দেশজুড়ে ধর্মঘট চিকিৎসকদের, জেনে রাখুন ১০টি তথ্য

চিকিৎসকদের শীর্ষ সংগঠনের দেশজুড়ে ধর্মঘটের ডাকে সারা দিয়েছে বিভিন্ন রাজ্যের হাসপাতাল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
দেশজুড়ে ধর্মঘট চিকিৎসকদের, জেনে রাখুন ১০টি তথ্য

গত সপ্তাহে ধর্মঘট শুরু করেন চিকিৎসকরা

নিউ দিল্লি:  রাজ্যে চিকিৎসকদের ধর্মঘট ৬দিনে পা দিল। রাজ্য সরকারের তাঁরা কথা বলতে রাজি বলে জানিয়েছেন প্রতিবাদে সামিল হওয়া চিকিৎসকরা। এবার তাঁদের পাশে দাঁড়ানোর বার্তা দিতে, সোমবার দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছেন চিকিৎসকরা। বিকেল৩টের সময় এনআরএস-এর বিক্ষোভরত চিকিৎসকদের সময় দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। চিকিৎসাধীন এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে গণ্ডগোলের সূ্ত্রপাত। এক জুনিয়র চিকিৎসককে মারধরের অভিযোগ ওঠে মৃতের পরিবারের বিরুদ্ধে। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশননের ডাকে দেশজুড়ে ধর্মঘটে সারা দিয়েছে বিভিন্ন রাজ্যের হাসপাতাল।
Here are the top 10 points in this big story:
  1. চিকিৎসকরা সিদ্ধান্ত নিয়েছেন, জরুরি নয় এমন পরিষেবা, যার মধ্যে রয়েছে আউটডোর চিকিৎসা পরিষেবা, সোমবার সকাল ৬টা থেকে ২৪ ঘন্টার জন্য বন্ধ থাকবে।
     

  2. পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে বিক্ষোভরত চিকিৎসকদের আলোচনার সম্ভাবনা তৈরি হয়েছে, কিছু হাসপাতাল ধর্মঘটে যোগ নাও দিতে পারে। রবিবার প্রতিবাদ প্রত্যাহার করে নেয় দিল্লির এইএমস এর রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন।
     

  3. কলকাতায় ধর্মঘটরত চিকিৎসকরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনার প্রস্তাব ফেরালেও, রবিবার তাঁরা সুর নরম করেন। দু ঘন্টার বৈঠকের পর, জুনিয়র চিকিৎসকদের এক মুখপাত্র বলেন, “আমরা এই  অচলাবস্থা কাটাতে ইচ্ছুক।তাঁর পছন্দমতো জায়গায় মুখ্যমন্ত্রীর সঙ্গে আমরা আলোচনায় রাজি, তবে সেই আলোচনা হবে রুদ্ধদ্বার নয়, সংবাদমাধ্যমের উপস্থিতিতে”।
     

  4. চিকিৎসকদের নিরাপত্তার ব্যবস্থা করতে প্রয়োজনীয় আইন তৈরির জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধন। তবে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের ওপর হামলা রুখতে আইন আনার দাবি তুলেছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। নিরাপত্তা সুনিশ্চিত করারও দাবি তুলেছে তারা।
     

  5. শুক্রবার, সরকারের থেকে আসা আলোচনার প্রস্তাব ফিরিয়ে দেন কলকাতায় বিক্ষোভরত চিকিৎসকরা। এবং ৬ দফা দাবি তোলেন তাঁরা। তার মধ্যে রয়েছে, নিরাপত্তা, জুনিয়র চিকিৎসকে নিগ্রহে দোষীর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া, এবং ধর্মঘটে সামিল হওয়া চিকিৎসকদের “বহিরাগত” বলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষমা চাওয়া।
     

  6. এর আগে প্রতিবাদে সামিল হওয়া চিকিৎসকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি উল্লেখ করেন, জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের ধর্মঘট রুখতে রয়েছে। তাঁর সরকার এসমা আইন প্রয়োগ করে নি বলে উল্লেখ করেন মুখ্যমন্ত্রী।
     
  7. গত সপ্তাহে ধর্মঘট শুরু করেন চিকিৎসকরা।শুক্রবার রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতাল থেকে পদত্যাগ করেন প্রায় ৩০০ চিকিৎসক।
     

  8. দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে চিকিৎসকদের প্রতিবাদ কর্মসূচী। শুক্রবার, রাজ্যজুড়ে স্বাস্থ্য পরিষেবায় ধর্মঘট ডাকে দিল্লি মেডিক্যাল অ্যাসোসিয়েশন, পাশাপাশি দিল্লি এইএমস এবং সফদরজং হাসপাতালের তরফে প্রতীকি ধর্মঘট পালন করা হয়।
     

  9. মহারাষ্ট্রের ২৬টি সরকারি হাসপাতালে রোগী দেখা বন্ধ করে দেন প্রায় ৪,৫০০ চিকিৎসক। হায়দরাবাদে, বিক্ষোভ দেখান নিজাম ইন্সটিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের চিকিৎসকরা।
     

  10. বৃহস্পতিবার থেকে চলা ধর্মঘটে রাজ্যের স্বাস্থ্য পরিষেবা ভেঙে পড়েছে সরকারি হাসপাতালগুলিতে। কয়েকদিনে, এমারজেন্সি ওয়ার্ড, আউটডোর সহ সরকারি হাসপাতালগুলির প্যাথোলজিক্যাল ইউনিটেও পরিষেবা ব্যাহত হচ্ছে।





পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................