"বনজৌর প্যারিস," ফ্রান্সে রাফাল হস্তান্তর প্রসঙ্গে বললেন রাজনাথ সিং

Rafale fighter jets: রাজনাথ সিং রাফাল যুদ্ধবিমানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন এবং পরে ফ্রান্সের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন

ফ্রান্সে প্রথম রাফাল যুদ্ধবিমানে হস্তান্তরের পরে 'শস্ত্র' পুজোতেও অংশ গ্রহণ করবেন Rajnath Singh ।

নয়া দিল্লি:
  1. মঙ্গলবার শীর্ষ সরকারি আধিকারিকদের উপস্থিতিতে বোর্দেঅক্সের কাছে মেরিগানাক বিমান ঘাঁটিতে ফ্রান্স সরকারের কাছ থেকে প্রথম রাফাল যুদ্ধবিমানটি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করবেন রাজনাথ সিং।
     
  2. এই হস্তান্তরটি এমন এক সময়ে ঘটবে যখন ভারতে দশেরার উদযাপন চলবে, এটি অশুভের বিনাশ করে শুভকে বরণ করে নেওয়ার উৎসব। এর পাশাপাশি আজই (মঙ্গলবার) ৮৭ তম বায়ুসেনা দিবস পালন করা হবে ভারতে।  "৮৩ তম আইএএফ দিবসে সকল @ আইএএফ_এমসিসি কর্মীদের এবং তাঁদের পরিবারকে শুভেচ্ছা জানাই। আইএএফ হ'ল আমাদের জাতির অনুকরণীয় সাহস, ধৈর্য, দৃঢ় সংকল্প এবং নিরলস সেবার এক উজ্জ্বল উদাহরণ। বায়ুসেনার পুরুষ ও মহিলা কর্মীরা তাঁদের মনের জোর এবং যশ দিয়ে আকাশ ছোঁয়ার ক্ষমতা রাখেন" মঙ্গলবার টুইট করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।
     
  3. প্রতিরক্ষামন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, ফ্রান্সে প্রথম রাফাল যুদ্ধবিমানটির হস্তান্তরের পরে 'শস্ত্র' পুজোতেও অংশ গ্রহণ করবেন রাজনাথ সিং।
     
  4. রাফাল হস্তান্তরের পর ওই যুদ্ধবিমানেই সওয়ার হবেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। জানা গেছে, প্রতিরক্ষামন্ত্রী যুদ্ধবিমানের ককপিটের পিছনের আসনে বসে থাকবেন এবং এক ফরাসি পাইলট আরবি ওয়ান টেল নম্বরের অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমানটি চালাবেন।
     
  5. নতুন নিয়োগপ্রাপ্ত বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদুরিয়াকে সম্মান দেখিয়ে টেল নম্বর আরবি দেওয়া হয়েছে।  ২০১৬ সালে রাফাল চুক্তি করার ক্ষেত্রে তাঁর ভূমিকার স্বীকৃতিস্বরূপ তাঁকে ওই সম্মান দেওয়া হয়েছে।
     
  6. বোর্দেঅক্স ছাড়ার আগে রজনাথ সিং প্রতিরক্ষা-সংক্রান্ত বিষয়ে ইন্দো-ফ্রান্স সহযোগিতা নিয়ে আলোচনার জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে আশা করা হচ্ছে।
     
  7. বুধবার, রাজনাথ সিং ফরাসী সশস্ত্র বাহিনীর মন্ত্রীর সঙ্গেও বার্ষিক প্রতিরক্ষা সংক্রান্ত এক বৈঠক করবেন এবং সেদেশের প্রতিরক্ষা শিল্পের প্রধানদের সঙ্গেও সাক্ষাৎ করবেন।
     
  8. তিনি সে দেশের প্রতিরক্ষা শিল্প নেতাদের "মেক ইন ইন্ডিয়া" উদ্যোগে অংশ নিতে এবং ৫ থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত লখনউয়ে আয়োজিত ডিএফএক্সপোতে আসার জন্যে তাঁদের আমন্ত্রণ জানাবেন বলে আশা করা হচ্ছে।
     
  9. আজ দিনের শুরুতেই একটি টুইটে রাজনাথ সিং বলেন যে তিনি তাঁর সফরের মাধ্যমে ইন্দো-ফ্রান্স সম্পর্ককে আরো এগিয়ে নিয়ে যাওয়ার অপেক্ষায় রয়েছেন।
     
  10. ভারত ২০১৬ সালের সেপ্টেম্বরে ৫৯,০০০ কোটি টাকা ব্যয়ে ৩৬ টি রাফাল যুদ্ধবিমান কেনার জন্য ফ্রান্সের সঙ্গে একটি চুক্তি করে। চারটি জেটের প্রথম ব্যাচটি আগামী মে মাসে এ দেশে আসবে।
More News