"উনি কি অ্যাভোকাডো খান?": নির্মলা সীতারামনকে কটাক্ষ চিদাম্বরমের

সীতারামন যখন লোকসভায় মিশর ও অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্তের নিয়ে বক্তব্য রাখছিলেন, তখন এই সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন করেন বিরোধী সাংসদরা

Onion: বর্তমান অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে পাল্টা কটাক্ষ করলেন পি চিদাম্বরম

নয়া দিল্লি:

দেশে যখন পেঁয়াজের আকাশ ছোঁয়া দামে মাথায় হাত সাধারণ মানুষের তখন সেই পেঁয়াজের ঝাঁঝ ছড়িয়ে পড়ল সংসদেও। বৃহস্পতিবার লোকসভায় পেঁয়াজের আমদানি নিয়ে যখন বক্তব্য রাখছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তখন তাঁকে এনসিপি সহ বিরোধী দলের সাংসদরা পেঁয়াজ (onion) সংক্রান্ত নানা প্রশ্ন করলে তখন তিনি (Nirmala Sitharaman) জবাবে বলেন "আমি খুব বেশি পেঁয়াজ খাই না"। বর্তমান অর্থমন্ত্রীর এই জবাবকেই কটাক্ষ করার সুযোগ হাতছাড়া করলেন না প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম। তিনি (P Chidambaram) সীতারামনকে উদ্দেশ্য করে প্রশ্ন ছুঁড়ে দেন, "তবে কি উনি অ্যাভোকাডো খান?" সীতারামন যখন লোকসভায় মিশর ও অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্তের নিয়ে বক্তব্য রাখছিলেন, তখন এই সিদ্ধান্ত নিয়েই প্রশ্ন করেন বিরোধী এনসিপির সাংসদ সুপ্রিয়া সুলে এবং কেন পেঁয়াজের উৎপাদন হ্রাস পেয়েছে তাও জানতে চান তিনি।

একজন সাংসদ নির্মলা সীতারামনকে জিজ্ঞাসা করে বসেন: "আপনি কি মিশরের পেঁয়াজ খান?" জবাবে কেন্দ্রীয় অর্থমন্ত্রী কিছুটা কৌতুকের স্বরেই বলেন,''আমি খুব বেশি পেঁয়াজ রসুন খাই না...তাই চিন্তার কোনো কারণ নেই।  আমি এমন পরিবারের মানুষ যেখানে পেঁয়াজ নিয়ে লোকজনদের খুব বেশি মাথা ব্যথা নেই।'''

'আমি খুব বেশি পেঁয়াজ খাই না'' পেঁয়াজের মূল্যবৃদ্ধি নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্য

পরে কেন্দ্রীয় অর্থমন্ত্রক থেকে টুইট করে সাফাই দেওয়া হয় যে প্রসঙ্গের বাইরে প্রশ্ন করা হলে বাধ্য হয়েই তিনি ওই জবাব দেন। "শ্রীমতি @সীতারামন এর সম্পূর্ণ ভিডিওটি এখানে দেওয়া হল যেখানে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ এবং সাধারণ মানুষকে স্বস্তি দেওয়ার জন্য সরকারের গৃহীত পদক্ষেপগুলি সম্পর্কে বিস্তারিতভাবে ব্যাখ্যা করছিলেন তিনি। এই ভিডিও ক্লিপের একটি অংশে প্রসঙ্গের বাইরে একটি প্রশ্ন করা হয় যা বিভ্রান্তিকর" ।

এদিকে ৩ মাসেরও বেশি সময় জেলে কাটানোর পর জামিনে মুক্তি পাওয়া পোড় খাওয়া কংগ্রেস নেতা নির্মলা সীতারামনের উত্তরের পাল্টা কটাক্ষ করার সুযোগ হাতছাড়া করেননি। বৃহস্পতিবার চিদাম্বরম সংসদের অধিবেশনে যোগ দেন। তিনি অর্থমন্ত্রীকে "অ্যাভোকাডো" কটাক্ষ করার পর বলেন, মন্তব্যটি আসলে সরকারের মানসিকতার প্রতিচ্ছবি।

lnk6766g

পেঁয়াজের দামবৃদ্ধি নিয়ে সংসদে কংগ্রসের বিক্ষোভে যোগ দেন পি চিদাম্বরম

"অর্থমন্ত্রী বলেছেন যে তিনি পেঁয়াজ খান না, তাহলে তিনি কী খান? তিনি কি অ্যাভোকাডো খান", রাজ্যসভার সদস্য পি চিদাম্বরম কটাক্ষ করে বলেন এ কথা। পাশাপাশি তাঁর পুত্র কার্তি চিদাম্বরম, লোকসভার কংগ্রেস সাংসদ সীতারামনকে লক্ষ্য করে টুইট করেন: "আমাদের নিজস্ব ম্যারি অ্যান্টনেট"।

পেঁয়াজের অগ্নিমূল্য ঠেকাতে ৮০০ টন পেঁয়াজ আমদানি করছে রাজ্য

পি চিদাম্বরম পেঁয়াজের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে সংসদে গিয়ে কংগ্রেসের প্রতিবাদ বিক্ষোভেও যোগ দেন।

কংগ্রেস অর্থমন্ত্রী সীতারামনের মন্তব্য প্রসঙ্গে একটি টুইট করে...

আম আদমি পার্টির রাঘব চাড্ডা টুইট করেন: "কয়েক লক্ষ মানুষ পেঁয়াজের দাম আকাশছোঁয়া হওয়ায় চোখের জল ফেলছেন আর আমাদের অর্থমন্ত্রী এ মন্তব্য করেছেন যে তিনি পেঁয়াজ খান না। ভারতের ম্যারি অ্যান্টনেট? বিজেপি কাটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছে। অথচ আমরা নুনের সঙ্গে পেঁয়াজ মিশিয়ে খেতে পারছি না"

তামিলনাড়ুর মাদুরাইতে পেঁয়াজ ১২০-১৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পশ্চিমবঙ্গের কিছু অংশে এই পেঁয়াজের দাম ১৫০ টাকা ছুঁয়েছে।

চোখ রাখুন দেশের অন্যান্য খবরেও:

More News