This Article is From May 13, 2020

আয়কর রিটার্ন জমা করার শেষ তারিখ পিছিয়ে হল ৩০ নভেম্বর

২০১৯-২০ অর্থবর্ষের আয়কর রিটার্ন ফাইল করার শেষ তারিখ পিছিয়ে গিয়ে হয়েছে ৩০ নভেম্বর। বুধবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একথা জানান।

এদিন এক সাংবাদিক সম্মেলনে এই কথা জানান অর্থমন্ত্রী।

নয়াদিল্লি:

২০১৯-২০ অর্থবর্ষের আয়কর রিটার্ন ফাইল (Income Tax Returns) করার শেষ তারিখ পিছিয়ে গিয়ে হয়েছে ৩০ নভেম্বর। বুধবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) একথা জানান। ৫০ দিনের লকডাউনের ফলে সঙ্কটে পড়ে যাওয়া দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষিত ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজ সম্পর্কে বলতে গিয়ে এদিন এক সাংবাদিক সম্মেলন করেন অর্থমন্ত্রী। তখনই তিনি এই কথা জানান। ২০১৯-২০ অর্থবর্ষে আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩১ জুলাই। সেটি বাড়িয়ে ৩০ নভেম্বর করা হল। কর অডিটের তারিখও এক মাস পিছিয়ে দেওয়া হয়েছে— ৩০ সেপ্টেম্বর, ২০২০ থেকে ৩১ অক্টোবর ২০২০।

যে সব অ্যাসেসমেন্ট আগে ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা ছিল সেগুলি ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। পাশাপাশি ৩১ মার্চ ২০২১-এ শেষ হওয়ার কথা যেগুলির, তার ক্ষেত্রে শেষ তারিখ বাড়িয়ে করা হয়েছে সেপ্টেম্বর ৩০, ২০২১।

এদিকে ‘বিবাদ সে বিশ্বাস' প্রকল্পে কোনও অতিরিক্ত অর্থ ছাড়াই টাকা জমা দেওয়ার তারিখ ৩১ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে।

এদিন প্রধানমন্ত্রী ঘোষিত প্যাকেজ সম্পর্কে জানাতে গিয়ে পনেরোটি বড় সিদ্ধান্তের কথা জানান নির্মলা সীতারামন। তার মধ্যে এমএসএমই, পিএফ, এনবিএফসি, কর, রিয়েল এস্টেটের মতো বিষয় রয়েছে।

মানুষের হাতে যাতে বেশি নগদ থাকে, সে কারণে সরকারের তরফে টিডিএস ও টিসিএস উভয় ক্ষেত্রেই বর্তমান হার থেকে ২৫ শতাংশ কম অর্থ কেটে নেওয়ার কথা জানানো হয়েছে।

পাশাপাশি সরকার ইপিএফ-এর ক্ষেত্রে ৩ মাসের জন্য ১২ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করেছে সুদের হার। তবে রাজ্য সরকারের সংস্থাগুলির ক্ষেত্রে ১২ শতাংশই কাটা হবে। এমএসএমই-র কর্মীদের ক্ষেত্রে তাদের ইপিএফ কেন্দ্রীয় সরকারই দেবে বলেও অর্থমন্ত্রী জানিয়েছেন।