This Article is From Jan 25, 2020

কাশি নিয়ে হাসপাতালে, কলকাতায় কিশোরের ফুসফুস থেকে উদ্ধার পেনের খাপ

ক্রমাগত কাশি নিয়ে কলকাতার সরকারি হাসপাতালে (SSKM Hospital) ভর্তি হয়েছিল এক কিশোর। সেই কাশির চিকিৎসা করতে গিয়ে ফুসফুস থেকে পেনের খাপ উদ্ধার করেন চিকিৎসকরা।

কাশি নিয়ে হাসপাতালে, কলকাতায় কিশোরের ফুসফুস থেকে উদ্ধার পেনের খাপ

এসএসকেএম হাসপাতালের চিকিৎসকরা ফুসফুস থেকে পেনের খাপ উদ্ধার করেন। (প্রতীকী চিত্র)

হাইলাইটস

  • কলকাতার এক কিশোরের ফুসফুস থেকে পেনের খাপ উদ্ধার করলেন চিকিৎসকরা
  • এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন ছিল ওই কিশোর
  • জ্বর-কাশি নিয়ে ইএনটি বিভাগে ভর্তি করা হয়েছিল তাকে
কলকাতা:

ক্রমাগত কাশি নিয়ে কলকাতার সরকারি হাসপাতালে (SSKM Hospital) ভর্তি হয়েছিল এক কিশোর। সেই কাশির চিকিৎসা করতে গিয়ে ফুসফুস থেকে পেনের খাপ উদ্ধার করেন চিকিৎসকরা। শুক্রবার এমনটাই জানিয়েছেন শহরের মাল্টিস্পেশালিটি এসএসকেএম হাসপাতাল। তবে, ফুসফুসে আটকে থাকা ওই খাপ উদ্ধার না করা গেলে ওই কিশোরের প্রাণসংশয় ছিল। চিকিৎসকদের তরফে এমন আশঙ্কাও করা হয়েছিল। জানা গেছে, অস্ত্রোপচারের পর আপাতত স্থিতিশীল ওই কিশোর। ওই হাসপাতালের ই-এন-টি বিভাগের প্রধান চিকিৎসক অরুণাভ সেনগুপ্ত বলেছেন, "গড়িয়ার বাসিন্দা ওই কিশোর কাশি নিয়ে আমাদের হাসপাতালে চিকিৎসা করাতে এসেছিল। প্রাথমিক চিকিৎসার পর আমাদের সন্দেহ হয়, বাইরের কিছু বস্তু ফুসফুসে আটকে আছে। আমরা সিটি স্ক্যান করাই। তাতেই দেখি পেনের খাপ আটকে ফুসফুসে।"

Coronavirus: চিনে মৃতের সংখ্যা বেড়ে ২৫, তবে এখনও জরুরি অবস্থা জারি করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা

"এরপর পরিবারের সঙ্গে কথা বলে জানতে পারি, গত নভেম্বেরে কিশোরটি ওই খাপ গিলে ফেলেছিল। এরপর স্থানীয় একটা ক্লিনিকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হলে পরিবারকে বলা হয়েছিল; সত্যি পেনের খাপ গিলে থাকলে এতক্ষণ বাঁচত না। হাসপাতালে আনার আগেই মারা যেত। তারপর থেকেই ঠাণ্ডা, জ্বর, কাশিতে ভুগতে শুরু করে ওই কিশোর," এদিন জানিয়েছেন ওই বিভাগীয় প্রধান। তিনি বলেন, "সিটি স্ক্যানে ধরা পড়ে বাম ফুসফুসে পেনের খাপ ঢুকে বসে আছে। আমরা ব্রঙ্কোস্কপি করি আর ওই খাপ বের করি। এখন স্থিতিশীল ও বিপদমুক্ত ওই কিশোর।"