দিল্লির দূষণে উদ্বিগ্ন জার্মান চান্সেলর, দিলেন দূষণমুক্তির পরামর্শ

ধোঁয়ায় ঢেকে গিয়েছে রাজধানীর আকাশ। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার ঘোষণা করেছেন।

দূষণ কমাতে ডিজেল চালিত যানবাহনের পরিবর্তে শহরাঞ্চলে ইলেকট্রিক বাস চালানোর পরামর্শ জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের।

নয়াদিল্লি:

নয়াদিল্লির দূষণের মাত্রা (alarming pollution levels in New Delhi) সম্পর্কে উদ্বিগ্ন জার্মান চান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল (Angela Merkel) দ্রুত পরিবেশের দূষণ কমানোর প্রক্রিয়া করতে বেশ কিছু পরামর্শ দিলেন। যার মধ্যে অন্যতম ইলেকট্রিক বাস। তিনি প্রস্তাব দিয়েছেন, ডিজেল চালিত যানবাহনের পরিবর্তে শহরাঞ্চলে ইলেকট্রিক বাস চালানোর ব্যাপারে। দিল্লিত এক বাণিজ্য বৈঠকে সংবাদ সংস্থা এএনআইকে তিনি জা‌নান, ‘‘তামিলনাডুতেও আমরা ২০০ মিলিয়ন ইউরো বিনিয়োগ করেছি সেখানকার বাস সেক্টরের সংস্কারের জন্য। গতকাল দিল্লির দূষণ যাঁরা লক্ষ করেছেন, তাঁরা এখানে ডিজেল বাসের পরিবর্তে ইলেকট্রিক বাস চা‌লানোর ব্যাপারে দাবি করতেন।'' তিনি জানান নতুন জার্মান-ভারত অংশীদারির অংশ হিসেবে জার্মানি ইলেকট্রিক বাসের মতো পরিবেশবান্ধব প্রকল্পের রূপায়ণে আগামী পাঁচ বছরে ১ বিলিয়ন ইউরো বিনিয়োগ করবে।

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি "টেকসই নয়", অবশ্যই পরিবর্তন দরকার, বললেন অ্যাঞ্জেলা মর্কেল

নয়াদিল্লির বায়ু দূষণ এমন পর্যায়ে পৌঁছেছে যে সরকারি ভাবে জনস্বাস্থ্যজনিত আপৎকালীন পরিস্থিতির কথা ঘোষণা করা হয়েছে। রাষ্ট্রপতি ভবন‌ে আনুষ্ঠানিক ভাবে স্বাগত জানানো হয় অ্যাঞ্জেলা মর্কেলকে। সেই সময় খালি চোখেই অনুভব করা যাচ্ছিল ধোঁয়াশা। তবে প্রধানমন্ত্রী বা জার্মান নেতা, কেউই দূষণের মুখোশ পরেননি।

আশপাশের রাজ্যে শস্যের বর্জ্য জ্বালানো ধোঁয়ায় ঢেকে গিয়েছে রাজধানীর আকাশ। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল মঙ্গলবার পর্যন্ত স্কুল বন্ধ রাখার ঘোষণা করেছেন শিশুদের রক্ষা করতে। পাশাপাশি আগামী সপ্তাহ পর্যন্ত সব ধরনের নির্মাণ কাজ বন্ধ রাখার কথাও ঘোষণা করা হয়েছে।

শুক্রবার একটি সূচকের মাপ অনুসারে ৫০০-র মধ্যে ৪৮৪ পেয়েছে দিল্লি। সরকারের কেন্দ্রীয় দূষণ ন‌িয়ন্ত্রণ বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, এবছরের নিরিখে এটাই সবচেয়ে খারাপ পরিস্থিতি।

রবিবার এখানকার অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত ও বাংলাদেশ। সেই টি২০ ম্যাচে খেলতে আসা অনেক বাংলাদেশের ক্রিকেটারদের গলা ব্যথা ও চোখজ্বালার কথা জানা গিয়েছে।

হাইলাইটস

  • শহরাঞ্চলে ইলেকট্রিক বাস চালানোর প্রস্তাব অ্যাঞ্জেলা মর্কেলের
  • রাষ্ট্রপতি ভবনে আনুষ্ঠানিক ভাবে স্বাগত জানানো হয় অ্যাঞ্জেলা মর্কেলকে
  • ধোঁয়ায় ঢেকে গিয়েছে রাজধানীর আকাশ
More News