This Article is From Feb 29, 2020

দিল্লি হিংসায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শিব বিহার এখন যেন ভূতপুরী

ইতিউতি দগ্ধ দোকান,গাড়ি, বাড়ি। জনমানবহীন মৃত্যুপুরী। শিববিহার গিয়ে এখন সেই অনুভবই হবে।

দিল্লি হিংসায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শিব বিহার এখন যেন ভূতপুরী

রবিবার থেকে উত্তরপূর্ব দিল্লিতে ছড়িয়েছিল হিংসা। যার বলি ৪২ জন।

হাইলাইটস

  • দিল্লি হিংসায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত শিব বিহার এখন যেন ভুতপুরী
  • এই হিংসায় এখনও পর্যন্ত মৃত ৪২। জখম হয়ে হাসপাতালে শতাধিক
  • গ্রেফতার প্রায় ৮০০-র বেশি সন্দেহভাজন
নয়া দিল্লি:

ইতিউতি দগ্ধ দোকান,গাড়ি, বাড়ি (Burnt Shop, Home)। জনমানবহীন মৃত্যুপুরী। শিব বিহার  (Shiv vihar) গিয়ে এখন সেই অনুভবই হবে। গোটা এলাকায় চোখে পড়েনি কোনও নাগরিককে। দিল্লি হিংসায় (Delhi Violence) সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত শিব বিহার আদতে এখন ভূতপুরী  (Ghost Town)। দেশের রাজধানী নয়াদিল্লির সংলগ্ন যে এই এলাকা, এখন দেখে তা মনেই হবে না। রবিবার থেকে ছড়িয়ে পড়া হিংসায় এখনও পর্যন্ত মৃত ৪২। জখম হয়ে চিকিৎসাধীন শতাধিক। গ্রেফতার ৮০০-র বেশি। শিব বিহারের একটু বাইরে দাঁড়িয়ে থাকা প্রত্যক্ষদর্শীদের দাবি, "হাতের সামনে যা পেয়েছে, তাই জ্বালিয়েছে আততায়ীরা। প্রায় ১০০টি পরিবার প্রাণ বাঁচাতে ঘরছাড়া। পাশের ইন্দিরা বিহারে গিয়ে কিছু পরিবার আশ্রয় নিলেও, সেখানে গিয়েও তাণ্ডব করেছে আততায়ীরা। গুঁড়িয়ে দেওয়া হয়েছে অস্থায়ী আশ্রয় শিবির। 

klfo2g5

দিল্লি হিংসার কবলে পড়ে অগ্নিপুরী শিববিহার এলাকা। 

এলাকার বছর ৪০-এর মুমতাজ বেগম এবং তাঁর পরিবারের ওপর হামলা চালানো হয়েছিল। অ্যাসিড নিয়ে হামলা চালানো হয়েছিল। তিনি বলেছেন, আমরা বাড়িতে ছিলাম, হঠাৎ করে উন্মত্ত জনতা এসে অ্যাসিড ছুঁড়ে মারে। সামনে ছিল আমার স্বামী, তা ছিটকে য়র গায়ে গিয়ে লাগে। বাবার পাশেই দাঁড়িয়েছিল আমাদের মেয়ে। সেই অ্যাসিড ছিটকে তাঁর মুখেও লাগে। এরপর আমরা কোনওভাবে প্রাণহাতে নিয়ে পালিয়ে একটা মসজিদে আশ্রয় নিয়েছি। যে জামা-কাপড়ে বাড়ি ছেড়েছি, এখনও সেই জামা-কাপড়ই পরে আছি।  

jc6oj9fg

দিল্লি হিংসা এখনও পর্যন্ত গ্রেফতার ৮০০-র বেশি সন্দেহভাজন। 

এদিন রাষ্ট্রসংঘে সিএএ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। সেই উদ্বেগের প্রেক্ষিতে বিজেপি সাংসদ এমজে আকবর  বলেছেন, ভারতীয় সংবিধানের মৌলিক পরিসর বহুত্ববাদ। আর সংবিধান প্রত্যেক নাগরিককে সমানাধিকার দিয়েছে। মুসলিমরাও ভারতের অংশ। যেভাবে অন্য ধর্মালম্বীরা ভারতের নাগরিক। কংগ্রেস সাংসদ শশী থারুরকে দুষে আকবর বলেন, "আপনি যখন বিরোধী শিবিরে থাকেন, তখন আপনার উদ্দেশ্য থাকে আজগুবি যুক্তি খাড়া করা। আর শশী থারুর বাস্তব থেকে বহু দূরে অবস্থান করছেন।" 

অফিসটাইমে দিল্লির রাজীব চক মেট্রো স্টেশনে "গোলি মারো..." স্লোগান! আটক ছয়!

মহাত্মা গান্ধিকে উদ্ধৃত করে তিনি বলেন, "হিন্দু এবং মুসলিম একজনই। ভগবান তাঁদের তৈরি করেছেন এবং কেউ তাঁদের পৃথক করতে পারবে না।" এদিন এ বিষয়ে সরব হয়েছিল, পর্তুগিজ সাংসদ পাওলো কাসাকা, সাংবাদিক আতিকা আহমেদ এবং ইউরোপিয়ান সংসদের সাংসদ ফুলভিও মারতুসিলো। সংশোধিত নাগরিকত্ব আইনে রাখা সংশোধনের পরিসর (অমুসলিমদের নাগরিকত্ব) নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তাঁরা।  

‘‘ধন্যবাদ, দ্রুত বিচার চাই'': দেশদ্রোহিতা মামলা নিয়ে NDTV-কে কা‌নহাইয়া কুমার

উত্তর-পূর্ব দিল্লির হিংসার ঘটনার নানা ভিডিও হোয়াটসঅ্যাপ ও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। এর মধ্যে রয়েছে এমন অনেক ভিডিও, যেগুলি আদৌ এই হিংসার ভিডিও নয়। এই পরিস্থিতিতে দিল্লি সরকার কঠোর অবস্থান নিতে চলেছে এই ধরনের ভুয়ো ভিডিও প্রচার আটকাতে। শিগগিরি তারা একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করবে, যাতে এই ধরনের ভুয়ো ভিডিও সম্পর্কে অভিযোগ জানানো যাবে। কোনও এক আধিকারিক সমস্ত অভিযোগ যাচাই করে দেখবেন। তারপর প্রয়োজনমতো অভিযোগটি দিল্লি পুলিশকে জানানো হবে। দিল্লি সরকার জনগণকে বিদ্বেষমূলক ভিডিও শেয়ার না করার আবেদন করবে।