Durga Puja 2019: ‘বুনন শিল্প’-এ সাজছে মণ্ডপ, বেলগাছিয়া সাধারণ দুর্গোৎসবে

বেলগাছিয়া ব্রিজ থেকে নেমে বাঁ হাতে পাইক পাড়ার দিকে গেলেই দেখতে পাবেন, বিশাল মণ্ডপ তৈরি হচ্ছে বুনন শিল্পকে বুকে নিয়ে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Durga Puja 2019: ‘বুনন শিল্প’-এ সাজছে মণ্ডপ, বেলগাছিয়া সাধারণ দুর্গোৎসবে

Durga Puja 2019: বেলগাছিয়া সাধারণ দুর্গোৎসবে বুনন শিল্প


কলকাতা: 

বাংলার আনাচে-কানাচে ছড়িয়ে বিভিন্ন ধরনের লোকশিল্প। কাঁথাকাজ থেকে শুরু করে নানা বুনন শিল্পে সমৃদ্ধ আমাদের রাজ্য। পুজো (Durga Puja 2019) এলেই লোকশিল্পের টুকরো ছবি উঠে আসে মণ্ডপের গায়ে। বেলগাছিয়া সাধারণ দুর্গোৎসবও (Belgachia Sadharan Durgotsav) তার ব্যতিক্রম নয়। ব্যতিক্রম তাদের পুজোর থিমে। বেলগাছিয়া ব্রিজ থেকে নেমে বাঁ হাতে পাইক পাড়ার দিকে গেলেই দেখতে পাবেন, বিশাল মণ্ডপ তৈরি হচ্ছে বুনন শিল্পকে বুকে নিয়ে। পুজো কমিটির পক্ষ থেকে জয়দীপ সাহা জানালেন, নানা ধরনের বুনন শিল্প হয় এই বাংলায়। তার মধ্যে অন্যতম খাটিয়ায় একটি বিশেষ স্টাইলের বুনন। তাকেই এবার মণ্ডপ সজ্জায় তুলে ধরা হচ্ছে। 

6a14ftg

মণ্ডপে আরও অভিনবত্ব আনতে ত্রিপুরা থেকে আনা হয়েছে বাঁশ। যা ছোট টুকরোয় কেটে তাই দিয়ে তৈরি হবে আরও এক ধরনের বুনন শিল্প। তবে পুজো থিমের হলেও ৭২ বছর ধরে এই পুজোর প্রতিমা সাবেকি। পুজো ছাড়াও মাঠে বসে বিশাল মেলা। যেখানে নানা ধরনের বিনোদন থাকবে ছোট-বড় সবার জন্য। আর চার দিনের ভোগ তো থাকবেই। শুধু অঞ্চলবাসী নয়, বাইরে থেকেও বহু মানুষ আসেন এই পুজোর ভোগ খেতে। ভরপেট সবাইকে খাওয়ানো হয় লুচি, আলুর দম, খিচুড়ি, লাবড়া, পোলাও, পায়েস, মিষ্টি। যদিও চার দিনের মহা ব্যস্ততার জন্য কোনও সাংস্কৃতিক অনুষ্ঠানর আয়োজন পুজো কমিটি করেন না। প্রতিমা ভাসান দিয়ে বিজয়া দশমীর পর সবাই এক ছাদের নীচে মিলে গানে-গল্পে মেতে ওঠেন। 

Durga Puja 2019: কলকাতায় এবার বহু পুজোর থিম ‘সবুজ'

উত্তর কলকাতার ম্যাডক্স স্কোয়্যার হিসেবে পরিচিত এই পার্ক এবং মণ্ডপে নাকি বিশ্রাম নিতে, আড্ডা দিতে ভিড় প্রতিবছরই ভিড় জমান নব্য প্রজন্ম। কারণ, এখানকার শান্ত পরিবেশ। গতবছর পুজো উদ্বোধনে এসেছিলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেট অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। এবছর কে আসবেন তা এখনও ঠিক হয়নি। পুজোর খরচ আনুমানিক ১৮ লক্ষ টাকার মধ্যে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................