মৃত ৪২, কোনও বড় ঘটনা ঘটেনি ৩৬ ঘণ্টায়: দিল্লি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রক: কেন্দ্র, ১০টি তথ্য

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, শুক্রবার ভোর চারটে থেকে সকাল ১০টা এবং বিকেল চারটে থেকে সন্ধ্যা আটটা পর্যন্ত বড় জমায়েতের উপর নিষেধাজ্ঞা শিথিল করা হচ্ছে।

মৃত ৪২, কোনও বড় ঘটনা ঘটেনি ৩৬ ঘণ্টায়: দিল্লি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রক: কেন্দ্র, ১০টি তথ্য

স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, মানুষের উচিত হবে গুজবে কান না দেওয়া।

নয়াদিল্লি: স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৈঠক করলেন দিল্লি পুলিশের সিনিয়র আধিকারিকদের সঙ্গে। সংশোধিত নাগরিকত্ব আইনকে কেন্দ্র করে দিল্লিতে ছড়িয়ে হিংসায় অন্তত ৪২ জনের মৃত্যু হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, পরিস্থিতির উন্নতি হওয়ায় শুক্রবার ভোর চারটে থেকে সকাল ১০টা এবং বিকেল চারটে থেকে সন্ধ্যা আটটা পর্যন্ত বড় জমায়েতের উপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করা হচ্ছে। জানানো হয়েছে, গত ৩৬ ঘণ্টায় রাজধানীর কোথাও বড় কোনও ঘটনা ঘটেনি। রবিবার থেকেই অশান্তি ছড়ায় উত্তর-পূর্ব দিল্লিতে। ১৪৪ ধারা অমান্য করে রাস্তায় বন্দুক, লোহার রড, লাঠি হাতে নেমে আসে দুষ্কৃতীরা। তারপর থেকে ক্রমশ খারাপ হয়েছে পরিস্থিতি। আগুন লাগিয়ে দেওয়া হয়েছে বহু বাড়ি ও দোকানে। উন্মত্ত দুষ্কৃতীদের হাতে প্রাণ গিয়েছে অনেকের। ভাঙচুর করা হয়েছে গাড়িতেও।

জেনে নিন এবিষয়ে ১০টি তথ্য::

  1. স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, মানুষের উচিত হবে গুজবে কান না দেওয়া এবং যে দুষ্কৃতীরা সাম্প্রদায়িক উত্তেজনা বাড়াতে চাইছে তাদের ফাঁদে পা না দেওয়া। এতে আরও আরও বলা হয়, দিল্লির ২০৩টি থানার মধ্যে মাত্র ১২টি থানার এলাকা কিংবা প্রায় ৪.২ শতাংশ এলাকা এই দাঙ্গায় আক্রান্ত হয়েছে। 

  2. পাশাপাশি আরও জানানো হয়েছে, পূর্ব দিল্লি পুরসভার তরফ থেকে আক্রান্ত এলাকার বিধ্বস্ত রাস্তাঘাটা পরিষ্কার করে দাঙ্গায় আক্রান্ত জনসম্পত্তির মেরামতির কাজ শুরু হয়েছে। 

  3. স্বরাষ্ট্র মন্ত্রক আরও জানাচ্ছে, দিল্লি পুলিশ সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য শান্তি বৈঠকের আয়োজন করছে। এখনও পর্যন্ত প্রায় ৩৩০টি বৈঠক হয়েছে বলে জানানো হয়েছে। আরও জানানো হয়েছে, কেবল বিজেপি নয়, আপ, কংগ্রেসের নেতারাও বৈঠকে উপস্থিত থেকেছেন। সঙ্গে বিভিন্ন এলাকার নাগরিক সংগঠনের সদস্যরা।

  4. এখনও পর্যন্ত ৪৮টি এফআইআর করা হয়েছে এবং আরও করা হবে বলেও স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে। আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে অন্তত ৫১৪ জনকে। তদন্ত এগোলে আরও এফআইআর দায়ের করা হবে। 

  5. দিল্লি পুলিশ জানিয়েছে, তারা দু'টি বিশেষ তদন্তকারী দল গঠন করেছে, যারা ‘গুরুতর অপরাধ'-এর বিষয়গুলি খতিয়ে দেখবে। ২৪ ফেব্রুয়ারি থেকে উত্তর-পূর্ব দিল্লিতে মোতায়েন রয়েছে প্রায় ৭,০০০ আধা সেনা।

  6. দিল্লি পুলিশের তরফে দু'টি হেল্পলাইন নম্বর জানানো হয়েছে। যথা— ২২৮২৯৩৩৪ ও ২২৮২৯৩৩৫। স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে সাহায্যের জন্য এই নম্বরে ফোন করতে হবে।

  7. হিংসায় দু'জন নিরাপত্তা কর্মী মারা গিয়েছেন। আহত প্রায় ৭০। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে, আহতদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় সব রকম পদক্ষেপ করা হচ্ছে। 

  8. কপিল মিশ্র, অনুরাগ ঠাকুর, পরবেশ বর্মার মতো বিজেপি নেতাদের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য রাখার অভিযোগ উঠলেও তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের না করা এবং হিংসার ঘটনার মোকাবিলায় ধীরগতিতে এগোনোর অভিযোগে সমালোচিত হয়েছে দিল্লি পুলিশ। 

  9. উস্কানিমূলক ভাষণ দেওয়ার অভিযোগ সত্ত্বেও বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়নি। বুধবার বিচারপতি এস মুরলিধর ২৪ ঘণ্টার মধ্যে উত্তর দাবি করেন। বৃহস্পতিবার দিল্লি হাইকোর্ট পুলিশকে এব্যাপারে পদক্ষেপের জন্য চার সপ্তাহ সময় দিয়েছে।

  10. বৃহস্পতিবার দলের প্রাথমিক সদস্যপদ বাতিল হয়েছে আম আদমি পার্টির নেতা তাহির হুসেনের। তাঁর বিরুদ্ধে গোয়েন্দা বিভাগের কর্মী অঙ্কিত শর্মার হত্যার অভিযোগ আনা হয়েছে। 



Listen to the latest songs, only on JioSaavn.com