২ সপ্তাহ আগের তুলনায় ভারত ও পাকিস্তানের মধ্যে এখন ‘উত্তেজনা কম’: ট্রাম্প

Donald Trump on Kashmir: ২৬ অগাস্ট ফ্রান্সে জি সেভেন সম্মেলন চলাকালীন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকের ২ সপ্তাহ পর এ কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প।

 Share
EMAIL
PRINT
COMMENTS
২ সপ্তাহ আগের তুলনায় ভারত ও পাকিস্তানের মধ্যে এখন ‘উত্তেজনা কম’: ট্রাম্প

Donald Trump on Kashmir: প্রধানমন্ত্রী মোদি এবং ডোনাল্ড ট্রাম্প দুজনেই অগাস্টে জি সেভেন শীর্ষ সম্মেলনে জম্মু ও কাশ্মীর নিয়ে আলোচনা করেন।


ওয়াশিংটন: 

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার বিষয়ে মোদি সরকার ঘোষণা করার পরেই উত্তপ্ত হয়ে ওঠে ভারত ও পাকিস্তানের (India Pakistan) মধ্যে পারস্পরিক সম্পর্ক। তবে ২ সপ্তাহ আগের তুলনায় ভারত ও পাকিস্তানের মধ্যে জম্মু ও কাশ্মীর নিয়ে এখন ‘উত্তেজনা কম', এমনটাই মনে করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। পাশাপাশি তিনি ফের বলেন দক্ষিণ-এশিয়ার এই দুই প্রতিবেশী দেশ চাইলে দুজনকেই এ ব্যাপারে সাহায্য করতে প্রস্তুত। ২৬ অগাস্ট ফ্রান্সে জি সেভেন সম্মেলন চলাকালীন প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকের ২ সপ্তাহ পর এ কথা বললেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ওই বৈঠকে জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) বিষয়ে আলোচনা হয় দুই দেশের রাষ্ট্রনেতার।

G7 summit: জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে মোদি-ট্রাম্প সাক্ষাৎ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার হোয়াইট হাউসে সাংবাদিকদের উদ্দেশে বলেন, "আপনারা জানেন যে কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব চলছে। তবে আমি মনে করি (এটি) দুই সপ্তাহ আগে (যা ছিল) তার চেয়ে এখন খানিকটা উত্তেজনা থিতিয়ে এসেছে দুই দেশের মধ্যে"।

সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের বিধান বাতিল করে নয়াদিল্লি জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করার পরেই দুই প্রতিবেশীর মধ্যে উত্তেজনা অত্যন্ত বেড়ে যায়।

প্রেসিডেন্ট ট্রাম্পকে ভারত-পাকিস্তানের পরিস্থিতি সম্পর্কে তাঁর মূল্যায়নের বিষয়ে প্রশ্ন করা হলে তার জবাবে তিনি বলেন, "আমার দুই দেশের সঙ্গেই খুব ভাল সম্পর্ক রয়েছে। যদি দুই দেশই চায় তবে আমি তাঁদের এ বিষয়ে সহায়তা করতে রাজি আছি। তাঁরাও এটা জানে। এটাই (প্রস্তাব) দিয়েছি "।

G7 Summit: “প্রধানমন্ত্রী মোদি সত্যিই মনে করেন এটা তাঁর নিয়ন্ত্রণে”: কাশ্মীর নিয়ে বললেন ট্রাম্প

গত জুলাই মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠককালে ডোনাল্ড ট্রাম্প কাশ্মীর ইস্যুতে দু'দেশের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন।

কিন্তু ভারত সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে দ্রুত বলেছিল, কাশ্মীর ইস্যু পুরোপুরিই দ্বিপাক্ষিক বিষয়। পাশাপাশি প্রেসিডেন্ট ট্রাম্পের বিস্ময়কর দাবিও প্রত্যাখ্যান করে ভারতের তরফ থেকে স্পষ্ট জানানো হয় যে প্রধানমন্ত্রী মোদি তাঁকে মধ্যস্থতা করার কোনও প্রস্তাব দেননি।

তবে গত মাসে ফ্রান্সে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠককালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন যে কাশ্মীর এমন একটি বিষয় যা নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে চলা সমস্যার সমাধান হওয়া প্রয়োজন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................