ছটপুজোর জন্য দিল্লির যমুনা নদীতে বিষাক্ত ফেনার মধ্যেই দাঁড়ালেন ভক্তরা

Delhi pollution: বিপজ্জনক দূষণের ফলে যমুনা নদীতে তৈরি হয়েছে সাদা ফেনার মতো কিছু পদার্থ, তারই মধ্যে হাঁটু সমান জলে দাঁড়িয়ে সেলফি তুলেছেন বেশ কয়েকজন

ছটপুজোর জন্য দিল্লির যমুনা নদীতে বিষাক্ত ফেনার মধ্যেই দাঁড়ালেন ভক্তরা

Chhath Puja: যমুনা নদীর বিষাক্ত ফেনার মধ্যে দাঁড়িয়েই পুজো-অর্চনা করতে দেখা যায় মহিলাদের

নয়া দিল্লি:

রবিবার দূষণের জেরে (Delhi pollution) রীতিমতো ধুঁকছিল রাজধানী দিল্লি, সেদিনও সেখানে ছট পুজোয় উৎসাহী ভক্তরা যমনা নদীতে নেমে পুজো অর্চনা (Chhath Puja) করেছেন ।  দিল্লিতে তার বায়ুমানের সূচক তিন বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছলেও তারই মধ্যে ছট পুজোর সমাপ্তি উপলক্ষে কয়েক হাজার ভক্ত ওই (Yamuna) নদীর তীরে প্রার্থনা করেন। এমনকি রবিবার ভোরে পুরুষরা ধুতি পরে এবং মহিলারা নতুন শাড়ি পরে দূষিত জলে ভাসমান সাদা ফেনার মধ্যে নেমে গিয়েছিলেন। দেখা যায় ওই সাংঘাতিক দূষণের মধ্যেও পুজো উপলক্ষে নানা রকমের ফুল, তাজা ফল এবং অন্যান্য সামগ্রী দিয়ে পুজোর নৈবেদ্য নিবেদন করেন তাঁরা। শুধু কী পুজো করা, ক্ষতিকারক ওই দূষিত সাদা ফেনার মধ্যে দাঁড়িয়ে অনেকেই সেলফি তোলেন।

তবে যেভাবে রবিবার দূষণের গ্রাসে চলে গিয়েছিল রাজধানী দিল্লি তাতে ঘন কুয়াশার কারণে সূর্ষ দেবতার ঠিক মতো দেখাই পেলেন না পুণ্যার্থীরা।

tdevhfro

দেশের মধ্যে সবচেয়ে দূষিত নদী হল যমুনা নদী (পিটিআই)

দুর্গন্ধযুক্ত ওই সাদা ফেনার মধ্যে দাঁড়িয়েই ভক্তিভরে পুজো করেন কেউ। কেউ আবার ওই সাদা ফেনার রঙে আকৃষ্ট হয় সেলফি তুলতেও ব্যস্ত হয়ে পড়েন।

ধোঁয়ার ধোঁয়াক্কার দিল্লি, বন্ধ স্কুল, ঘুরিয়ে দেওয়া হল ৩২টি বিমান : ১০ টি তথ্য

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও ছট পুজোর প্রার্থনায় যোগ দেন। অর্ঘ্য দিয়ে পুজো করতে দেখা যায় দিল্লির বিজেপি সভাপতি মনোজ তিওয়ারিকেও।

6gr0dqc

দিল্লি সরকার ছট পুজোর জন্য যমুনা নদীর পাশাপাশি শহর জুড়ে অন্যান্য জায়গাতেও ১,১০০টি ঘাট স্থাপন করেছিল

রবিবার, এই দূষণের মাত্রা তিন বছরের মধ্যে সবচেয়ে বেশি পর্যায়ে চলে যায়। যার ফলে শ্বাস প্রশ্বাস নেওয়ায় দুঃসহ হয়ে পড়ে এবং দৃশ্যমানতা এতটাই কমে যায় যে রাস্তা দিয়ে ট্রাফিক চলাচলে সমস্যা হয়। ঘুরিয়ে দিতে হয় বিমানের অভিমুখও। দিল্লি মুখ্যমন্ত্রী কেজরিওয়াল এই পরিস্থিতিটিকে "অসহনীয়" আখ্যা দিয়ে বলেন যে দিল্লির মানুষের কোনও দোষ না থাকা সত্ত্বেও তাঁদের এই ভোগান্তি পোহাতে হচ্ছে। মঙ্গলবার পর্যন্ত দিল্লি, নয়ডা, গুড়গাঁও এবং ফরিদাবাদের সমস্ত স্কুল বন্ধ রাখা হয়েছে।

দিল্লি সরকার ছট পুজোর জন্য যমুনা নদীর পাশাপাশি শহর জুড়ে অন্যান্য জায়গাতেও ১,১০০টি ঘাট স্থাপন করেছিল।

r321fbe8

যমুনার সাদা টক্সিক ফোমের মধ্যে দাঁড়িয়ে সেলফি তুলতে ব্যস্ত মহিলারা

'সিগারেটের মতো দিল্লিও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর': অভিযোগ শশী থারুরের

যমুনা নদী দেশের সবচেয়ে দূষিত নদীগুলির মধ্যে একটি। রাজধানীর উনিশটি নালার জল এসে এই নদীতে মেশে, যার ফলে ৯৯ শতাংশ দূষণ হয়।

7v9ukrm8

হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী কার্তিক মাসের ষষ্ঠ দিনে সূর্যদেবকে উৎসর্গ করে ছট পুজো করা হয়

এই ধরণের দূষণের ফলে স্বাস্থ্যের ক্ষেত্রে মারাত্মক ঝুঁকি থেকে যায় বলেই জানাচ্ছেন চিকিৎসকরা।

More News