This Article is From Oct 14, 2018

Durga Puja 2018: কীভাবে প্রযুক্তির জালে জড়িয়ে পড়ছি আমরা, তা তুলে ধরবে হাতিবাগান

Durga Puja 2018: এই যে সময়টায় আমরা এখন রয়েছি, তাকে প্রশ্ন করাই যেন মূল বিষয় হিসেবে উঠে এসেছে হাতিবাগানে। কীভাবে আমরা দিনের পর দিন জড়িয়ে যাচ্ছি ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার বা মোবাইল ফোন সমৃদ্ধ এই দুনিয়ার জালে।

কলকাতা:

গোটা শহর আবহাওয়ার ভ্রুকুটি, প্রবল যানজটের আশঙ্কা উপেক্ষা করে নেমে পড়েছেন রাস্তায়। ঠাকুর দেখার জন্য। আজ মহাচতুর্থী। সেজে উঠেছে গোটা শহর আলোতে, আনন্দতে। এগরোল আর ফুচকা আবার চলে এসেছে চালকের আসনে। ভেঁপু-রবে মেতে উঠেছে শহর। শেষমুহূর্তের রূদ্ধশ্বাস কেনাকাটার ভিড়ে হারিয়ে গেলেন কত মানুষ! সবটাই তো কেবল এই উৎসবটার জন্যই। সারা বছর ধরে যার অপেক্ষা। উত্তর কলকাতার হাতিবাগান সর্বজনীনের মণ্ডপ এবারে প্রতি বছরের মতোই নতুন চমক নিয়ে হাজির হয়েছে। উত্তর কলকাতার পুজোর ভিড় দীর্ঘদিন ধরেই নিজেদের দিকেও কিছুটা টেনে নিয়েছে হাতিবাগানের পুজো, তার ঐতিহ্যের কারণেই। সেই ঐতিহ্যর সঙ্গেই এবার আধুনিকতার মেলবন্ধন।

এই যে সময়টায় আমরা এখন রয়েছি, তাকে প্রশ্ন করাই যেন মূল বিষয় হিসেবে উঠে এসেছে হাতিবাগানে। কীভাবে আমরা দিনের পর দিন জড়িয়ে যাচ্ছি ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার বা মোবাইল ফোন সমৃদ্ধ এই দুনিয়ার জালে। কীভাবে হারিয়ে গিয়েছে আমাদের কৈশোর ও যৌবন বা হাতে লেখা চিঠি। কীভাবে হারিয়ে গেল আমাদের লেটারবাক্স সমৃদ্ধ বিকেলবেলাগুলো, তার সবটাই থাকবে এই পুজোয়।