Durga Puja 2019: গলি থেকে বাংলার শিল্প আঙিনায় পা, বৃন্দাবন মাতৃ মন্দির-এর ১১০তম মাতৃ আরাধনা

ছোট্ট গলিতে কৃষ্ণনগরের শোলা, বাঁকুড়ার ডোকরা, পশ্চিম মেদিনীপুরের পটচিত্র, দক্ষিণ দিনাজপুরের বাঁশের শিল্প, নদীয়ার আসন শিল্প, আর গ্রাম বাংলার পার্বণের আলপনা---- এত শিল্পের সহবাস এক ছাদের নীচে দেখেছেন কখনও?

 Share
EMAIL
PRINT
COMMENTS
Durga Puja 2019: গলি থেকে বাংলার শিল্প আঙিনায় পা, বৃন্দাবন মাতৃ মন্দির-এর ১১০তম মাতৃ আরাধনা

"১১০ এর ছোট্ট গলি, এই বাংলার কথা বলি"


কলকাতা: 

কৃষ্ণনগরের শোলা, বাঁকুড়ার ডোকরা, পশ্চিম মেদিনীপুরের পটচিত্র, দক্ষিণ দিনাজপুরের বাঁশের শিল্প, নদীয়ার আসন শিল্প, আর গ্রাম বাংলার পার্বণের আলপনা---- এত শিল্পের সহবাস এক ছাদের নীচে দেখেছেন কখনও? দেখা আপনার পক্ষে সম্ভবই নয়। কারণ, বাংলার সমস্ত লোকশিল্পকে শরীরে জড়িয়ে নিয়ে আজও পর্যন্ত কোনও মণ্ডপ সেজে ওঠেনি। সেই অ-সম্ভবই এবার সম্ভব করছে উত্তর কলকাতার অন্যতম বনেদি পাড়া সুকিয়া স্ট্রিটের বৃন্দাবন মাতৃমন্দির (Brindaban Matri Mandir)। আগে বলা সমস্ত শিল্প দিয়ে ১১০ তম বছরের (110th Year of Puja) পুজোর মন্ডপ সাজাতে চলেছে এখানকার পুজো কমিটি (North Kolkata's Eminent Durga Puja)। মন্ডপ সাজাতে শিল্পীরা আসবেন সুদূর নদীয়া, বর্ধমান জেলার, পিংলা, দক্ষিণ দিনাজপুরের কুশমণ্ডি ব্লক এবং বাদকুল্লার থেকে।

Durga Puja 2019: ৭৭ বছরেও এভারগ্রিন একডালিয়া, খুঁটিপুজোয় সম্প্রীতির বার্তা মন্ত্রী সুব্রত-র

দুর্গাপুজো এলে  বরাবরই বৃন্দাবন মল্লিক ফার্স্ট লেনের ছোট্ট গলি জমজমাট হয়ে ওঠে উৎসবের মেজাজে। বছর ঘোরার সঙ্গে সঙ্গে আভিজাত্যের পাশাপাশি এই পুজো কমিটির নতুন অলঙ্কার থিমের পুজো। আশ্চর্যের বিষয়, কোনোদিনই তার জন্য গলি থেকে রাজপথ জুড়ে পুজোর আয়োজন করতে হয়নি পুজো কমিটিকে। তাই এবছরের বৃন্দাবন মাতৃমন্দিরের থিম, "১১০ এর ছোট্ট গলি, এই বাংলার কথা বলি।" যার সৃজনশীলতায় রাজু সূত্রধর। প্রতিমা রূপদানে কৃশানু পাল। আবহে শমীক গুহ রায়। আলোয় অরূপ স্বরূপ। শব্দ পরিকল্পনায় তন্ময় সাউন্ড। মন্ডপ সজ্জায় শ্রী দুর্গা ডেকরেটর। এই অভিনব পুজোর আয়োজনের খরচ আনুমানিক ৬ লক্ষ টাকা।

2k5ia57

৪ অগাস্ট বেলা ১০টায় পাঁজির সময় মেনে 'শুভারম্ভ' নামক অনুষ্ঠান দিয়ে খুঁটি পুজো (Khuti Pujo) সারে পুজো কমিটি। এই উপলক্ষে ক্লাবের স্মারক ডাক টিকিট প্রকাশিত হয়। উপস্থিত ছিলেন স্থানীয় পৌরপিতা থেকে একাধিক বিশিষ্ট জন এবং ক্লাবের সদস্যরা। সবশেষে ছিল সকলে মিলে পাত পেড়ে খাওয়া।

q74qc1e8

বাংলার সমস্ত শিল্পকে মন্ডপে ধরার পাশাপাশি আরও একটি ভালো কাজে যুক্ত থাকছে বৃন্দাবন মাতৃমন্দির। গত ছয় বছরের মতো এবছরেও পুজোর খরচ বাঁচিয়ে থাকছে ২ লক্ষ ৫০ হাজার টাকার স্কলারশিপ। এই স্কলারশিপ তুলে দেওয়া হবে সমাজের বিভিন্ন ক্ষেত্রের প্রতিশ্রুতিবান কৃতীদের হাতে।

Durga Puja 2019: ‘গঙ্গা' আসছেন বাঘাযতীন তরুণ সংঘে, খুঁটিপুজোয় প্রিয়াঙ্কা

প্রসঙ্গত, ছোট্ট গলির মধ্যে পুজো করেই বৃন্দাবন মাতৃ মন্দির পেয়েছে এশিয়ান পেন্টস শারদ সম্মান, শালিমার সমাজ কল্যাণ সম্মান, রাজ্য সরকারের গ্রিন দুর্গা পূজা অ্যাওয়ার্ড, প্রতিদিন-শ্রীলেদার্স পুজো পারফেক্ট, এমপি বিড়লা ফাউন্ডেশন পূজা উৎকর্ষ, এক্সাইড-সোনিক শারদ সম্মান, টইমস অফ ইন্ডিয়া শারদ শ্রেষ্ঠ, কলকাতা পুরসভার কলকাতা শ্রী অ্যাওয়ার্ড।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................