Durga Puja 2019: সুদূর টরন্টোর থিম পুজোয় উঠে এল কয়েক টুকরো কলকাতা, দেখুন ছবি

Durga Puja: টরন্টোর পূর্ব প্রান্তে ডারহামের এজাক্স শহরের পিকারিং হাই স্কুলে আয়োজিত হচ্ছে এই পুজো। কলকাতার কিছু দর্শনীয় স্থানের আদলে তৈরি হয়েছে মণ্ডপ।

Durga Puja 2019: সুদূর টরন্টোর থিম পুজোয় উঠে এল কয়েক টুকরো কলকাতা, দেখুন ছবি

Durga Puja: এই সংগঠনের সদস্যদের মধ্যেও সর্বভারতীয় বৈচিত্রের ছাপ সুস্পষ্ট।

কথায় বলে বাঙালি কোথায় নেই? উত্তর মেরু থেকে আমাজন— খুঁজলে বাঙালির সন্ধান মিলবে সব জায়গাতেই। আর বাঙালি যেখানেই যাবে শিকড়ের টানে নিজের ঐতিহ্যটুকু সঙ্গে নিতে ভুলবে না। প্রমাণ, সুদূর টরন্টোর (Toronto Durga Puja) এই দুর্গাপুজো। গত বছর ‘টরন্টো উৎসব'-এর মধ্যে দিয়ে প্রথম পুজোর (Durga Puja) সূচনা। আর প্রথম বছরেই সাবেকিয়ানা এবং আধুনিকতার মেলবন্ধনে এই পুজো সকলের মন জয় করে নেয়। কেবল মাত্র বাঙালিয়ায় আবদ্ধ না থেকে এই উৎসবকে দেওয়া হয়েছিল এক সর্বভারতীয় রূপ। আর এবার তাদের পুজোয় থিমের ছোঁয়া। এই প্রথম উত্তর আমেরিকায় কোনও থিমের দুর্গাপুজো হল। পুজোর উদ্যোক্তা ‘টরন্টো উৎসব কালচারাল এসোসিয়েশন (টুকা)'।

Durga Puja 2019: সাড়ে চারশো বছরের খুলনার রায় পরিবারের পুজো এখন হয় হাবড়ায়

কলকাতার কিছু দর্শনীয় স্থানের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। টরন্টোর পূর্ব প্রান্তে ডারহামের এজাক্স শহরের পিকারিং হাই স্কুলে আয়োজিত হচ্ছে এই পুজো। এই সংগঠনের সদস্যদের মধ্যেও সর্বভারতীয় বৈচিত্রের ছাপ সুস্পষ্ট। 

কলকাতা থেকে বহু দূরে থাকা মানুষদের কাছে একই সঙ্গে কলকাতার স্বাদ-গন্ধ ও দুর্গাপুজোর আনন্দকে ফিরিয়ে দিচ্ছে এই পুজো। থাকছে খাওয়া দাওয়া-আড্ডা, একসঙ্গে পুষ্পাঞ্জ‌লি ও সিঁদুর খেলা। থাকছে কেনাকাটার বিপুল আয়োজন। সন্ধেয় থাকছে কলকাতার নামী শিল্পীদের নিয়ে চোখ ধাঁধানো সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রকাশিত হবে বার্ষিক ‘উৎসব' পত্রিকা। সদস্যদের গল্প ও ছবির সম্ভার থাকবে তাতে। গত বছরও এই পত্রিকা প্রকাশিত হয়েছিল।

Durga Puja 2019: অমিতাভ-জয়ার পুজো কাটলো মুখার্জি পরিবারের সাথে, দেখুন বিশেষ কিছু Photos

রইল সেই পুজোর কয়েক ঝলক।

chn3853o
a2q4kago
n3ak7ukg
ee82rfg8
6210u2g
5v8k3j58
k4uh67a
5dg37cho

দেখুন ভিডিও

More News