"প্রচুর অগ্রগতি হয়েছে":মোদি ও ইমরানের সঙ্গে সাক্ষাতের আগে বললেন ট্রাম্প

হিউস্টনে ভারতীয়-মার্কিনিদের অনুষ্ঠান "Howdy Modi"-তে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন ট্রাম্প, তবে ইমরানের সঙ্গে কোথায় দেখা হবে তা জানাননি।

 Share
EMAIL
PRINT
COMMENTS

শিগগিরই প্রধানমন্ত্রী মোদি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাৎ করবেন, বললেন Donald Trump। (ফাইল ছবি)


ওয়াশিংটন: 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) সোমবার বলেন যে তিনি খুব শিগগিরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) সঙ্গে সাক্ষাৎ করবেন। পাশাপাশি তিনি এই দাবিও করেন যে, ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা অনেকটাই হ্রাস পেয়েছে। যদিও রবিবার হিউস্টনে ভারতীয়-মার্কিনিদের অনুষ্ঠান "হাউদি মোদি"-তে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাৎ করবেন ডোনাল্ড ট্রাম্প এটা জানা গেলেও, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে কখন, কোথায় দেখা হবে তাঁর, তা জানাননি মার্কিন প্রেসিডেন্ট। "আমি প্রধানমন্ত্রী মোদির সঙ্গে সাক্ষাৎ করব এবং আমি - ভারত - পাকিস্তানের (প্রধানমন্ত্রীর) সঙ্গে বৈঠকও করব। তবে আমি মনে করি যে সেখানে অনেকটাই অগ্রগতি হয়েছে ... অনেক অগ্রগতি হয়েছে," প্রেসিডেন্ট ট্রাম্প হোয়াইট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাশ্মীরের নাম উল্লেখ না করেই এ কথা বলেন।

তবে ডোনাল্ড ট্রাম্পের কর্মসূচি অনুযায়ী ইমরান খানের সঙ্গে তাঁর বৈঠকটি চলতি মাসের শেষের দিকে নিউইয়র্কের রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশন চলাকালীন হতে পারে বলে মনে করা হচ্ছে।

"হাউদি মোদি" - এই অনুষ্ঠানে ৫০,০০০ এরও বেশি ভারতীয়-মার্কিনীদের রেকর্ড ভিড় হবে বলে মনে করা হচ্ছে! সেখানেই নরেন্দ্র মোদির সঙ্গে অনুষ্ঠানে যোগ দেবেন ডোনাল্ড ট্রাম্পও। ওইদিনই আবার ট্রাম্প ওহিও ভ্রমণ করবেন এবং তারপরে রাষ্ট্রসঙ্ঘের বার্ষিক সাধারণ পরিষদের অধিবেশনগুলিতে অংশ নিতে নিউ ইয়র্কের উদ্দেশ্যে যাত্রা করবেন বলে মনে করা হচ্ছে।

ভারত-মার্কিন সম্পর্ক জোরদার করতে টেক্সাসে মুখোমুখি হচ্ছেন মোদি-ট্রাম্প

গত ৫ অগাস্ট নয়া দিল্লি জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সমাপ্ত করার ঘোষণার পরে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা আরও বেড়ে যায়। কাশ্মীর নিয়ে মোদি সরকারের ওই পদক্ষেপের প্রতিক্রিয়া স্বরূপ পাকিস্তান ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করে।

এরপরেই পাকিস্তান কাশ্মীর ইস্যুটিকে আন্তর্জাতিকীকরণের চেষ্টা করে বারবার। তবে ভারত দৃঢ়ভাবে জানিয়েছে যে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তটি একেবারেই দেশের অভ্যন্তরীণ বিষয় । নয়াদিল্লির তরফ থেকে ইসলামাবাদকে এই বাস্তবতা মেনে নেওয়া এবং ভারতবিরোধী কথাবার্তা বন্ধ করতে বলা হয়েছে।

"হাউদি মোদি" - এই অনুষ্ঠানটি আমেরিকায় প্রথমবার হতে চলেছে যখন কোনও মার্কিন প্রেসিডেন্ট আমেরিকার এক জায়গা থেকে হাজার হাজার ভারতীয়-মার্কিনকে সম্বোধন করবেন।

২ সপ্তাহ আগের তুলনায় ভারত ও পাকিস্তানের মধ্যে এখন ‘উত্তেজনা কম': ট্রাম্প

এটি মার্কিন যুক্তরাষ্ট্রে হতে চলা ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে  খুবই কার্যকরী ভূমিকা নেবে বলে মনে করা হচ্ছে।  কেননা ভারতীয়-মার্কিনিরা এই ভোটে তাঁদের গুরুত্বপূর্ণ অবদান রাখবেন। ইতিমধ্যেই প্রেসিডেন্ট পদে ফের প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন তিনি, ইতিমধ্যেই ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা "হাউদি মোদি" অনুষ্ঠানে ট্রাম্পের অংশগ্রহণকে "ঐতিহাসিক" এবং "নজিরবিহীন" বলে উল্লেখ করেছেন। "এটা ভারত ও আমেরিকার মধ্যে গড়ে ওঠা বন্ধুত্ব এবং সহযোগিতার দৃঢ় বন্ধনেরই প্রতিফলন," সংবাদসংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে বলেছেন তিনি।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................