"যেন আমরা ডেঙ্গির লার্ভা উৎপাদন করি": রাজ্যের ডেঙ্গির প্রাদুর্ভাব নিয়ে মন্তব্য মমতার

"তিনি আরও বলেন, "আমরা কোনও মৃত্যু চাই না। আমরা ভেক্টরবাহিত এই রোগে আক্রান্ত হাজার হাজার মানুষকে বাঁচাতে সক্ষম হয়েছি।"

ডেঙ্গির কারণে হওয়া মৃত্যু নিয়ে রাজনীতি করার জন্য বিরোধীদেরই দুষলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা:

ডেঙ্গির কারণে হওয়া মৃত্যু (dengue deaths) নিয়ে রাজনীতি করার জন্য বিরোধীদেরই দুষলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (West Bengal Chief Minister Mamata Banerjee)। বিধানসভায় আলোচনার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে রাজ্যে প্রায় ৪৪,০০০ মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন। “বিরোধীরা এমন আচরণ করছে যেন আমরাই এই ডেঙ্গির লার্ভা তৈরি করেছি। যদি আমরা সত্যিই এই মশা উত্পাদন করতে পারতাম তাহলে আমরা মশাদের সিপিআই (এম), কংগ্রেস এবং বিজেপিকে কামড়ে দিতে বলতাম যাতে তারা আমাদের সরকারের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করার আগে ব্যথা বুঝতে পারে”, বলেন মুখ্যমন্ত্রী। 

আরও পড়ুনঃ ডেঙ্গু নিয়ে কী পদক্ষেপ, রাজ্যের কাছে জানতে চাইল হাইকোর্ট

তিনি আরও বলেন, "আমরা কোনও মৃত্যু চাই না। আমরা ভেক্টরবাহিত এই রোগে আক্রান্ত হাজার হাজার মানুষকে বাঁচাতে সক্ষম হয়েছি। তবে রাজ্যের বিরোধী দলগুলি সচেতনতা বৃদ্ধির পরিবর্তে কেবল এই বিষয়টি নিয়ে রাজনীতি করতেই আগ্রহী।” মুখ্যমন্ত্রী বলেন, ২০১৮ সালে ডেঙ্গিতে প্রায় ৮৫ জন মারা যান এবং রাজ্য সরকার এ বছর মৃত্যুর সংখ্যা হ্রাস করতে সক্ষম হয়েছে।

“রাজ্যে ডেঙ্গির মহামারী মোকাবিলায় প্রায় ৩,০০০ চিকিৎসক, ৪,০০০ নার্স এবং ৫১,০০০ সরকারি কর্মচারী দিনরাত কাজ করছেন। ডেঙ্গির মোকাবিলায় প্রায় ৪৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে,” জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুনঃ আগামী বছর থেকে দেশজুড়ে শুরু হতে চলেছে ডেঙ্গুর টিকাকরণ

ম্যালেরিয়া, সোয়াইন ফ্লু এবং ডেঙ্গির কারণে বাংলায় বামফ্রন্টের আমলে এবং অন্যান্য কংগ্রেস ও বিজেপি শাসিত রাজ্যে মৃত্যুর সংখ্যা যত হয়েছে তার সঙ্গে তুলনা করে মমতা বন্দ্যোপাধ্যায় “এই পরিস্থিতি আরও ভালভাবে পরিচালনা” করার ক্ষেত্রে তৃণমূল সরকারের প্রচেষ্টার প্রশংসা করেন।

মুখ্যমন্ত্রী পূর্ববর্তী বছরের পরিসংখ্যান তুলে ধরে জানান, ডেঙ্গির এই প্রাদুর্ভাবকে মোটেও হালকাভাবে নিচ্ছেন না তারা। মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এই রোগের কারণে যদি একজনেরও মৃত্যু হয় তা দুঃখজনক এবং তা প্রতিরোধের চেষ্টা করা উচিত।

More News