Delhi Election Result 2020: অরবিন্দ কেজরিওয়ালকে কী পরামর্শ দিয়েছিলেন প্রশান্ত কিশোর: সূত্র

সূত্রের খবর, অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে চুক্তির পর, কেজরিওয়ালকে আক্রমণাত্মক ভাবমূর্তি ছেড়ে উন্নয়নের প্রতীক হয়ে ওঠার পরামর্শ দেন প্রশান্ত কিশোর

Delhi Election Result 2020: অরবিন্দ কেজরিওয়ালকে কী পরামর্শ দিয়েছিলেন প্রশান্ত কিশোর: সূত্র

কৌশলের আরও একটি অংশ ছিল, নরেন্দ্র মোদিকে আক্রমণ না করা।

নয়াদিল্লি:

একটি সম্পন্ন, বাকি আরও দুই। আরও একজন ক্লায়েন্টের মুখে হাসি ফোটালেন ভোট কৌশলী প্রশান্ত কিশোর (Prashant Kishor), তিনি অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal), ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের ক্ষমতায় আম আদমি পার্টি (Aam Aadmi Party) । পরের বছর, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং তামিলনাড়ুর ডিএমকের এমকে স্ট্যালিনের সঙ্গে কাজ করবেন প্রশান্ত কিশোর।  প্রায় ৬ মাস অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে কাজ করা প্রশান্ত কিশোর ভোটের ফলাফলের পর ট্যুইট করেন, “ভারতের আত্মাকে রক্ষার পক্ষে দাঁড়ানোর জন্য দিল্লিকে ধন্যবাদ”। তাঁকে বরখাস্ত করেছিলেন তাঁরই দলের শীর্ষ নেতা নীতীশ কুমার, বিজেপির সঙ্গে দলের জোট নিয়ে খোঁচা দেওয়া এবং নীতীশ কুমার নাগরিকত্ব আইন এবং এনআরসি সমর্থন করেন কিনা, এবং তা নিয়ে তাঁকে কঠোর প্রশ্নের মুখে দাঁড় করিয়েছিলেন প্রশান্ত কিশোর।

আগামী বছরেই বিহার বিধানসভা নির্বাচন, তার আগে এই জয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপির শীর্ষ নেতা অমিত শাহ ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে বার্তা।

জয়ের জন্য আম আদমি পার্টিকে অভিনন্দন প্রধানমন্ত্রী মোদির, জবাব কেজরিওয়ালের

সূত্রের খবর, অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে চুক্তির পর, কেজরিওয়ালকে আক্রমণাত্মক ভাবমূর্তি ছেড়ে উন্নয়নের প্রতীক হয়ে ওঠার পরামর্শ দেন প্রশান্ত কিশোর। তা করতে সিসিটিভি এবং বিনামূল্যে বাস পরিষেবার মতো বিষয়গুলিতে মনোযোগ দেন অরবিন্দ কেজরিওয়াল।

কৌশলের আরও একটি অংশ ছিল, নরেন্দ্র মোদিকে আক্রমণ না করা। যুক্তি ছিল,  অনেক বিজেপি ভোটারের ভোটই গিয়েছে আপের ঝুলিতে, ফলে তাদের আক্রমণের কোনও প্রয়োজন নেই।

ভোট ঘোষণার পরেই, রিপোর্ট কার্ড প্রস্তুত ছিল অরবিন্দ কেজরিওয়ালের, প্রত্যেকটি কেন্দ্রে ২৫,০০০টি বাড়িতে তা পৌঁছে দেওয়া হয়। এছাড়াও ১৫,০০০টি ব্যক্তিগত চিঠি দেওয়া হয়, ভোটে যাঁরা প্রভাব ফেলতে পারেন, ,সেইরকম প্রভাবশালী ভোটারদের কাছে। কেজরিওয়াল এগিয়ে আসতেই ব্যক্তিগত তুল্যতা বাড়তে থাকে এবং আগামী পাঁচ বছরের জন্য তাঁর আসন নিশ্চিত হয়।

"আম আদমি"র জয় জয়কার, জিতলেন মণীশ সিসোদিয়া

তবে প্রশান্ত কিশোর জানতেন, বিজেপির সঙ্গে অমিত শাহ এবং নরেন্দ্র মোদির সঙ্গে ম্যাচের লড়াই গড়াতে পারে সুপার ওভারে। একবার যদি অমিত শাহ ৩০০ জন সাংসদকে নিয়ে আসেন, পুরো মন্ত্রিসভা এবং সমস্ত মুখ্যমন্ত্রী ও প্রাক্তন মুখ্যমন্ত্রীরা (নীতীশ কুমারও), তাহলেই জয় নিশ্চিত।

পরে প্রচারে মেরুকরণ শুরু হলে, অরবিন্দ কেজরিওয়াল হনুমান চালিশা পাঠ করেন। যে সময়ে অরবিন্দ কেজরিওয়ালকে এক বিজেপি নেতা “জঙ্গি” বলেন, প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়।

যেদিন অযোধ্যায় রামমন্দিরের জন্য কেন্দ্রীয় সরকার ট্রাস্ট ঘোষণা করে, সূত্রের খবর, পরদিন কাগজে যাতে ভাল জায়গা হয়, সেজন্য সমস্ত খবরের কাগজকে সাক্ষাৎকার দেন অরবিন্দ কেজরিওয়াল।

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি জানতে ক্লিক করুন: 

দিল্লিতে, প্রশান্ত কিশোর জানতেন, “বিদ্যুৎ এবং পানীয় জলের” ইস্যু যাবে আপের পক্ষেই। আগামী বছরের এপ্রিলে ভোট হতে যাওয়া বাংলা ও তামিলনাড়ুর কাজটা অনেকটাই কঠিন।

Listen to the latest songs, only on JioSaavn.com