This Article is From Oct 04, 2019

সাবধান! খাওয়া তো দূরের কথা একে ছুঁলেই মৃত্যু, সতর্ক করছেন বিশেষজ্ঞরা

‘পয়জন ফায়ার কোরাল’ (Poison Fire Coral) হল দুনিয়ার সবচেয়ে বিষাক্ত ছত্রাক। এর প্রকোপে জাপান ও কোরিয়ায় অনেকের মৃত্যু হয়েছে।

সাবধান! খাওয়া তো দূরের কথা একে ছুঁলেই মৃত্যু, সতর্ক করছেন বিশেষজ্ঞরা

দুনিয়ার সবচেয়ে বিষাক্ত ছত্রাক হল ‘পয়জন ফায়ার কোরাল’।

ক্যানবেরা:

দুনিয়ার সবচেয়ে ভয়ঙ্কর ছত্রাকগুলির (fungus) অন্যতম এক প্রজাতি হল ‘পয়জন ফায়ার কোরাল' (Poison Fire Coral) । এই প্রথম এর দেখা মিলেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে (Queensland)। সংবাদ সংস্থা জিনহুয়া সূত্রে জানা যাচ্ছে, সাধারণত জাপান ও কোরিয়ার উপদ্বীপে এদের জন্ম। এবার দেখা মিলল অস্ট্রেলিয়ায়। কয়েকদিন আগে জেমস কুক বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এই চমকপ্রদ লাল রংয়ের ছত্রাক সম্পর্কে সকলকে সাবধান করে দিয়েছেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, খাওয়া তো দূরের কথা, একে ছোঁয়াও মানা। জেমস কুক বিশ্ববিদ্যালয়ের অস্ট্রেলিয়ান ট্রপিকাল হার্বেরিয়াম (এটিএইচ) মাইকোলজিস্ট ম্যাট ব্যারেট বলেছেন, "এটি গবেষকদের চেনা শত শত বিষাক্ত মাশরুমের মধ্যে এটি একমাত্র যা ত্বকের মাধ্যমে বিষ প্রবেশ করাতে পারে।"

৯ ফুট পাইথন গিলে ফেলল বিড়ালকে, তারপর কী হল?

‘পয়জন ফায়ার কোরাল' হল দুনিয়ার সবচেয়ে বিষাক্ত ছত্রাক। এর প্রকোপে জাপান ও কোরিয়ায় অনেকের মৃত্যু হয়েছে। এই সব দেশে ভুল করে এই ছত্রাককে ওষুধ মনে করে চায়ের সঙ্গে পান করা হয়। ব্যারেট জানাচ্ছেন, এই ছত্রাককে স্পর্শ করার সঙ্গেই ত্বক ফুলে উঠতে থাকে।

তিনি আরও জানাচ্ছেন, একে কেউ খেয়ে ফেললে ভয়ঙ্কর পরিণাম হতে পারে। পেটব্যথা, বমি, উদরাময়, জ্বর হতে পারে খাওয়ার পর থেকেই। ক্রমে শোনার ক্ষমতা হারিয়ে যেতে থাকে।

Viral: পাটনায় বন্যার মাঝে ‘মৎস্যকন্যা', ছবি নিয়ে হইহই সোশ্যাল মিডিয়ায়

ক্রমে অবস্থা আরও খারাপ হয়। কয়েক ঘণ্টা পর থেকে ত্বকের সংস্পর্শে আসার পর হাত কাঁপতে থাকে। ভার্টিগো, হাঁটতে অসুবিধা এবং কথা বলাও মুশকিল হয়ে পড়ে।

বিশেষজ্ঞরা মনে করছেন, অস্ট্রেলিয়ায় এটি প্রাকৃতিক ভাবেই উদগত হয়েছে। কেননা পাপুয়া নিউগিনি এবং ইন্দোনেশিয়ার আশপাশের দ্বীপগুলিতেও এই ছত্রাকের দেখা মেলে।

দেখুন ভিডিও



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.