This Article is From Sep 25, 2019

টিভি চ্যানেলের দায়ের করা মামলায় মহুয়া মৈত্রকে তলব

২৫ জুন, সংসদে “ফ্যাসিবাদের সাতটি লক্ষণ” নিয়ে মহুয়া মৈত্রের বক্তব্য এবং একটি নিউজ চ্যানেলের শো নিয়ে মামলাটি দায়ের করে একটি টিভি চ্যানেল

টিভি চ্যানেলের দায়ের করা মামলায় মহুয়া মৈত্রকে তলব

দায়ের করা অভিযোগে, মহুয়া মৈত্র বলেন, মার্কিন মিউজিয়ামের হলোকাস্ট পোস্টার থেকে তাঁর বক্তব্যটি তুলে ধরা হয়েছে

নয়াদিল্লি:

দিল্লির দুটি আলাদা আদালতে শুনানির সাক্ষী হল তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra) এবং জি নিউজ চ্যানেলের (Zee News) দায়ের করা আলাদা মানহানির মামলার। এই মামলায় সাংসদ মহুয়া মৈত্রকে তলব করা হয় এবং তাঁর বিরুদ্ধে দায়ের করা টিভি চ্যানেলের মামলা স্থগিতাদেশ দেয়। ২৫ জুন, সংসদে “ফ্যাসিবাদের সাতটি লক্ষণ”  নিয়ে বক্তব্য রাখা এবং একটি নিউজ চ্যানেলের শো নিয়ে মামলাটি দায়ের করে একটি টিভি চ্যানেল। একটি আদালত জানায়, মহুয়া মৈত্রের বিরুদ্ধে ব্যবস্থার যথেষ্ঠ ভিত্তি রয়েছে এবং ২৫ অক্টোবর তাঁকে হাজিরার নির্দেশ দেয়। অপর একটি আদালত তাঁর দায়ের করা নিউজ চ্যানেল এবং তাঁর সম্পাদকের  বিরুদ্ধে মামলাটি ১৮ অক্টোবর পর্যন্ত শুনানি স্থগিতাদেশ দেয়।

কেন্দ্রীয় সরকার স্বৈরাচারী শাসন চালাচ্ছে, অভিযোগ করলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র

মহুয়া মৈত্রকে পাঠানো সমনে অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় মেজিস্ট্রের সমর বিশাল বলেন : “ভারতীয় দণ্ডবিধির ৫০০ ধারা অনুযায়ী, মহুয়া মৈত্রের বিরুদ্ধে শুনানির যথেষ্ঠ ভিত্তি রয়েছে। সেইমতো, ভারতীয় দণ্ডবিধির ৫০০ ধারা অনুযায়ী মহুয়া মৈত্রকে সমন পাঠানো হয়”।

সংস্থার তরফে আইনজীবী বিজয় আগরওয়াল, বলেন, “৩ জুলাই, মহুয়া মৈত্র, সংস্থার বিরুদ্ধে সম্মানহানিকর মন্তব্য করেন, জ্ঞাতসারে, তিনি আলটপকা, ভিত্তিহীন, অতিরঞ্জিত, সম্মানহানিকর বিবৃতি দেন”।

টিভি চ্যানেলের  অনুষ্ঠানের পরেই, সেটিকে “মানহানিকর” বলে মন্তব্য করে বিবৃতি দেন মহুয়া মৈত্র।

দ্বিতীয় মামলাটিতে, অতিরিক্ত দায়েরা বিচারক, রাকেশ স্যায়াল, মামলাটি মেজিস্ট্রের কোর্টে শুনানি স্থগিত করে দেন এবং ১৮ অক্টোবর শুনানির দিন ধার্য করেন। নিউজ চ্যানেলের দায়ের করা পাল্টা আবেদনের শুননি করছেন বিচারক রাকেশ স্যাল।

‘‘দেশে ফ্যাসিবাদ চলছে'': সংসদে প্রথম ভাষণেই সাড়া ফেললেন তৃণমূ‌ল সাংসদ মহুয়া মৈত্র

বিচারক পারেওয়ার কাছে দায়ের করা অভিযোগে, মহুয়া মৈত্র বলেন, আমেরিকার মিউজিয়ামের হলোকাস্ট পোস্টারে থাকা ফ্যাসিবাদের ১৪টি লক্ষণ সংক্রান্ত উল্লেখ থেকে তাঁর বক্তব্য তুলে ধরা হয়েছে।

তিনি জানান, তিনি “পরিষ্কারভাবে উল্লেখ” করেছেন, সূত্রের কথা, কারণ, তিনি বলেছে, লক্ষণগুলি উল্লেখিত পোস্টার থেকে সংগ্রহ করা হয়েছে।

একটি চ্যানেলের কর্ণধার চৌধুরী বলেন, “ঘৃনাভরা বক্তব্য” নকল করে সংসদে তুলে ধরেছেন মহুয়া মৈত্র।

তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়, মানহানিকর মন্তব্যের অভিযোগ ওঠে।

.