সেনা  বাহিনীর জেনারেল। তিনি  ভারতীয়দের বিরুদ্ধে  লড়াই করছেন। তাই দ্বীপের  নামে হ্যাভলক রাখা লজ্জাজনক  বলে মনে  হয়েছিল তাঁর। এরপরই শুরু হয়  প্রক্রিয়া।

    

রবিনসন স্ট্রিটের ঘটনার ছায়া, সল্টলেকে মায়ের পচাগলা দেহ আগলে বসে রইল পুত্র

গত কয়েক বছর ধরে নাম বদলের প্রবণতা বাড়তে  শুরু করেছে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ তাঁর বছর দেড়েকের সময়কালের মধ্যে একাধিক নাম বদল  করেছেন না বদলের সুপারিশ করেছেন। তাঁর সুপারিশে রেল স্টেশনের নাম হয়েছে  দীন দয়াল উপাধ্যায় জংশন। এছাড়া  এলাহাবাদের নাম বদলে  হয়েছে প্রয়াগরাজ। বিজেপির এক সাংসদ আবার চান আগ্রার নাম বদলে হোক আগ্রাভান। অন্যদিকে দাদরি গণপিটুনি কান্ডে নাম জড়ানো বিজেপি  বিধায়ক সাধনা সঙ্গীত সোম চান মুজফফরনগরের নাম বদলে  হোক  লক্ষ্মী নগর। উত্তরপ্রদেশ সরকারের অবশ্য দাবি নাম বদলে ঐতিহাসিক ত্রুটি সংশোধন করে  নেওয়া হচ্ছে। শুধু নিজের রাজ্যে আটকে না  থেকে  যোগী তেলেঙ্গানার জেলা করিমনগরেরও নাম বদলের কথা  বলেছেন। এখানেই শেষ নয় শোনা  যাচ্ছে গুজরাটে বিজয় রুপানির সরকার আমেদাবাদের নাম বদলে কর্ণবতী রাখতে চায়।

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................