গলায় আটকে নকল দাঁতের পাটি! একসপ্তাহ পরে অপারেশন করে সরালেন চিকিৎসক

ছোট্ট ভুল কত বড় বিপত্তি ডেকে আনতে পারে! এই ঘটনা তার প্রমাণ। যাঁর কথা বলব, ধরে নিন লোকটির নাম জ্যাক।

 Share
EMAIL
PRINT
COMMENTS
গলায় আটকে নকল দাঁতের পাটি! একসপ্তাহ পরে অপারেশন করে সরালেন চিকিৎসক

ভয়েসবক্স থেকে অপারেশন করে নকল দাঁতের পাটিটি সরানো হয়েছিল


ছোট্ট ভুল কত বড় বিপত্তি ডেকে আনতে পারে! এই ঘটনা তার প্রমাণ। যাঁর কথা বলব, ধরে নিন লোকটির নাম জ্যাক। ৭২ বছরের এই ব্রিটেনের ইলেকট্রিশিয়ান (72-year old retired electrician in Britain) নকল দাঁত (dentures) পড়েন। আর সেই দাঁতের কথা ডাক্তারবাবুকে জানাতে একেবারেই ভুলে গেছিলেন তিনি। তার থেকে কত বড় প্রাণঘাতী বিপদের মুখে পড়েছিলেন জেনে নিন সেটাই।

জনগণের জন্যে দেওয়া সুবিধা ভোগকারী অভিবাসীদের ও নাগরিকত্ব দেবে না আমেরিকা

গলায় ব্যথা, মুখ দিয়ে রক্তপাত, খাবার গেলার অসুবিধে নিয়ে জ্যাক ভর্তি হয়েছিলেন নার্সিংহোমে। ডাক্তারবাবু ভেবেছিলেন, বোধহয় গলায় সংক্রমণ হয়েছে তাঁর। তাই বিএমজি পরীক্ষার পর মাউথওয়াশ আর অ্যান্টিবায়োটিক দিয়ে বাড়ি পাঠিয়ে দেন তাঁকে। তার আগে জ্যাকের একটি অপারেশন হয়েছিল। পেট থেকে একটি বিনাইন টিউমার অপারেশন করে বের করেছিলেন ডাক্তারবাবু। সেই সময় অ্যানাস্থেটিককে তিনি জানালে ভুলে গিয়েছিলেন, নকল দাঁতের কথা। অজ্ঞান অবস্থায় সেই দাঁতের পাটি খুলে যে গলায় আটকে যাবে, কে জানত!

ডাক্তার দেখানোর দু-দিন পরেই ফের জ্যাক ভর্তি হন হাসপাতালে। অবস্থা এতটাই গুরুতর যে এবার তাঁর জায়গা এমার্জেন্সিতে। জলও গিলতে পারছেন না তিনি। সঙ্গে শ্বাসকষ্ট। ঘুমোতে পারছেন না একেবারেই। এবার ডাক্তারবাবু তাঁর গলায় ফাইবারের ক্যামেরা ঢুকিয়ে এক্স রে করলেন। তখনই দেখা গেল, গলায় নকল দাঁত আটকে জ্যাকের। তার থেকেই যাবতীয় সমস্যা। একে চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় বলে জেব্রা রিট্রিট।

বিক্ষোভে উত্তাল হংকং বিমানবন্দর, বন্ধ সব উড়ান

ডাক্তারবাবুরা জানান, সামনের পাটির তিনটি দাঁত আটকে ছিল তাঁর ভয়েস বক্সে। তার থেকেই এত যন্ত্রণা, রক্তপাত, কষ্ট। ফের অপারেশন হয় জ্যাকের। স্বরযন্ত্র থেকে বের করে আনা হয় তাঁতের পাটি। সামান্য একটু ভুলের জন্য, এত বড় খেসারত দিতে হয় জ্যাককে।

জ্যাকের মতো এই ভুল আপনার হয় নাতো! তাহলে আপনাকেও কিন্তু একই ভাবে ভোগ করতে হবে। তবে, এই সমস্যা বুঝতে একসপ্তাহ লেগে গেল চিকিৎসকদের!  খবর প্রকাশ্য়ে আসতেই এই ভেবে অবাক সবাই।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................