Diwali 2019: উৎসবের আগেই হোয়াইট হাউসে দীপাবলি পালন করবেন ডোনাল্ড ট্রাম্প

Diwali 2019: ২০০৯ সালে পূর্বতন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা এই দীপাবলি পালনের রীতি শুরু করেন হোয়াইট হাউসে।

Diwali 2019: উৎসবের আগেই হোয়াইট হাউসে দীপাবলি পালন করবেন ডোনাল্ড ট্রাম্প

Diwali 2019: এবছর ডোনাল্ড ট্রাম্পের তৃতীয় দীপাবলি উদযাপন। (ফাইল)

ওয়াশিংটন:

দীপাবলির (Diwali 2019) আগেই মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) হোয়াইট হাউসে (White House) দীপাবলি পালন করবেন বৃহস্পতিবার। ২০০৯ সালে পূর্বতন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা এই দীপাবলি পালনের রীতি শুরু করেন হোয়াইট হাউসে। এবছর ডোনাল্ড ট্রাম্পের তৃতীয় দীপাবলি উদযাপন। হোয়াইট হাউস সূত্রে জানা যাচ্ছে, ওইদিন রাষ্ট্রপতি প্রদীপ জ্বালিয়ে দীপাবলি পালন করবেন। এছাড়া আর কী কী হতে পারে, তা এখনও জানা যায়নি। ২০১৭ সালে তাঁর ওভাল অফিসে প্রথমবার দীপাবলি পালন করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর প্রশাসনের সদস্যরা ছাড়াও সেখানে উপস্থিত ছিলেন ভারত-মার্কিন সম্প্রদায়ের কয়েকজন প্রতিনিধি। গত তিনি আমেরিকার ভারতীয় রাষ্ট্রদূত নবতেজ সিংব সার্নাকে আমন্ত্রণ জানিয়েছিলেন রুজভেল্ট কক্ষে।

Kolkata Weather Update: দুর্গাপুজোর পরে কি কালীপুজোতেও বৃষ্টি? চিন্তায় শহরবাসী

তবে এরই মধ্যে আমেরিকায় দীপাবলি উদযাপন শুরু হয়ে গিয়েছে। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট শনিবার ভারত-মার্কিন সম্প্রদায়ের সঙ্গে দীপাবলি পালন করেন। তিনি একটি টুইট করে জানান, ‘‘আমরা দীপাবলির আলো জ্বা‌লিয়েছি গভর্নরের ম্যানসনে। আমরা আলোচনা করেছি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টেক্সাসে আগমনের বিষয়ে। অন্ধকারের উপরে আলোর জয়কে আমরা উদযাপন করেছি।''

২০১৭ সালে দীপাবলির প্রদীপ জ্বালানোর পর রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ভারতীয় সম্প্রদায়ের নানা ক্ষেত্রে অবদানের বিষয়ে প্রশংসা করেন। বিশেষ করে সশস্ত্র সেনাবাহি‌নীতে তাঁদের অবদানের কথা উল্লেখ করেন।

Jio's Diwali Offer: দীপাবলিতে জিও-এর অফার, এখনই সুযোগ নিন

২০১৭ ও ২০১৮ সালের দীপাবলির উদযাপনের সময় রাষ্ট্রপতি তাঁর সঙ্গে প্রধানমন্ত্রীর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন।

এর আগে মার্কিন এক অলাভজনক সামাজিক ও সাংস্কৃতিক হিন্দু সংগঠন আমেরিকার ৩৫টি স্থানে বিজয়া দশমী পা‌লন করেছিলেন। সব মিলিয়ে ৭,০০০ মানুষ তাতে অংশ নেন।

ভারতী-মার্কিন কংগ্রেসম্যান রাজা কৃষ্ণমূর্তি বিজয়া দশমীর সময় এক লিওনিসে এক অনুষ্ঠানে বলেন, ‘‘আমাদের প্রয়োজন মহাজাগতিক মূল্যবোধ। আমি আশা করি ও প্রার্থনা করি অক্টোবর জুড়ে এই উদযাপনের মাধ্যমে আমরা সবাই ‘বসুধৈব কুটুম্বকম' (গোটা পৃথিবী এক পরিবার)-এর ভাবনাকে গ্রহণ করব এবং সব সময় গোটা পরিবারের ব্যাপারে খেয়াল রাখব।''

এবছরের বিজয়া দশমী পালিত হচ্ছে ২ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত। গুরু নানকের ৫৫০তম জন্মতিথি ও মহাত্মা গান্ধির সার্ধ শতবর্ষও পালিত হবে ওই সময়।

More News