সোনা না লোহা? রক্তাল্পতা কমাতে এবারের ধনতেরাসে সবাই Iron Lady!

লক্ষ্মীস্বরূপিনী রূপে চিহ্নিত নারী বা রমণীর কথা দীপাবলির আগের দিন পালিত ধনত্রয়োদশীতে (Dhanatrayodashi) ভাবেন ক'জন?

সোনা না লোহা? রক্তাল্পতা কমাতে এবারের ধনতেরাসে সবাই Iron Lady!

সোনার বদলে লোহায় নজর!

ধনতেরাস (Dhanteras), সমৃদ্ধির উৎসব। ঘরের শ্রী ফেরাতে লক্ষ্মী-গণেশ পুজোর পাশাপাশি বাড়িতে মেয়েরা একটুকরো সোনা বা রুপোর জিনিস কিনে আনেন। পুরাণ মতে, ওই দিন সোনা-রুপো ঘরে এলে সৌভাগ্যও সঙ্গে আসে। কিন্তু লক্ষ্মীস্বরূপিনী রূপে চিহ্নিত নারী বা রমণীর কথা দীপাবলির আগের দিন পালিত ধনত্রয়োদশীতে (Dhanatrayodashi) ভাবেন ক'জন? যাঁরা সারাক্ষণ স্বপনে-শয়ানে-জাগরণে সংসারের মঙ্গল চিন্তায় ব্যস্ত! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির 'বেটি বাঁচাও বেটি পড়াও' উদ্যোগের পর তাই এবছরের ধন্বন্তরি ত্রয়োদশীতে (Dhanvantari Trayodashi) সরকারের পক্ষ থেকে নয়া উদ্যোগ স্ত্রীধন প্রকল্প (Project Streedhan)। যেখানে মেয়েদের অন্যতম শারীরিক সমস্যা অ্যানিমিয়া বা রক্তাল্পতা দূরীকরণের উদ্দ্যেশ্যে সোনার বদলে মেয়েদের নজর লোহা বা আয়রনের দিকে ফেরানোর কথা বলা হয়েছে। কারণ, একমাত্র এই খনিজ পারে মেয়েদের শরীরের এই রক্তের অভাব মেটাতে। 

দেখেছেন, বাচ্চাদের সঙ্গে কেমন সাপ লুকোচুরি খেলছে!

হঠাৎ কেন এবছর এই বিশেষ উদ্যোগ? সরকারি মহল থেকে জানানো হয়েছে, প্রকল্প তৈরির আগে সমীক্ষা করে দেখা গেছে, দেশের প্রতি দু-জন নারীর মধ্যে একজন.এই অসুস্থতার স্বীকার। অথচ, সেদিকে মেয়েদেরই দৃষ্টি নেই। এবং তাঁরা সুস্থ না থাকলে সংসার-সমৃদ্ধির হাল ধরবে কে? সেই চিন্তা থেকেই এই প্রচার বা প্রকল্প। যেখানে সোনার বদলে তাঁদের স্বার্থেই নজর ঘোরানোর চেষ্টা লোহার দিকে।

গত চারদিন ধরে প্রকল্পের প্রচার  সোশ্যালে শুরু হয়েছে #InvestInIron লিখে। সঙ্গে বলা হয়েছে, আয়রন সমৃদ্ধ খাবার যেন মহিলারা বেশি করে খান। প্রচারের জন্য তৈরি হয়েছে একটি ভিডিও-ও।  প্রচার ভিডিওটি ইতিমধ্যেই সাড়া ফেলেছে ফেসবুক ফলোয়ার্সদের মধ্যে।

দেখুন সেই ভিডিও:

এই ভিডিও দেখে আপ্লুত নেটিজেনরা। হাজার হাজার কমেন্ট জমা পড়েছে সেখানে। শুধু তাই-ই নয়, অভিনেত্রী বিদ্যা বালন এবং লেখক অনুজা চৌহানের মতো বিশিষ্ট ব্যক্তিত্বরাও সমর্থম করেছেন একে।

Viral: ইন্টারনেটের মন জয় করেছে দিল্লির বাসিন্দা এই হেলমেট পরা কুকুর

বিদ্যা উবাচ, "প্রতি দু-জন মহিলার মধ্যে যে একজন এই সমস্যায় ভোগেন সেই দলে আমিও আছি। তাই আমার অনুরোধ, আজ থেকে সোনা কম লোহাকে আপন করুন বেশি। আয়রন সমৃদ্ধ খাবার খান। যেমন, আমি খেজুর খাই রোজ। এতে প্রচুর আয়রন আছে।" 

.

"এবছর সোনার পাশাপাশি লোহা কিনতেও খরচ করুন কিছু অর্থ। সুখ-সমৃদ্ধির সঙ্গে আসুক সুস্বাস্থ্যও!" ডায়েটে গুড় রেখে এমনটাই অনুরোধ অনুজা চৌহানের।.

Click for more trending news


More News