This Article is From Jul 19, 2019

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের

শুক্রবার মহুয়ার বিরুদ্ধে আদালতে গেল সংশ্লিষ্ট সংস্থা। তাদের নিউজ চ্যানেলের অবমাননার অভিযোগ জানিয়েছে তারা।

তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে মানহানির মামলা দায়ের

সংসদে প্রথম বক্তৃতাতেই ঝড় তুলে দিয়েছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র

হাইলাইটস

  • অধিবেশন শুরুর দিনেই তাঁর ভাষণে সাড়া ফেলেছিলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র
  • এবার তাঁর বিরুদ্ধে মানহানির মামলা দায়ের হল
  • কৃষ্ণনগরের ৪২ বছরের সাংসদ মহুয়া
কলকাতা:

সংসদের অধিবেশন শুরুর দিনেই তাঁর ভাষণে সাড়া ফেলেছিলেন তৃণমূলের (TMC) সাংসদ মহুয়া মৈত্র (Mahua Moitra)। মোদী সরকার কীভাবে ফ্যাসিবাদী হয়ে উঠছে, সেকথাই বিস্তারিত ভাবে প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন মহুয়া তাঁর ভাষণে। ফ্যাসিবাদের সাতটি চিহ্নই মোদি সরকারের ভারতে প্রকট, দাবি করেছিলেন তিনি। ২৫ জুনের সেই ভাষণের ভিডিও ক্লিপ ভাইরাল হয়েছিল সোশ্যাল মিডিয়ায়। পাশাপাশি দাবি ওঠে, তাঁর (Mahua Moitra) এই ভাষণ আসলে ‘নকল'। অন্য জায়গা থেকে আহরণ করা। অর্থাৎ কুম্ভীলক বৃত্তি করেছেন মহুয়া (Mahua Moitra)। তাঁর বিরুদ্ধে এহেন অভিযোগ তোলার জন্য মহুয়া সংশ্লিষ্ট গণমাধ্যম এবং সংস্থার মুখ্য সম্পাদক সুধীর চৌধুরীর বিরুদ্ধে মানহানির মামলা করেন। শুক্রবার তাঁর বিরুদ্ধে আদালতে গেল সংশ্লিষ্ট সংস্থা। তাদের নিউজ চ্যানেলের অবমাননার অভিযোগ জানিয়েছে তারা।

আইনজীবী বিজয় আগরওয়ালের মাধ্যমে দায়ের করা অভিযোগে সংস্থার পক্ষে বলা হয়েছে, ৩ জুলাই মহুয়া তাদের সংস্থার বিরুদ্ধে অবমাননামূলক মন্তব্য করেন। তিনি ইচ্ছাকৃত ভাবে বেশ কিছু মিথ্যে, অপমানজনক, অনর্থক মন্তব্য করেছিলেন ওইদিন। অভিযোগে দাবি করা হয়, ওই বিবৃতিতে যা বল‌া হয়েছিল, তা অত্যন্ত অবমাননামূলক ও সংস্থার ভাবমূর্তির পক্ষেও ক্ষতিকারক। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪৯৯ ও ৫০০ ধারা এনে অবমাননার অভিযোগ দায়ের করা হয়েছে।

‘‘দেশে ফ্যাসিবাদ চলছে'': সংসদে প্রথম ভাষণেই সাড়া ফেললেন তৃণমূ‌ল সাংসদ মহুয়া মৈত্র

মহুয়া মৈত্র মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট প্রীতি পারেয়ার বিরুদ্ধে করা অভিযোগে জানিয়েছিলেন, তিনি জানিয়েই দিয়েছিলেন, তাঁর ভাষণে তিনি উল্লেখ করেছিলেন এক মার্কিন জাদুঘরে দেখা একটি ‘হলোকাস্ট' সংক্রান্ত পোস্টার থেকে তিনি অনুপ্রাণিত হয়েছিলেন। এবং ফ্যাসিজমের প্রাথমিক লক্ষণগুলি কীভাবে মোদি সরকারের ভারতের সঙ্গে মিলে যাচ্ছে সেকথা জানিয়েছিলেন।

তাঁর দাবি ছিল, তিনি তাঁর ভাষণের ‘উৎস' সম্পর্কে উল্লেখ করেই দিয়েছেন।

মহুয়া মৈত্র'র বিরুদ্ধে যৌন বিদ্বেষমূলক মন্তব্য, ৪৮ ঘন্টা নিষিদ্ধ বিজেপি নেতা

এরপর ওই টিভি চ্যানেলে সম্প্রচারণ হয় যে, সংসদে ভাষণ দেওয়ার সময় মহুয়া কুম্ভী‌লক বৃত্তি করেছেন।

এরপর সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় এই ‘কুম্ভীলক বৃত্তি' প্রসঙ্গে মহুয়া ওই চ্যানেলের বিরুদ্ধে অবমাননামূলক মন্তব্য করেন বলে জানায় অভিযোগকারী নিউজ চ্যানেল।

তৃণমূল কংগ্রেসের নবনির্বাচিত সাংসদ মহুয়া মৈত্র সংসদে তাঁর প্রথম ভাষণে দাবি করেছিলেন, ভারতে ফ্যাসিজমের প্রতিটি চিহ্ন স্পষ্ট হয়ে উঠেছে। মার্কিন ইহুদি গণহত্যার স্মারক জাদুঘরের একটা পোস্টার দেখিয়ে তিনি বলেন, ‘‘আমাদের ঠিক করতে হবে আমরা ইতিহাসের কোন অংশ হতে চাই... যে পক্ষ সংবিধানের সমর্থক নাকি যে পক্ষ হয়ে উঠেছে সংবিধানের শববাহক।''

কৃষ্ণনগরের ৪২ বছরের সাংসদের (Mahua Moitra) বক্তৃতা খুব জনপ্রিয় হয়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.