গৃহবন্দী হিসেবেই অন্যত্র সরানো হচ্ছে ওমর আব্দুল্লাকে

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা (Omar Abdullah) গৃহবন্দীই (Detention) থাকবেন। স্বরাষ্ট্র মন্ত্রকের একটা সূত্র বুধবার এনডিটিভিকে জানিয়েছে।

গৃহবন্দী হিসেবেই অন্যত্র সরানো হচ্ছে ওমর আব্দুল্লাকে

গৃহবন্দীই থাকবেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা

Srinagar:

জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা (Omar Abdullah) গৃহবন্দীই (Detention) থাকবেন। স্বরাষ্ট্র মন্ত্রকের একটা সূত্র বুধবার এনডিটিভিকে জানিয়েছে। তবে আগামী সপ্তাহে তাঁর শ্রীনগরের সরকারি বাংলোর কাছেই স্থানান্তরিত করা হবে ফারুক-পুত্রকে বলে খবর। গত ৫ অগাস্ট জম্মু-কাশ্মীরে থাকা সংবিধানের বিশেষ ধারা ৩৭০ (Article 370) বিলোপ করে কেন্দ্র। জম্মু-কাশ্মীর আর লাদাখ এই দুটি নতুন কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সংবিধানের এই ধারা বিশেষ মর্যাদা এত বছর দিয়ে আসছিল উপত্যকাকে। ফলে সেই সিদ্ধান্তের প্রতিবাদে জম্মু-কাশ্মীর যাতে অস্থির না হয় তাই একাধিক রাজনৈতিক নেতৃত্বকে সেদিন থেকেই গৃহবন্দী করেছিল কেন্দ্র। সেই তালিকায় ছিলেন সে রাজ্যের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, মেহবুবা মুফতি আর ফারুক-পুত্র ওমর আবদুল্লা।

২২ জানুয়ারি ফাঁসি হচ্ছে না গণধর্ষণের ৪ আসামির! জানাল আদালত

৫ অগাস্ট থেকেই সে রাজ্যে মোবাইল, ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারে নিষেধাজ্ঞা। কেন্দ্রের যে সিদ্ধান্তকে গত সপ্তাহে ভর্ৎসনা করেছে শীর্ষ আদালত। এদিকে গত পাঁচ মাসে, দুবার উপত্যকা পরিদর্শন করে গিয়েছেন বিদেশী প্রতিনিধি দল. জম্মু-কাশ্মীরে, সবকিছু স্বাভাবিক এটা দেখতেই ভারত সরকারের অনুরোধে উপত্যকা সফর বিদেশী কূটনীতিকদের ওই দলের।

আংশিকভাবে ফিরছে ব্রডব্যান্ড পরিষেবা, কিন্তু চালু হচ্ছে না সোশ্যাল মিডিয়া

পাশাপাশি এই সিদ্ধান্তকে আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরার চেষ্টা করলেও ব্যর্থ পাকিস্তান। জম্মু-কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ ইস্যু বলে দায় সেরেছে আন্তর্জাতিক গোষ্ঠীগুলো। তবে, প্রায় পাঁচ মাস সে রাজ্যে নেট ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও, বুধবার থেকে ধাপে ধাপে ২জি ও ব্রডব্যান্ড পরিষেবা চালু করতে উদ্যোগী হয়েছে সে রাজ্যের প্রশাসন। জানা গিয়েছে, গত পাঁচ মাস হাড়ি নিবাসে থাকছিলেন ওমর আব্দুল্লাহ। নিজের পৈতৃক ভিটেতে গৃহবন্দী অশীতিপর ফারুক আব্দুল্লাহ পাশাপাশি ট্রান্সপোর্ট লেন গেস্ট হাউসে গৃহবন্দী মেহবুবা মুফতি    

More News