Durga Puja 2019: একশোয় ১১০ কেজি রূপোর প্রতিমা, ‘অপরূপা বাংলা মা’ কামারডাঙায়

পূজামণ্ডপে থাকবে আলো-আঁধারি আলোকসজ্জার ব্যবস্থা। যা আনা হয়েছে চন্দন্নগর থেকে। প্রসঙ্গত, এবারের থিম সঙ্গীত হবে বাউল আর ঝুমুর শিল্পীদের নিয়ে।

Durga Puja 2019: একশোয় ১১০ কেজি রূপোর প্রতিমা, ‘অপরূপা বাংলা মা’ কামারডাঙায়

Durga Puja 2019: একশোয় ১১০ কেজি রূপোর প্রতিমা (সৌজন্যে কামারডাঙা সাধারণ দুর্গোৎসব কমিটি)

কলকাতা:

এবছর শতবর্ষে পা দিল পূর্ব কলকাতার 'কামারডাঙা সাধারণ দুর্গোৎসব সমিতি' (Kamardanga Sadharan Durgostav Samity)। দেশ তখনও পরাধীন। ট্যাংরা অঞ্চলের পটারি রোডের 'দুর্গা মাঠে' হাতেগোনা পল্লীবাসীকে নিয়ে শুরু হয়েছিল এই দেবীর আরাধনা। সেই পুজো ১০০ বছরে পা দিয়ে বানাচ্ছে 'একশোতে একশো দশ' রুপোর প্রতিমা (Durga Idol)। অর্থাৎ ১১০ কেজি রুপা (Silver) দিয়ে তৈরি হয়েছে শতবর্ষের মাতৃ প্রতিমা। প্রতিমার আদল বাংলা ঘরানার হলেও তাতে ছোঁয়া থাকবে আধুনিকতার। যেমন মাথায় ঘোমটা থাকলেও দুর্গার পরনে থাকবে ঘাগরা। সবই তৈরি হচ্ছে রুপোর পাত দিয়ে। শিল্পীদের দক্ষ হাতের ছোঁয়ায়। জানালেন পুজো কমিটির সম্পাদক সমীর সাহা।

Durga Puja 2019: আধুনিক ঘরানায় ঐতিহ্যের বন্দনায় নেতাজি-র শিমলা ব্যায়াম সমিতি

পাশাপাশি মা এখানে সিংহবাহিনি নন। বরং অসুর বিনাশ করে শান্তির বার্তা নিয়ে মা নিজেই দাঁড়িয়ে থাকবেন অসুরের শরীরের ওপর। মায়ের হাতে থাকবে জ্বলন্ত প্রদীপ, কোনও  অস্ত্র নয়। অন্য হাতে তিনি অভয় দান করবেন। প্রায় ১৫ ফুট উচ্চতার রুপোর তৈরি এই দেবী দুর্গার মূর্তিতে বিভিন্ন অলংকারও হবে রুপোর। পুরোটাই ফুটিয়ে তুলছেন হাবড়ার শিল্পী ইন্দ্রজিৎ পোদ্দার। ১০ জন শিল্পী ছয় মাসের অক্লান্ত পরিশ্রমে এই প্রতিমা তৈরি করছেন।

Durga Puja 2019: ‘বিন্দুতে শুরু বিন্দুতেই বিলীন' থিম সাজছে বাদামতলা আষাঢ় সংঘ

অন্যদিকে, মন্ডপসজ্জায় শিল্পী ইন্দ্রজিৎ তুলে ধরবেন ‘অপরূপা বাংলা মা'-কে। এই পুজোর ভাবনায় পশ্চিমবঙ্গের ২৩টি জেলার বিশেষ বিশেষ শিল্প-সংস্কৃতি, কৃষ্টি যেমন তুলে ধরা হবে তেমনি থাকবে কৃষি, সাক্ষরতার হার, জনসংখ্যা এবং জেলার বিশিষ্ট মনীষীদের পরিচয়। আসামের বিশেষ ধরনের বাঁশ দিয়ে দক্ষিণ দিনাজপুরের তৈরি শিল্প থাকবে মণ্ডপের প্রবেশদ্বারে। প্রত্যেক জেলার একটি সম্যক ধারণা তুলে ধরা হবে পাটের ডিজাইন এর মধ্যে দিয়ে। কারণ, এক সময় পাট ছিল পশ্চিমবঙ্গের অত্যন্ত ঐতিহ্যপূর্ণ শিল্প। পশ্চিমবঙ্গের অন্যতম প্রধান পরিচয় তার হস্তশিল্প। যেমন, বাঁকুড়ার টেরাকোটা, পুরুলিয়ার ছৌ, বর্ধমানের কাঠের পেঁচা, মুর্শিদাবাদের শোলা শিল্প। এইরকম বিভিন্ন জেলার নানা উন্নতমানের শিল্প দিয়ে সাজানো হবে মণ্ডপ। থাকবে কলকাতার ঐতিহ্যমন্ডিত ট্রাম ও রিকশার প্রতিকৃতি।

njctif4g

প্রসঙ্গত, উল্লেখ্য যে ১০জন HIV আক্রান্ত মেয়েও এই মণ্ডপসজ্জায় হস্তশিল্পের কাজে যোগ দিয়েছে।

Durga Puja 2019: ১০১-এ পা 'নেতাজি'র 'বাগবাজার সার্বজনীন দুর্গোৎসব ও প্রদর্শনী'-এর

প্রতিমা সহ এমনই সৃজনশীল সৃষ্টি দিয়ে সেজে উঠবে আমাদের এবারের শতবর্ষের দুর্গোৎসব। শতবর্ষে ১১০কেজি রুপোর সাজে 'অপরূপা বাংলা মা'-কে দেখতে দেখতে আর মণ্ডপে ঘুরতে ঘুরতে কখন যেন হারিয়ে যাবেন রূপসী বাংলায়, হারিয়ে যাবেন সম্প্রীতির এই বাংলায়।

Durga Puja 2019: গলি থেকে বাংলার শিল্প আঙিনায় পা, বৃন্দাবন মাতৃ মন্দির-এর ১১০তম মাতৃ আরাধনা

এসব কিছুর সঙ্গে সামঞ্জস্য রেখে সমগ্র পূজামণ্ডপে থাকবে আলো-আঁধারি আলোকসজ্জার ব্যবস্থা।যা আনা হয়েছে চন্দননগর থেকে। প্রসঙ্গত, এবারের থিম সঙ্গীত হবে বাউল আর ঝুমুর শিল্পীদের নিয়ে। পুজোর উদ্বোধনের দিন থাকবে তাদেরই লাইভ শো। এবারের পুজোর থিম ‘অপরূপা বাংলা'।


 

More News