দাম বাড়লেও থোড়াই কেয়ার! জানেন ধনতেরাসে রেকর্ড কত পরিমাণ সোনা কিনল দেশবাসী?

Dhanteras gold sales: শুক্রবার প্রতি ১০ গ্রামে সোনার দাম শেষ দাঁড়ায় ৩৮,২৭৫ টাকায়। গত বছর এই সোনালী ধাতুর দাম ছিল প্রতি ১০ গ্রামে ৩১,৭০২ টাকা

দাম বাড়লেও থোড়াই কেয়ার! জানেন ধনতেরাসে রেকর্ড কত পরিমাণ সোনা কিনল দেশবাসী?

Dhanteras gold sales: গত বছরের তুলনায় সোনার বিক্রি প্রায় ২৫ শতাংশ কমেছে।

মুম্বাই:

দাম বাড়ার পরেও ধনতেরাসে সোনার বিক্রি (Dhanteras gold sales) প্রত্যাশা ছাড়াল! এবছর ধনতেরাসে ভারতবর্ষে প্রায় ৩০ টন সোনা কিনেছেন মানুষজন, জানিয়েছেন ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (Indian Bullion and Jewellers Association) জাতীয় সচিব সুরেন্দ্র মেহতা। তিনি আরও বলেন যে, বিগত কয়েক বছরে সোনার বিক্রির পরিমাণ ছিল প্রায় ৪০ টন, তবে এ বছর বাজারে বেশি দাম এবং নগদের সঙ্কটের কারণে আশা করা হয়েছিল যে বিক্রয় প্রায় ২০ টনে গিয়ে দাঁড়াবে। গত বছরের তুলনায় সোনার বিক্রি প্রায় ২৫ শতাংশ কমেছে। সুরেন্দ্র মেহতা বলেন, “আমরা এত বেশি বিক্রি আশাই করিনি! কারণ বেশি দামের কারণে দেশের বাজারে সোনার চাহিদা হ্রাস পেয়েছিল।"

সোনা না লোহা? রক্তাল্পতা কমাতে এবারের ধনতেরাসে সবাই Iron Lady!

“আন্তর্জাতিক বাজারে সোনার দাম বাড়ার কারণে এবং ভারতে ব্যয়বহুল ধাতুগুলির আমদানি শুল্ক বৃদ্ধির কারণে দেশীয় বাজারে সোনার দাম বেড়েছে। সুতরাং, উত্সবের মরশুম শুরু হওয়ার পরেই সোনার চাহিদা কম হবে বলে আশা করা হয়েছিল, তবে গত তিন-চার দিনে কেনাকাটা বেশ বেড়েছে। যে কারণে ধনতেরাসে সোনা বিক্রি হয়েছে মোট ৩০ টন,” বলেন সুরেন্দ্র মেহতা।

সৌভাগ্য-সমৃদ্ধি চান? জেনে নিন কী কিনবেন, কিনবেন না ধনতেরাসে...

৮ ই অক্টোবর, সুরেন্দ্র মেহতা বলেছিলেন এবছর কম চাহিদার কারণে তাঁদের আশা ছিল যে, চলতি বছরে ধনতেরাসের দেশীয় বাজারে মাত্র ২০ টন সোনা বিক্রি হবে। কেডিয়া অ্যাডভাইসরির পরিচালক অজয় ​​কেডিয়া জানিয়েছেন, গত বছরের তুলনায় সোনার ক্রয় এবার ২৫ শতাংশ কম ছিল।

শুক্রবার প্রতি ১০ গ্রামে সোনার দাম শেষ দাঁড়ায় ৩৮,২৭৫ টাকায়। গত বছর এই সোনালী ধাতুর দাম ছিল প্রতি ১০ গ্রামে ৩১,৭০২ টাকা।

সোনার আমদানি হ্রাস করার জন্য সরকার মূল্যবান এই ধাতুর আমদানি শুল্ককে ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২.৫ শতাংশ করে দেয়। যে কারণেই এই দেশে আরও ব্যয়বহুল হয়ে উঠেছে সোনালী এই ধাতুটি।

More News